0 votes
54 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (55 points)
হুযুর এই প্রস্ন আমি প্রথম এ যে বিবরন লিখছি তাতে কি তালাক এর  সিকারক্তি হবে আর আমার উপর তালাক পতিত হবে

হুযুর আমি খুব ওয়াস ওয়াসা ভুগছি
দয়া করে বিরক্ত হবেন না
হুযুর ওয়াস ওয়াসার থেকে বের হউএর উপায় কি

আমার প্রস্ন টা একটু ভাল করে পরবেন, আমি খুব ই চিন্তায় আছি

1 Answer

0 votes
by (382,000 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


https://ifatwa.info/36539/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
তালাক হচ্ছে স্বামীর অধিকার। স্বামী তালাক দিলেই তালাক সংঘটিত হবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا يَحْيَى بْنُ عَبْدِ اللهِ بْنِ بُكَيْرٍ حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ عَنْ مُوسَى بْنِ أَيُّوبَ الْغَافِقِيِّ عَنْ عِكْرِمَةَ عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ إِنَّ سَيِّدِي زَوَّجَنِي أَمَتَهُ وَهُوَ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنِي وَبَيْنَهَا قَالَ فَصَعِدَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمِنْبَرَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ مَا بَالُ أَحَدِكُمْ يُزَوِّجُ عَبْدَهُ أَمَتَهُ ثُمَّ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنَهُمَا إِنَّمَا الطَّلَاقُ لِمَنْ أَخَذَ بِالسَّاقِ

ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এসে বললো, হে আল্লাহর রসূল! আমার মনিব তার বাঁদীকে আমার সাথে বিবাহ দিয়েছে। এখন সে আমার ও আমার স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়। রাবী বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বারে আরোহণ করলেন, অতঃপর বলেনঃ হে লোকসকল! তোমাদের কারো এরূপ আচরণ কেন যে, সে তার গোলামের সাথে তার বাঁদীর বিবাহ দেয়, অতঃপর তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়? নারীর ঊরু স্পর্শ করা যার জন্য বৈধ, তালাকের অধিকার তার।
(সুনানে ইবনে মাজাহ ২০৮১.বায়হাকী ৯/১৫৭, ইরওয়াহ ২০৪১।)

★শরীয়তের বিধান অনুযায়ী  মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে।
এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে হ্যাঁ লেখার মাধ্যমেই হোক,বা পরবর্তীতে মৌখিক বা লিখিত ভাবেই হোক।
,  
সুতরাং স্বামী যদি স্ত্রীকে তালাকের ক্ষমতা প্রদান করে,আর স্ত্রী স্বামী কর্তৃক তালাকে তাভবিজের ক্ষমতাবলে লিখিত বা মৌখিকভাবে নিজের নফসের উপর তালাক দিয়ে দিলে সেটি পতিত হয়ে যাবে।

আরো জানুনঃ 

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
قال لھا: طلقي نفسک ولم ینو أو نوی واحدة فطلقت وقعت رجعیة الخ (الدر المختار مع رد المحتار، کتاب الطلاق، باب الأمر بالید، ۴: ۵۷۵، ط: مکتبة زکریا دیوبند)۔
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে,তুমি তোমার নিজের নফসকে তালাক দাও,কোনো নিয়ত না করে,অথবা এক তালাকের নিয়ত করে,অতঃপর স্ত্রী তালাক দেয়,তাহলে এক তালাকে রজয়ী পতিত হবে।     

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
উল্লেখিত প্রশ্নের ২-৪ ছুরত গুলোতে তো তালাক না হওয়ার কথা লেখা আছে।
০১ ছুরতে তালাক হবে।
০১ ছুরতটিতে আপনি প্রশ্ন করেছিলেনঃ

এই অবস্থায় আমি যদি মুখ দিয়ে কিছু বলে ফেলি,  নিজের উপর শব্দ করে তালাক নিয়ে ফেলি তাহলে কি তালাক হয়ে যাবে আমার তালাক নেওয়ার অধিকার আছে, এখন কাবিন নামায় সবাইকে যেভাবে দেওয়া হয় আমারও দেওয়া আছে, এখন নাকি অধিকার দিতেই হয় এটাই নাকি আইন, আমার সামি আমাকে তাই বলেছে।

★সুতরাং এখানে আপনি যদি নিজের উপর শব্দ করে তালাক নিয়ে ফেলেন তাহলে তালাক হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উপরোক্ত প্রশ্নে আপনি প্রথমে যে বিবরণ লিখেছেন,তাতে তালাকের স্বীকারোক্তি হবেনা।
তালাক হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown
Assalamualaikum Hujur, 
Ami onek waswasai jonito shomosshai bhugi. Ami prothome Kinaya shobdo bepare jantam na. Tobe onek onekbar Amar shami k jiggesha korsi Sha boleche konorup Kotha dara tar Kono niyot chilo na. Allah r kosom kheye Sha ta bolechen. 
Amar 18 no column Amar shakkhor er shomoi khali chilo ta Ami Jani. R ey odhikar shomporke Amar Jana chilo na toh Ami Amar shami k jiggesha korai Sha bollo emon Kono odhikar Sha amake dei ni. Ami ey odhikar chaina tai bolsi kazi pore kono kichu ikheche kina  Ami Jani na tobe Allahr kosom kore ey odhikar chaina ta bollam. 
Waswasar karone jokhon Ami taake shob kichu jiggesh kori tokhon taake bolchilam "Jeshob kichu Tumi amake bolecho ta Chara oi word## ta toh kokhonoi boloni tai na?" (Ami Jani boleni tao nijer Mon k bujhanor jonno jiggesh korechi) Sha bollo na bolini. Toh Ami Amar haath  Dan pash baa pash kore bujhacchilam ja kichu bolecho ta dara kichu niyot chilo na (Danside) r ja kichu dara oi word### ta toh na? (Baside) Sha Amar shathe shohomot hoye bollo ha bujhchi eyta bujhaini, jabolechi tao mean korini. Toh tar haat ti ki bhul direction e chole gelo kina Mone kore Ami bollam Tumi bujhcho? "O bollo Abar bolo" konta ki? Ami bollam oi word ti toh kokhonoi boloni na? Sha bollo na boli ni bolini. Tar bujhar bhuler karone Jodi haath eydik sheidik jai but tar bolar ta Sha bujhate chai j Sha ota boleni tahole ki kichu Hobe? 
(Ey pura kothai Kono khanei shobdo ti bebohar kore amra Kotha ti bolchilam na.)
Joto taratari paren janaben Hujur dohai lage. 
Dhonnobad.
by (0 points)
reshown by
Hujur ektu bolben?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...