আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
596 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
edited by

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

শায়েখ,

https://ifatwa.info/47468/

নং ফতোয়া আপনি বলেছেন।

প্রশ্ন, ১১।স্ত্রীকে উপভোগ করার সময় স্ত্রীর শরীরের বিভিন্ন অংশকে অন্য নামে বলা যাবে কি উদাহরণ স্ত্রীর লজ্জাস্থানকে লজ্জাস্থান না বলে অন্য  নাম বলা উত্তেজনার জন্য যেটা একটু লজ্জাকর! তাই আপনাকে বলতে পারছি না!  স্ত্রী কি স্বামীকেউ এসব নাম বলতে পারবে?

উত্তর, 

হ্যাঁ, বলা যাবে। 

তবে এভাবে স্ত্রীর কোনো অঙ্গকে বাজে কোনো নামে ডাকা,যাতে স্ত্রী কষ্ট পায়,এমনটি করা যাবেনা।

এখন প্রশ্ন হলো। 

(১)যদি স্ত্রী কষ্ট না পায় তাহলে কি স্বামী স্ত্রীর অঙ্গকে ওই সব বাজে অশালীন নামে ডাকতে পারবে যৌন উত্তেজনার জন্য?  

আমি প্রশ্ন করেছিলাম 

১৪। স্ত্রীর নিতম্বের মধ্যে এবং মলদ্বারের বাইরে বীর্যপাত করা কি জায়েজ?

উত্তর 

(১৪)

স্ত্রীর নিতম্বের মধ্যে বীর্যপাত করা জায়েজ নেই।

তবে নিতম্বের বাহিরে বীর্যপাত করা যাবে।

এখন প্রশ্ন হলো

(২)স্ত্রীর নিতম্বের মধ্যে বলতে আমি বুঝিয়েছি স্ত্রীর নিতম্বের মাঝখানের যে চাপা/চিপা অংশ সেই চাপা/চিপা অংশে স্ত্রীর মলদারের ছিদ্রর ভিতরে না।তাহলে কি জায়েজ হবে?

(৩)যদি স্ত্রীর নিতম্বের উপরে বা স্ত্রীর নিতম্বের মাঝখানের চাপা অংশে স্বামীর লজ্জাস্থান ঘর্ষন করে বীর্য ফালাই এবং ওই ঘর্ষন এর কারনে বীর্য যদি স্ত্রী নিতম্বের উপর বা নিতম্বের মাঝখানে চাপা/চিপা অংশ থেকে গড়িয়া বা স্বামীর লজ্জাস্থান থেকে বীর্য প্রচন্ড গতিতে বের হয়ে  যদি স্ত্রীর মলদারে প্রবেশ করে তাহলে কি নাজায়েজ হবে গুনাহ হবে যদি অনিচ্ছায় হয় বা যৌন উত্তেজনার কারনে যদি ওই দিকে খেয়াল না থাকে? যদি একটু বুঝিয়ে বলতেন?

(৪)স্ত্রীর সাথে সহবাস করার পর স্বামী কি তার লজ্জাস্থান বের করে ঠিক তার স্ত্রীর লজ্জাস্থানের উপরেই রেখে কি বীর্য ফেলতে পারবে?উল্লেখ কোন কাপড় বা জাইঙ্গা পড়ানো ছাড়া? 

(৫)স্ত্রীর সাথে সহবাস না করে স্ত্রীর লজ্জাস্থানের সাথে স্বামীর লজ্জাস্থান ঘর্ষন  করে  স্ত্রীর লজ্জাস্থানে ঠিক উপরে স্বামীর লজ্জাস্থান রেখে বীর্য ফেলানো যাবে কি?

(৫)স্ত্রীর মাসিক চলাকালীন অবস্থায় স্ত্রীর লজ্জাস্থানে কাপড় দিয়ে বা  জাইঙ্গা পড়িয়ে সেই কাপড় বা জাইঙ্গা উপর দিয়ে স্বামী কি তার লজ্জাস্থান  তার স্ত্রীর লজ্জাস্থানের সাথে ঘর্ষন করে বীর্য বের করতে পারবে? উল্লেখ স্ত্রীর লজ্জাস্থানে কাপড় বা  জাইঙ্গা পড়িয়ে

(৬)স্ত্রীর মাসিক চলাকালীন অবস্থায় স্বামী স্ত্রীর সাথে সহবাস না করে স্ত্রীর শরীরে ঘর্ষন করে স্ত্রীর লজ্জাস্থানের উপরেই কি বীর্য ফেলতে পারবে কাপড় জাইঙ্গা পড়ানো ছাড়াই? উল্লেখ স্ত্রীর লজ্জাস্থানে কাপড় বা জাইঙ্গা পড়ানো ছাড়া সরাসরি স্ত্রীর লজ্জাস্থানে কাপড় বা জাইঙ্গা না পড়িয়ে?

(৭)স্ত্রীর মাসিক চলাকালীন অবস্থায় স্বামী কি নিজের হাত দ্বারা স্ত্রীকে হস্তমৈথুন করিয়ে দিতে পারবে?

