আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in কুরবানী (Slaughtering) by (2 points)
আসসালামু আলাইকুম।
আমরা প্রায় একমাস আগে কুরবানীর নিয়তে একটা গরু কিনি। কিন্তু গরুটি হঠাৎ করেই এক ধরনের চর্ম রোগে আক্রান্ত হয়, চামড়ার কিছু অংশে ঘা এবং পূজ দেখা দেয় ।এই রোগ সহসা ভালো হয়ে যাবার সম্ভাবনা খুবই কম।আর ভালো হলেও চামড়ায় দাগ থেকে যাবে ।
১)এমতাবস্থায় এই পশু দ্বারা কুরবানী করা যাবে কি ?

২) এই পশু বিক্রি করে সেই অর্থ দিয়ে অন্য একটি পশু কিনে কুরবানী করা যাবে কি?

৩) কিংবা এই পশুর বদলে অন্য কোন পশু (যেটার বিক্রয় মূল্য রোগ আক্রান্ত পশুর তুলনায় বেশি) দ্বারা কুরবানী করা যাবে কি?

জাযাকাল্লাহু খয়রান.

1 Answer

0 votes
by (696,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(وَلَوْ) (اشْتَرَاهَا سَلِيمَةً  ثُمَّ تَعَيَّبَتْ بِعَيْبٍ مَانِعٍ) كَمَا مَرَّ (فَعَلَيْهِ إقَامَةُ غَيْرِهَا مَقَامَهَا إنْ) كَانَ (غَنِيًّا، وَإِنْ) كَانَ (فَقِيرًا أَجْزَأَهُ ذَلِكَ) وَكَذَا لَوْ كَانَتْ مَعِيبَةً وَقْتَ الشِّرَاءِ لِعَدَمِ وُجُوبِهَا عَلَيْهِ بِخِلَافِ الْغَنِيِّ، وَلَا يَضُرُّ تَعَيُّبُهَا مِنْ اضْطِرَابِهَا عِنْدَ الذَّبْحِ وَكَذَا لَوْ مَاتَتْ فَعَلَى الْغَنِيِّ غَيْرُهَا لَا الْفَقِيرِ 
যদি কেউ কুরবানির পশুকে সুস্থ ক্রয় করার পর এমন কোনো দোষ তার মধ্যে দেখা দেয়, যা কুরবানিকে বাধা প্রদাণ করে, তাহলে সে ধনী(যার উপর কুরবানি ওয়াজিব) হলে, উক্ত পশুর স্থলে নতুন একটি পশু ক্রয় করবে।আর যদি সে গরীব হয়, তাহলে এই দোষণীয় পশু দ্বারাই সে কুরবানি দিবে। ঠিক তেমনি কোনো গরীব ব্যক্তি দোষণীয় পশু ক্রয় করলে, সে সেটাই কুরবানি দিবে।কেননা, তার উপর তো কুরবানি ওয়াজিব নয়।তবে ধনী ব্যক্তি দোষণীয় পশু  ক্রয় করলে  নতুন একটি পশু তাকে কুরবানির জন্য ক্রয় করতে হবে। জবাইয়ের মূহুর্তে পশুতে কোনো দোষ চলে আসলে, তাতে কোনো সমস্যা নাই। যদি কুরবানির পশু মারা যায়, তাহলে ধনী ব্যক্তিকে ভিন্ন একটি কুরবানির পশু ক্রয় করতে হবে।তবে গরীবকে ক্রয় করতে হবে না।(রদ্দুল মুহতার-৬/৩২৫)

চর্মরোগ গোস্ত পর্যন্ত না পৌছলে সেই পশু দ্বারা কুরবানি হবে।(কিতাবুন-নাওয়যিল-১৪/৬৬৮)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
জ্বী, এই পশু দ্বারা কুরবানি হবে।

(২)
ধনী হলে, এটার পরিবর্তে ভিন্ন পশু দ্বারা কুরবানি করা যাবে। তবে গরীব হলে সেটা দ্বারাই কুরবানি দিবেন। অন্যটা ক্রয় করলে দু'টোই কুরবানি দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...