আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (63 points)
edited by
আসসালামু আ'লাইকুম,
১.নামাজ শেষ করে দেখি পাশে একটা খাতার কাভার পেইজে ছোট বাচ্চার ছবি(ক্যামেরাতে তোলা) রাখা ছিলো,যে ঘরে কোনো ছবি থাকে সে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করেনা।
কিন্তু খাতা উল্টে রাখার কথা মনে ছিলো না।আমার নামাজ কি হয়েছে নাকি কাজা পড়তে হবে?
২.বিতরের নামাজ পড়তে গিয়ে আত্তাহ্যিয়াতু ভুলে গিয়েছিলাম কয়েক সেকেন্ড মনে করার চেষ্টা করি তারপর যেভাবে মনে হয়েছে সেটা পড়েছি।বিলম্ব করার কারণে কি আবার নামাজ পড়তে হবে?
৩.নিজেকে ঈমানের উপর টিকিয়ে রাখতে হলে কি কি করা উচিত?
৪. ফজরের ওয়াক্ত ৩ঃ৪২ থেকে শুরু। এখন কেউ যদি মাজুর হয়,রাত ৩ঃ৩০ টায় অযু করে বিতরের নামাজ  পড়ার পর কি আবার নতুন ওযু করে ফজরের নামাজ পড়তে হবে? নাকি ঐ অযু দিয়েই নামাজ পড়া যাবে?
৫.গজলে যদি " দিন রাত কাঁদি শুধু নবী কে পেতে " এধরণের কথা থাকে, সেটা কি শিরক হবে?

1 Answer

0 votes
by (697,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/2377 নং ফাতাওয়ায় বলেছি যে,
ছবি সম্পর্কে হাদীস শরীফে কঠোর নিষেধাজ্ঞা এসেছে,যেমনঃ- হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )
তরজমাঃ- ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন,যে ব্যক্তি পৃথিবীতে কোন(জানোয়ারের) ছবি আকবে,কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে,সে যেন উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না(অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে)(সহীহ বুখারী-৫৬১৮)

ﻭَﻗَﺎﻝَ : ﺇﻥْ ﻛُﻨْﺖَ ﻻَ ﺑُﺪَّ ﻓَﺎﻋِﻼً ﻓَﺎﺻْﻨَﻊِ ﺍﻟﺸَّﺠَﺮَ ، ﻭَﻣَﺎ ﻻَ ﻧَﻔْﺲَ ﻟَﻪ
হযরত ইবনে আব্বাস রাঃ কে এক ব্যক্তি ছবি আকার অনুমতি প্রার্থনা করলে তিনি উত্তরে বললেনঃযদি তোমার ছবি একে উপার্জন করতেই হয় তাহলে তুমি গাছের ছবি আকো বা এমন ছবি আকো যাতে কোনো প্রাণীর ছবি নেই।(সহীহ বুখারী-২২২৫) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2253

যদি ব্যবহারিক জিনিষে এত ছোট্ট পরিমাণ ফটো থাকে যে, উক্ত ফটোকে জমিনে থাকাবস্থায় দাড়িয়ে সেটার অঙ্গপ্রত্যঙ্গ দৃষ্টিগোচর হয় না, তাহলে এমন ফটো থাকার কারণে উক্ত জিনিষের ব্যবহার হারাম হবে না। হ্যা যিনি বানাবেন, তিনি অবশ্যই বড় আকৃতির ফটো বানানোর সমপর্যায়ের গোনাহগার হবেন। অথবা যদি ফটো মাথা কর্তিত থাকে বা এমন অঙ্গপ্রত্যঙ্গ কর্তিত অবস্থায় থাকে,যা না থাকার কারণে প্রাণী জীবিত থাকতে পারে না,অথবা কোথাও অসম্মানের সাথে ফটোকে রাখা হয়,তাহলে এজাতীয় ফটো সমূহের ব্যবহার অবৈধ হবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1955

মলাটের ভিতর ঢাকা থাকলে রহমতের ফিরিস্তার জন্য প্রতিবন্ধক হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1334

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যে ঘরে ছবি থাকবে বা ভিডিও চলবে, সে ঘরে রহমতের ফিরিশতা কখনো প্রবেশ করবেন না। তবে নামায আদায় করলে নামায হবে। সুতরাং নামাযের জন্য ছবি মুক্ত কোনো স্থান বাছাই করতে হবে।

(২)
তিন তাসবিহ পরিমাণ নিশ্চুপ থাকলে, সাহু সিজদা দিতে হবে।না দিলে নামাযকে দোহড়িয়ে পড়তে হবে।

(৩)
নিজেকে ঈমানের উপর অটল রাখতে আল্লাহর কাছে চাইতে হবে।

(৪)
জ্বী, আবার নতুনকরে অজু করে ফজরের নামায পড়তে হবে।

(৫)
নবীকে পেতে এর অর্থ সাধারণত নবীর সুন্নত দ্বারা নিজের জীবনকে আলোকিত করা, নবীর শেফায়ত অর্জন করা ইত্যাদি হয়ে থাকে। সুতরাং এ হিসেবে উক্ত বাক্য শিরক হচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...