বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1725 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
وكره تركهما للمسافر لا لمصل في بيته في المصر و ندبا لهما
মুসাফিরের জন্য আযান-ইক্বামত উভয়টিকে তরক করা মাকরুহ।তবে ঘরে একাকী নামায আদায়কারী মুক্বিম ব্যক্তির জন্য মাকরুহ হবে না।যদিও মুক্বিম মুসাফির উভয় প্রকার ব্যক্তিদের জন্য আযান-ইক্বামত দেওয়া মুস্তাহাব/উত্তম।(কানযুদ্দাক্বাইক্ব-১/২৬৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুনফারিদ(একাকি ঘরে নামায আদায়কারী) ব্যক্তির জন্য আযান-ইক্বামত দিয়ে নামায পড়া উত্তম।কিন্তু যদি মহল্লায় একবার আযান-ইক্বামত হয়ে যায়,তাহলে পরবর্তীতে কোনো মুক্বিমর ব্যক্তি আযান-ইক্বামত ব্যতীত নামায পড়লে সে নামায মাকরুহ হবে না।কেননা মহল্লায় একবার আযান হয়ে গেলে আযানের সুন্নত আদায় হয়ে যায়।
(কিতাবুন-নাওয়াযিল-৩/২৯৮)
জামাত হয়ে যাওয়ার পর মুনফারিদের জন্য মসজিদে আযান ইকামত দ্বারা নামায পড়া মাকরুহ।জামাতের পূর্বে উচ্ছস্বরে মাকরুহ।(আহসানুল ফাতাওয়া২/২৭৯)
মসজিদে একাকি কা'যা নামাযের জন্য আযান ইকামত প্রচলিত নয়।(ফাতাওয়ায়ে দারুল উলূম৪/২৪৭)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাদের জন্য ঘরে জামাতে নামায পড়ার বেলায়ও আযান ইকামত দেওয়া উত্তম ও মুস্তাহাব।