আমি প্রশ্ন করেছিলাম 

১৭।শায়েখ সবসময় অনলাইনে থাকা হয় না তাই আপনাদের ifatwa ওয়েবসাইট থেকে প্রশ্ন এবং উত্তর যদি আমি কপি করে  অন্য জায়গায় রাখি যাতে করে সেটা আমি অফলাইনে থাকলেও দেখতে পারব আমি কি এমনটা করতে পারব জানার জন্য? এরকম করে রাখলে আমি অনেক উপকৃত হব ইন শা আল্লাহ।

উত্তর 

(১৭)

এমনটি করার অনুমতি রয়েছে,তবে কোনো কাটছাট ব্যাতিত।

এবং নিজের পক্ষ থেকে কোনো অংশ বাড়ানো কমানো যাবেনা।  

এখন প্রশ্ন হলো

(৮)শায়েখ, যতটুকু প্রয়োজন ততটুকু যদি কেটে রাখি মানে যতটুকু প্রশ্ন এবং উত্তর প্রয়োজন ঠিক ততটুকু। কারন আপনাদের প্রশ্নের উত্তর অনেক বড় হয় তাই যদি সংক্ষেপে শুধু নিচের টুকু যেমনঃ

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

এর পর থেকে কপি করি বা যতটুকু আমার প্রয়োজন ঠিক ততটুকু যদি কপি করি কারন পুরোটা কপি করলে অনেক বড় হয়ে যাবে খুজতে কষ্ট হবে ইন শা আল্লাহ। তাই আমি যদি শুধু সংক্ষেপে প্রশ্ন ও উত্তরটা কপি করি। আমার কোন খারাপ নিয়ত নাই কোন খারাপ উদ্দেশ্য নাই শুধু জানার জন্য আমি কি এমনটা করতে পারব।এতে কি আপনাদের অনুমতি আছে? 

1 Answer

0 votes
by (677,280 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

মহান আল্লাহ তা'আলা ইরশাদ করেনঃ

نِسَآؤُكُمْ حَرْثٌ لَّكُمْ فَأْتُواْ حَرْثَكُمْ أَنَّى شِئْتُمْ وَقَدِّمُواْ لأَنفُسِكُمْ وَاتَّقُواْ اللّهَ وَاعْلَمُواْ أَنَّكُم مُّلاَقُوهُ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ

তোমাদের স্ত্রীরা হলো তোমাদের জন্য শস্য ক্ষেত্র। তোমরা যেভাবে ইচ্ছা তাদেরকে ব্যবহার কর। আর নিজেদের জন্য আগামী দিনের ব্যবস্থা কর এবং আল্লাহকে ভয় করতে থাক। আর নিশ্চিতভাবে জেনে রাখ যে, আল্লাহর সাথে তোমাদেরকে সাক্ষাত করতেই হবে। আর যারা ঈমান এনেছে তাদেরকে সুসংবাদ জানিয়ে দাও।(সূরা বাকারা-২২৩)

আল্লাহ অত্র আয়াতে স্ত্রীর সাথে সহবাস ও স্ত্রীর নিকট থেকে ফায়দা গ্রহণের মূলনীতি মূলক আলোচনা করছেন।সুতরাং পিছনের রাস্তা ব্যতীত স্ত্রীর কাছ থেকে যেকোনো পদ্ধতিতে ফায়দা গ্রহণ করা যাবে, এ অনুমতি রয়েছে।

সুতরাং স্ত্রীর শরীরের যেকোনো অঙ্গ দ্বারা ফায়দা গ্রহণ জায়েয।

আরো জানুনঃ

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
হ্যাঁ, এভাবে বলা যাবে।
তবে গালি দেয়া যেহেতু কবিরা গুনাহ,তাই এমনটি করা যাবেনা।
আর মুমিনগন যেহেতু অশ্লীল ভাষা ব্যবহার করেনা,তাই অশ্লীল ভাষা ব্যবহার থেকে বেঁচে থাকাই কাম্য।

(০২) 
হ্যাঁ,নিতম্বের ভিতরে প্রবেশ না করলে এটি  জায়েজ হবে। 

(০৩)
এখানে কুরআনে বর্ণিত হারামের নিকটতম হয়ে যাচ্ছে,আর বীর্য নিতম্বের ভিতরে প্রবেশ করলে শারীরিক ক্ষতি হওয়ারও শংকা রয়েছে।  
তাই এটি জায়েজ নেই।

তবে ভুলে হয়ে গেলে তওবা করলে আল্লাহ মাফ করবেন।

(০৪)
হ্যাঁ,স্ত্রীর অনুমতি স্বাপেক্ষে এটি পারবে। 

(০৫)
হ্যাঁ পারবে,তবে এখানে শর্ত স্ত্রীর নাভি থেকে নিয়ে হাটু পর্যন্ত কাপড় দিয়ে ঢাকা থাকবে। 
নতুবা হারাম হবে।
,
(০৬)
হ্যাঁ পারবে।
এখানেও ৫ নং জবাবের ন্যায় শর্ত যুক্ত হবে।

(০৭)
হ্যাঁ পারবে।

(০৮)
হ্যাঁ এমনটি করা যাবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...