আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
closed by
আসসালামু আলাইকুম, আমি একজন জেনারেল শিক্ষার্থী। বর্তমানে আরবী শিখা শুরু করেছি, যাতে কুরআন সহীহ ভাবে পড়তে পারি। সেই সাথে কুরআন পড়া শিখার পর আরবী ভাষা ব্যাকরণ সহ শিখতে চাই।

কিন্তু আমি এই বিষয়ে সন্দিহান যে, যার কাছে থেকে কুরআন শিখছি তিনি কি সহীহ ভাবে শিখাতে পারবে। এর কারণ বর্তমানে অনেকে বলে এই জায়গায় উচ্চারণ ঠিক হয় নাই, এই জায়গায় উচ্চারণ এইভাবে হবে। আমি এক জায়গায় পড়েছি ও ব্যক্তি থেকে শুনেছি যে কুরআন একত্র করার সময় ৭ ভাবে উচ্চারণ করে পড়া হয়েছে।

একবার শিখে ফেলার পর সেই ভুলগুলো ঠিক করা একটু কষ্টকর, তাই শুরু থেকেই সহীহ ভাবে আরবী ভাষা শিখতে চাই ঠিক মাতৃভাষার মতো। যাতে ভবিষ্যতে অগণিত মানুষ তেলাওয়াত শুনলে/শিখালে/জানলে বলতে না পারে তোমার পড়া ভুল হয়েছে।

আমি কিভাবে বুঝবো আমি ভুল শিখছি কি না সহীহ। যিনি শিখাচ্ছেন উনি কওমী মাদ্রাসার শিক্ষার্থী ছিলো, এরপর শিক্ষকতা করেছেন কয়েকবছর, বর্তমানে নিজস্ব মাদ্রাসার প্রিন্সিপাল।

মন থেকে এই চিন্তা দূর করবো কিভাবে। জাজাকাল্লাহ খায়ের।
closed

1 Answer

0 votes
by (712,840 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কতোটুকু জ্ঞান অর্জন করাটা ফরয?কী কী জিনিষ এই ফরজ ইলমের অন্তর্ভুক্ত? এবং কোন কোন বিষয়?

এর উত্তর হচ্ছে,আল্লাহর ফরয হুকুমকে ঠিক ঠিক ভাবে অনুসরণ করতে এবং নিষিদ্ধ বিষয় থেকে বাঁচতে যত বিষয় সম্পর্কে যতটুকু ইলমের প্রয়োজন ততটুকু ইলম শিক্ষা ফরয।যেমন,নামায আল্লাহর ফরয বিধান,নামায পড়ার জন্য পবিত্রতা অর্জন শর্ত।তাই পবিত্রতার ইলম অর্জন ফরয।ঠিকতেমনি কেরাত ফরয, তাই কেরাত শিক্ষা ফরয।ঈমান আনয়নের জন্য শিরক মুক্ত হয়ে মনেপ্রাণেএকমাত্র আল্লাহকে বিশ্বাস করা ও তার বিধি-বিধান কে মান্য ফরয।তাই এ সম্পর্কীয় ইলম অর্জন ফরয।এবং রোযা আল্লাহর ফরয বিধান।রোযা রাখতে হলে তার করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে যথেষ্ পরিমাণ ইলম অর্জন ফরয।অর্থাৎ যতটুকু ইলম হলে রোযাকে নষ্ট হওয়া থেকে বাঁচিয়ে রাখা যায়,ততটুকু পরিমাণ ইলম অর্জন ফরয।ইত্যাদি ইত্যাদি।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি কোনো একজন হাফিজ সাহেবের কাছ থেকে তিলাওয়াত শিখবেন। হুফফাজের ট্রেনিং প্রাপ্ত কোনো হাফিয সাহেব হলে ভালো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (14 points)
মাফ করবেন, আমি বুঝেছিলাম এটা ফতোয়া নয় বরং পরামর্শ বা গাইডলাইন বা অন্য কোন বিষয়ক প্রশ্ন। কিন্তু ইস্তিখারা্ ও চিন্তাভাবনা করার পর আপনাদের শারণাপন্ন হলাম, কেননা আল্লাহ সুবহানুহাওয়া তা'আলা আপনাদের এই ইলম দান করেছেন। 
জাজাকাল্লাহ খায়ের।
by (712,840 points)
পরামর্শ দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...