আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
282 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহ, ওস্তাদ কোন একজন মানুষ সকল ক্ষেত্রে হানাফী মাযহাব কে অনুসরণ করে কিন্তু নামাজের বেলায় রাফউল ইয়াদাইন করে এক্ষেত্রে সে কি দুই মাযহাবি হয়ে যাবে। নাকি হানাফী মাযহাবের বলেই গণ্য করা হবে।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রেও সে হানাফি মাযহাব অবলম্বন কারী হিসেবেই থাকবে।
মাযহাব থেকে বের হয়ে যাবেনা।
,
আমরা https://ifatwa.info/7306/ ফতোয়াতে উল্লেখ করেছি যে, রাফয়ে ইয়াদাইন এর ক্ষেত্রে তিন রকমের হাদীস এসেছেঃ
,
(০১)
তাকবিরে তাহরিমা বাধা,রুকুতে যাওয়ার আগে তাকবির বলে,রুকু থেকে উঠার পর তাকবির বলে হাত উঠানো। 
   
হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত, তিনি বলেন,

 ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ : ( ﺃَﻥَّ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻛَﺎﻥَ ﻳَﺮْﻓَﻊُ ﻳَﺪَﻳْﻪِ ﺣَﺬْﻭَ ﻣَﻨْﻜِﺒَﻴْﻪِ ﺇِﺫَﺍ ﺍﻓْﺘَﺘَﺢَ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ، ﻭَﺇِﺫَﺍ ﻛَﺒَّﺮَ ﻟِﻠﺮُّﻛُﻮﻉِ ، ﻭَﺇِﺫَﺍ ﺭَﻓَﻊَ ﺭَﺃْﺳَﻪُ ﻣِﻦْ ﺍﻟﺮُّﻛُﻮﻉِ ﺭَﻓَﻌَﻬُﻤَﺎ ﻛَﺬَﻟِﻚَ ﺃَﻳْﻀًﺎ ﻭَﻗَﺎﻝَ ﺳَﻤِﻊَ ﺍﻟﻠَّﻪُ ﻟِﻤَﻦْ ﺣَﻤِﺪَﻩُ ﺭَﺑَّﻨَﺎ ﻭَﻟَﻚَ ﺍﻟْﺤَﻤْﺪُ ، ﻭَﻛَﺎﻥَ ﻟَﺎ ﻳَﻔْﻌَﻞُ ﺫَﻟِﻚَ ﻓِﻲ ﺍﻟﺴُّﺠُﻮﺩِ ) 

তাকবীরে তাহরিমার সময় রাসূলুল্লাহ সাঃ কাধ বরাবর হাতদ্বয় তুলেছেন।এবং যখন রু'কুর জন্য তাকবীর বলেছেন,তখনও হাতদ্বয়(কাধ পর্যন্ত) তুলেছেন।এবং যখন রু'কু থেকে মাথা তুলেছেন তখনও হাতদ্বয় (কাধ পর্যন্ত) তুলেছেন।অতঃপর সা'মি আল্লাহু লিমান হামিদাহ এবং তারপর রাব্বানা লাকাল হামদ বলেছেন।কিন্তু তিনি সেজদায় এমনটা করেননি। তথা কাধ পর্যন্ত হাতদ্বয় তুলেননি।(সহীহ বুখারী-৭৩৫-৭৩৯ সহীহ মুসলিম-৩৯০)

(০২)
তাকবিরে তাহরিমা বাধা,রুকুতে যাওয়ার আগে তাকবির বলে,রুকু থেকে উঠার পর
 তাকবির বলে,সেজদাতে যাওয়ার সময় তাকবির বলে, এবং সেজদা থেকে উঠার সময় তাকবির বলে হাত উঠানো। 

★মালিক বিন হুয়াইরিস রাঃ থেকে বর্ণনা হল, রাসূল সাঃ সেজদাতে যাওয়া এবং সেজদা থেকে উঠার সময়ও রফয়ে ইয়াদাইন করেছেন।

