আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in কুরবানী (Slaughtering) by (24 points)
আসসালামু আলাইকুম,
কুরবানী দেয়া আমাদের উপর ওয়াজিব। কিন্তু এবার পরিস্থিতির কারণে কিছু ব্যক্তি ধারণা করছেন যে কুরবানী না দিয়ে সেই টাকাটা দিয়ে অভাবগ্রস্থদের সাহায্য করা উচিত , এবং সাহায্য করতে চাচ্ছেন।
তাদের মতে, বিশেষ পরিস্থিতিতে আল্লাহ নামাজ কসর বা মাফ পর্যন্ত করেছেন। তাই এবার এই পরিস্থিতিতে কুরবানী না দিয়ে এই টাকাটা গরীবদের মাঝে দেওয়াটা তাদের উত্তম মনে হচছে।
এই বিষয়ে একটু বিস্তারিত বললে ভালো হতো।
জাযাকুমুল্লাহু খাইরন।

1 Answer

0 votes
by (62,960 points)

                                                    বিস্মিল্লাহির রহমানির রহীম

জবাব,

 

হাদীস শরীফে এসেছেঃ

 

عَنْ أَبِيْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ ﷺ مَنْ وَجَدَ سَعَةً فَلَمْ يُضَحِّ فَلَا يَقْرَبَنَّ مُصَلَّانَا

 

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সামর্থ্য থাকা সত্ত্বেও যে কুরবানী করে না, সে যেন অবশ্যই আমাদের ঈদগাহের নিকটবর্তী না হয়। (মুসনাদ আহমাদ ৮২৭৩, ইবনে মাজাহ ৩১২৩, হাকেম ৭৫৬৫-৭৫৬৬)

প্রশ্নকারী প্রিয় ভাই/বোন!

কুরবানী ওয়াজীব হওয়া সত্বেও যদি কোন ব্যক্তি তা আদায় না করে তাহলে সে গুনাহে কবীরা  করল এবং এ সম্পর্কে হাদীসে কঠিন হুশিয়ারী এসেছে।সুতরাং আপনাকে কুরবানী করতেই হবে।তবে হ্যাঁ দান ছদকা করা অনেক বড় সওয়াবের কাজ।তবে ওয়াজীব কুরবানী আদায় করার পাশাপাশি দান ছদকা করুন।প্রয়োজনে বড় কুরবানী না দিয়ে কুরবানীর উপযুক্ত ছোট কোন জন্তু(ছাগল) করবানী করুন।এবং এর পাশাপাশি আপনি আপনার সাধ্যমত দান করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...