আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in পবিত্রতা (Purity) by (95 points)
edited by
আসসালামু আলাইকুম
১. বিকালে একটি কুকুর আমার পা ঘেষে যায়। প্যান্টে লেগেছে কিনা নিশ্চিত না আমি। তবে পায়ে লেগেছে এবং পায়ে কিছু ভিজা অনুভব হয়েছে। আমি বাসায় এসে ৭ বার পানি দিয়ে ধুয়ে এরপর  মাটি দিয়ে পা ডলেছি। কিন্তু আগে পানি দিয়ে ধুয়ে এরপর মাটি ডলেছি। হাদিসে দেখলাম আগে মাটি দিয়ে ডলে এরপর পানি দিয়ে ধুতে বলা হয়েছে। আমার পা কি ঠিক মতো ধোয়া হয়েছে? নাকি এখনো নাপাক রয়ে গিয়েছে?

২.আমি খুব অল্প একটু মাটি নিয়ে তা ভিজিয়ে পুরো পায়ে ডলেছি, তাই কি যথেষ্ট? নাকি বেশি পরিমাণে ব্যাবহার করা প্রয়োজন?

৩. পা আমি বাম হাত দিয়ে ধুয়েছি এবং এরপর ডান হাত দিয়ে মাটি ডলেছি। কিন্তু এতে কি পা হতে আমার হাতে নাপাকি ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে? আমার হাতও কি ৭বার ধুয়ে মাটি দিয়ে ডলা উচিত ছিল? আমি এরপর ওই হাত দিয়ে ওযু করেছি। আরও অনেক জায়গায় হাত  দিয়েছি, সবকিছুই কি নাপাক গণ্য হবে?

৪. আমার পায়ে নাপাকি লাগার ব্যাপারে নিশ্চিত হলেও, প্যান্টে কুকুর লেগেছে কিনা নিশ্চিত না আমি, আমার ধারণা লাগেনি। তবে পায়ের টাখনুর দিকে প্যান্টে হালকা  করে লেগে গিয়েছে কিনা সন্দেহ হচ্ছে। এক্ষেত্রে কি আমার প্যান্টও নাপাক গণ্য হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছে, আবু হুরায়রা রযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,
 إِذَا وَلَغَ الْكَلْبُ فِي الإِنَاءِ فَاهْرِقْهُ ثُمَّ اغْسِلْهُ ثَلاثَ مَرَّاتٍ 

যখন কুকুর পাত্রে মুখ দেয় তখন পাত্রের বস্তুটি ফেলে দাও, তারপর পাত্রটি তিনবার ধুয়ে নাও। (দারাকুতনী ১৬৫) 

★শরীয়তের বিধান মতে কুকুরের লালা নাপাক কিন্তু কুকুরের শরীর নাপাক নয়। সুতরাং কুকুর যদি কারো শরীর অথবা কাপড় ছুঁয়ে দেয় তাহলে তা নাপাক হবে না। আর যেহেতু কুকুরের লালা নাপাক তাই যদি কাপড়ে, শরীরে বা অন্য কোনো জিনিসে লালা লেগে যায় তবে তা নাপাক হয়ে যাবে। অন্যথায় নাপাক হবে না। এছাড়া কুকুরের শরীরে তরল নাপাক লেগে থাকলে সেক্ষেত্রেও তা স্পর্শ করলে কাপড় নাপাক হয়ে যাবে। (আলবাহরুর রায়েক ১/১০১ ফাতাওয়া হিন্দিয়া ১/৪৮ আদ্দুররুল মুখতার ১/২০৮)
.
★সুতরাং আপনার পায়ে শুধু কুকুর লাগলেই আপনার পা/কাপড় নাপাক হবেনা। 
এক্ষেত্রে কুকুরের গায়ে নাপাকি লেগে থাকলে এবং তাহা আপনার পায়ে/পোশাকে প্রকাশ পেলে তথা নাপাকির আলামত গন্ধ/রং পাওয়া গেলেই কেবল আপনার পা/কাপড় নাপাক হবে।
,

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কুকুরের শরীরে নাপাকি থাকলে এ অবস্থায় তার সাথে স্পর্শ হলে, শরীরে/কাপড়ে সেই নাপাকির চিন্হ/গন্ধ পাওয়া গেলে তাহা পাক করতে হবে।
সেক্ষেত্রে তিনবার ধোয়ার কথাও হাদীসে আছে,সাতবার ধোয়ার কথাও হাদীসে আছে।
একবার মাটি দ্বারা ঘসে নেয়ার কথাও হাদীসে আছে।

★কুকুর যদি শুকনো শরীরের লাগে,তাহলে তো কোনো সমস্যাই নেই। 

(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার পায়ে যদি কুকুরের শরীর থেকে নাপাকি লেগে থাকে,তাহলে আপনার পা পাক হয়েছে। 
আর যদি নাপাকি আপনার পায়ে না লেগে থাকে,তাহলে তো আপনার পা পাকই আছে।

(০২)
যথেষ্ট।

(০৩)
এতে কোনো কিছুই নাপাক হবেনা।

(০৪)
প্যান্টে যদি আপনি কুকুরের শরীরে স্পর্শের পর নাপাকির চিন্হ/গন্ধ পান, তাহলে তাহা পাক করতে হবে।
নতুবা কুকুর যদি শুকনো শরীরের লাগে,তাহলে তো কোনো সমস্যাই নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...