আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
262 views
in সালাত(Prayer) by (36 points)
১) আল্লাহুম্মা ইন্নী তে "ইননী" হবে নাকি ইংনী হবে? মানে এখানে ১ম ন এর উচ্চারণ কি বাংলা ং এর মত? নাকি ১ম "ন" হরফ টা সামান্য নাকে টেনে করলেই যথেষ্ট? অডিও গুলো অনেক শুনেও বুঝতে পারিনি।
২) আরবি হরফ ঠিক উচ্চারণ করলাম নাকি ভুল করলাম এটা নিয়ে সংশয়ে থাকি। আমি সবসময় ঠিক উচ্চারণ করতে চেষ্টা করি কিন্তু যদি আমি ভুল উচ্চারণ করে ফেলি কখনো আমার অপারগতার কারণে,আর যদি অটার উচ্চারণ ভুল করার কারণে আমার উচ্চারিত সেই শব্দের অর্থ বিকৃত হয়ে যায়, এমনকি কুফরি অর্থ প্রকাশ করে, তাহলে কি আমার কুফর হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
ইননী হবে।
,
১ম "ন" হরফ টা সামান্য নাকে টেনে করলেই যথেষ্ট।

(০২)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার কুফরি হবেনা।
কেননা এটি অনিচ্ছায় হয়েছে।

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الصَّبَّاحِ، وَزُهَيْرُ بْنُ حَرْبٍ، قَالاَ حَدَّثَنَا عُمَرُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا عِكْرِمَةُ بْنُ عَمَّارٍ، حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي طَلْحَةَ، حَدَّثَنَا أَنَسُ بْنُ مَالِكٍ، - وَهُوَ عَمُّهُ - قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لَلَّهُ أَشَدُّ فَرَحًا بِتَوْبَةِ عَبْدِهِ حِينَ يَتُوبُ إِلَيْهِ مِنْ أَحَدِكُمْ كَانَ عَلَى رَاحِلَتِهِ بِأَرْضِ فَلاَةٍ فَانْفَلَتَتْ مِنْهُ وَعَلَيْهَا طَعَامُهُ وَشَرَابُهُ فَأَيِسَ مِنْهَا فَأَتَى شَجَرَةً فَاضْطَجَعَ فِي ظِلِّهَا قَدْ أَيِسَ مِنْ رَاحِلَتِهِ فَبَيْنَا هُوَ كَذَلِكَ إِذَا هُوَ بِهَا قَائِمَةً عِنْدَهُ فَأَخَذَ بِخِطَامِهَا ثُمَّ قَالَ مِنْ شِدَّةِ الْفَرَحِ اللَّهُمَّ أَنْتَ عَبْدِي وَأَنَا رَبُّكَ . أَخْطَأَ مِنْ شِدَّةِ الْفَرَحِ " .

মুহাম্মাদ ইবনু সাব্বাহ ও যুহায়র ইবনু হারব (রহঃ) ..... আনাস ইবনু মালিক (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ বান্দা যখন আল্লাহর কাছে তওবা করে তখন আল্লাহ ঐ লোকের চেয়েও বেশি আনন্দিত হন, যে মরুভূমিতে নিজ সওয়ারীর উপর আরোহিত ছিল। তারপর সওয়ারটি তার হতে হারিয়ে যায়। আর তার উপর ছিল তার খাদ্য ও পানীয়। এরপর নিরাশ হয়ে সে একটি গাছের ছায়ায় এসে আরাম করে এবং তার উটটি সম্বন্ধে সম্পূর্ণরূপে নিরাশ হয়ে পড়ে। এমতাবস্থায় হঠাৎ উটটি তার কাছে এসে দাঁড়ায়। অমনিই সে, তার লাগাম ধরে ফেলে। এরপর সে আনন্দে আত্মহারা হয়ে বলে উঠে, হে আল্লাহ! তুমি আমার বান্দা, আমি তোমার রব। আনন্দে আত্মহারা হয়ে সে ভুল করে ফেলেছে। (মুসলিম শরীফ ৪৮৫৩.ইসলামিক ফাউন্ডেশন ৬৭০৮, ইসলামিক সেন্টার ৬৭৬৩)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (36 points)
edited by
আরেকটা প্রশ্ন ..
অনেকদিন যাবৎ হারাম খাদ্য খেয়ে আসছি। খাদ্য প্রকৃতিগতভাবে হারাম ছিল কিনা জানি না কিন্তু সুদের  টাকায় খাওয়া হয়েছিল(বাবার ইনকাম থেকে সুদ)। এখন আমি তওবা করার সাথে সাথেই দুয়া করতে পারব নাকি এই টাকাগুলো তাদের প্রাপ্য মালিক বা অন্য কোন কল্যাণের কাজে দান করে পরে দুয়া করব? সেই হারাম টাকার কোন বন্দোবস্ত না করেই আমি দুয়া কবুলের আশা রাখতে পারব?

by (678,880 points)
আপনি মেয়ে হলে উক্ত সম্পদ দান করার আগেই দোয়া করতে পারবেন।
দোয়া কবুল হবে,আশা করা যায়,ইনশাআল্লাহ 
by (678,880 points)
আর ছেলে হলে সেক্ষেত্রে বালেগ হওয়ার পর যে খাবার গুলি খেয়েছেন,এর মধ্যে যতটুকু হারাম সম্পদ ছিলো, সেই হারাম টাকার কোন বন্দোবস্ত না করেই আপনি দুয়া কবুলের আশা রাখতে পারেননা

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 128 views
+1 vote
1 answer 117 views
...