আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
343 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
Assalamu alykum,

Todays world is very easy.everyone is offering new types and easy quran...not only easy ,it is also attractive..before buying it,is there anything we need to check out???

I am greatly interested to buy One publications Quran which is 30para,separate....but i am felling hopeless for its all in one character....and my whole chilhood spend buy quran from makkha..is there any kind of things we need to notice before buying randomly quran??

1 Answer

+1 vote
by (62,960 points)
edited by

জবাব,

আল-কুরআন‘ আমাদের প্রত্যেকের প্রাত্যহিক জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা এক কিতাবের নাম। এটি এমন এক ঐশী গ্রন্থ যা মানবজাতির মুক্তির লক্ষ্যে, মানবজাতির প্রভূর পক্ষ থেকে নাযিল হওয়া আদ্যোপান্ত এক পূর্ণাঙ্গ জীবনবিধান। আমাদের দৈনিক ইবাদাত থেকে শুরু করে যাপিত জীবনের সকল অনুষঙ্গে আল-কুরআনের বিধি-বিধান মেনে চলতে আমরা বদ্ধপরিকর।

আল-কুরআন তিলাওয়াত এক উত্তম ইবাদাত যার সওয়াব অফুরন্ত। আল্লাহ সুবহানাহু ওয়া’তায়ালার কাছে কুরআন তিলাওয়াতকারী ব্যক্তির জন্য রয়েছে অনন্য মর্যাদা। যারা কুরআন পড়ে এবং পড়ায়- উভয়ের জন্যই মহা পুরষ্কারের ঘোষণা আমরা নবিজী সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে দেখতে পাই।

নিঃসন্দেহে কুরআন তিলাওয়াত, কুরআন অধ্যয়ন এবং শিক্ষাদান এক অনন্য সওয়াবময় ইবাদাত। তবে, কোন ধরনের কুরআন শরীফ আমরা কিনবো, তা নিয়ে প্রায়-ই আমাদের দ্বিধা-দ্বন্ধে ভুগতে হয়।

কোন ধরণের কুরআন শরীফ কিনবো’- এই সমস্যা সমাধানের আগে আমাদের ঠিক করতে হবে আমি আসলে কোন কাজে কুরআনকে ব্যবহার করবো।

যদি কেবল তিলাওয়াতের উদ্দেশ্যেই কুরআন কেনা হয়, তাহলে ভালো এবং স্পষ্ট ফন্টের কুরআন কেনাই উত্তম। গোটা গোটা অক্ষরের উসমানি ফন্টে ছাপানো কুরআন এক্ষেত্রে বেশ উপকারি বলে মনে করি।

তরুণ এবং চোখে সমস্যা নেই এমন মানুষদের জন্য ফন্ট সাইজ ছোট হলেও সমস্যা নেই। বয়স্ক এবং চোখে সমস্যা আছে এমন মানুষদের জন্য বড় আকারের ফন্টে ছাপা কুরআন কেনাই উত্তম।

তবে কেবল তিলাওয়াত করে গেলে কুরআন নাযিলের আসল উদ্দেশ্য হাসিল হয়না পুরোপুরি। কুরআন যেহেতু মানবজাতির আমূল পরিবর্তনের লক্ষ্যেই নাযিল হওয়া, তাই এর অর্থ বুঝে তিলাওয়াত আমাদের জীবনকে আরো গতিময় করে তুলতে পারে। এজন্যে যারা কেবল তিলাওয়াতের উদ্দেশ্যেই কুরআন কিনতে চান, তাদের জন্যে আমার পরামর্শ হবে আয়াতের পাশে অর্থসহ দেওয়া থাকে এমন কুরআন কেনার। এতে করে তিলাওয়াতের সওয়াব এবং বুঝে পড়ার সওয়াব, দুটোই একসাথে পাওয়া যাবে, ইনশাআল্লাহ।

যারা অধ্যয়ণের জন্য কুরআন কিনতে চান, তাদের জন্য শব্দার্থ সহ কুরআনের অনুবাদ বেশ কার্যকরী। ইংরেজিতে দারুস সালামের ছাপা এ-ধরণের কুরআনের কপি পাওয়া যায়। সিয়ান পাবলিকেশন্সের ‘মহিমান্বিত কুরআন‘ কপিটাও এক্ষেত্রে বেশ কাজে দেবে, ইনশাআল্লাহ। তবে সবচেয়ে উত্তম হয় যদি আয়াতের পাশাপাশি শব্দার্থ এবং প্রয়োজনীয় তাফসির দেওয়া থাকে।

আর যারা কুরআনের গভীর অধ্যয়নে প্রবেশ করতে চান, তারা কুরআনের তাফসির নিয়ে বসে পড়তে পারেন। এক্ষেত্রে ‘তাফসিরে আবু বকর জাকারিয়া’ অথবা ‘তাফসিরে তাওযীহুল কুরআন‘ কিংবা আমীন আহসান ইসলাহীর ‘তাদাব্বুরে কুরআন‘- তিনটার যেকোন একটা কিনে ডুব দিতে পারেন জ্ঞানের এক মহা-সমুদ্রে।

যাদের উদ্দেশ্য কেবল হিফয করা, তাদের জন্য অন্যরকম পরামর্শ। সাধারণত হাফেযী কুরআন হিসেবে দুই ধরণের কুরআন বাজারে পাওয়া যায়। একটা ভারতীয় ছাপা, অন্যটা সৌদি ছাপা। ভারতীয় ছাপায় প্রতি পৃষ্টায় ১৫ লাইন করে এবং সৌদি ছাপায় প্রতি পৃষ্টায় ১৬ বা ১৭ লাইন করে থাকে। এই দুই ছাপার যেটাকে পাঠক অধিক কার্যকরী মনে করবে, সেটা কিনেই শুরু করে দেওয়া যায় হিফযের যাত্রা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 284 views
0 votes
1 answer 284 views
0 votes
1 answer 53 views
...