عن مالك بن الحويرث أنه : رأى النبي صلى الله عليه و سلم رفع يديه في صلاته وإذا ركع وإذا رفع رأسه من الركوع وإذا سجد وإذا رفع رأسه من السجود حتى يحاذي بهما فروع أذنيه 
قال الشيخ الألباني : صحيح 

মালিক বিন হুয়াইরিস রাঃ থেকে বর্ণিত। তিনি রাসূল সাঃ কে দেখেছেন যে, রাসূল সাঃ নামাযে উভয় হাতকে উঠাতেন। যখন রুকু করতেন, যখন রুকু থেকে মাথা উঠাতেন, এবং যখন সেজদায় যেতেন, এবং যখন সেজদা থেকে মাথা উঠাতেন। এমনকি তিনি হাতকে কান বরাবর করতেন।

শায়েখ নাসীরুদ্দীন আলবানী রহঃ বলেন- হাদীসটি সহীহ।
{সুনানে নাসায়ী বিআহকামিল আলবানী, হাদীস নং-১০৮৫}

(০৩)
শুধু মাত্র নামাজের শুরুতে তাকবিরে তাহরিমা বলার সময় হাত উঠানো।
বাকি সময় আর না উঠানো।
হাদীস শরীফে এসেছেঃ  
عَنْ عَلْقَمَةَ قَالَ قَالَ عَبْدُ اللَّهِ بْنُ مَسْعُودٍ أَلاَ أُصَلِّى بِكُمْ صَلاَةَ رَسُولِ اللَّهِ ﷺ قَالَ فَصَلَّى فَلَمْ يَرْفَعْ يَدَيْهِ إِلاَّ مَرَّة
হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযি. বলেন আমি কি তোমাদেরকে রাসূলুল্লাহ ﷺ এর নামায সম্পর্কে অবহিত করব না? এ কথা বলে তিনি নামায পড়ে দেখালেন এবং নামাযে তাকবীরে তাহরীমার সময় একবার রাফয়ে’ ইয়াদাইন করলেন। নামাযে আর কোথাও তিনি রাফয়ে’ ইয়াদাইন করলেন না। (আবু দাউদ ৭৪৮, তিরমিযী ২৫৭, সুনানে দারেমী ১৩০৪, সুনানে নাসায়ী ৬৪৫, সুনানে বায়হাকী কুবরা  মুসনাদে আহমাদ ৩৬৮১)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, 
ফিক্বহে হানাফী মতে তাকবীরে তাহরীমা ছাড়া বাকি সময় হাত উঠানো এবং সূরা ফাতিহার পর জোরে আমীন বলা উত্তম নয়। এ বক্তব্যটিও সহীহ হাদীস এবং সাহাবাদের ফাতওয়া এবং বিজ্ঞ ব্যক্তিদের আমলের সূত্র পরম্পরায় আমাদের পর্যন্ত পৌঁছেছে, তাই এটি আমাদের নিকট উত্তম। 
,
আবার অন্য ফকীহ,এবং কিছু ইসলামি স্কলারগন  এর বিপরীত মত পোষণ করেন।  এক্ষেত্রে এই পার্থক্যটুকু শুধু সুন্নাহ আদায়ের উত্তম ও অনুত্তম পদ্ধতি নিয়ে।
অর্থ্যাৎ চার মাযহাবই এ বিষয়ে একমত যে, রাফয়ে’ ইয়াদাইন করা হোক বা না হোক; এতে নামাযের কোনো ক্ষতি হবে না।
,
,
★সুতরাং আমাদের হানাফি মাযহাবের  অনুসারী গন শুধুমাত্র তাকবিরে তাহরিমা বলার সময়েই হাত উঠাবে।
প্রত্যেক বার আল্লাহু আকবার বলার পর হাত উঠাবেনা।
,
তবে ভিন্ন মত অনুসারীগন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
কোনো সমস্যা নেই। 
       
বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...