আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আস সালামু আলাইকুম হুজুর।

১. কোনো কোনো ইউটিউব চ্যানেল তাদের ভিডিও ডাউনলোডের অনুমতি দেয় আবার কেউ কেউ দেয়না। এখন আমার যদি জানা না থাকে কোন চ্যানেল অনুমতি দেয় আর কোন চ্যানেল দেয়না,তাহলে কি আমি কোনো এপস ব্যাবহার করে শুধুমাত্র কুরআন শোনার জন্য কুরআন তিলাওয়াতের ভিডিও ডাউনলোড করতে পারবো। এটা কি জায়েজ হবে? ( বি:দ্র: ইউটিউব চ্যানেলগুলোর তাদের ভিডিও ডাউনলোডের অনুমতি না দেওয়ার মূল কারন অন্য ইউটিউব চ্যানেল যেন সে ভিডিও নিজেদের চ্যানেলে ব্যাবহার না করে )
২. এমন কোনো সুন্নাহ সম্মত আমল আছে কি যেটা পালনে কারো মধ্যকার অলসতা দূর হবে এবং সে সকল কাজ দৃঢ়তার সাথে করতে পারবে।

৩.কারো মনে যদি না চাইতেউ কোনোভাবে লোক দেখানো মনোভাব যদি চলে আসে তাহলে এটা থেকে মূক্তির উপায় কি?

1 Answer

0 votes
by (714,080 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সংরক্ষিত কোনো গ্রন্থের পিডিএফ ফাইল পড়া যাবে না।বরং নাজায়েযই হবে।
https://www.ifatwa.info/1197 নং ফাতাওয়ায় আমরা লিখেছি যে,ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1197

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال- قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
আরো জানুন-https://www.ifatwa.info/3747

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু চ্যানেল গুলোর উদ্দেশ্য হল, তাদের ভিডিও অন্য কোনো চ্যানেলে ব্যবহৃত না হওয়া, তাই শুধুমাত্র নিজে শুনার স্বার্থে ভিন্ন কোনো এ্যাপ দ্বারা তাদের ভিডিওকে ডাউনলোড করা যাবে।এতে কোনো সমস্যা হবে না। তবে অন্য কাউকে শুনানো যাবে না।কেননা এতেকরে তাদের ভিউ হক নষ্ট হবে। এবং কোনো চ্যানেলেও প্রকাশিত করা যাবে না।

(২)
নেককার কোনো বুজুর্গ তথা আল্লাহর অলীর সাথে সম্পর্ক রাখাই এর সহজ সমাধান।

(৩)
এরও উপায় নেককার কোনো বুজুর্গ তথা আল্লাহর অলীর সাথে সম্পর্ক রাখা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...