আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আসসালামু আ'লাইকুম ওয়াহরহমাতুল্লোহি ওয়াবারকাতুহ,
★আমার এক বোন দ্বীনদার এবং তার রিসেন্ট বিবাহ হয়েছে আর সে তার স্বামীর সাথে ছবি তুলে পোস্ট করেছে৷ পর্দার সহিত থেকেছে। এটা দেখে আরেক বোন তার গায়রত নিয়ে পোস্ট করেছে, নিজের স্বামীকে নিয়ে পোস্ট করা আর তা নিয়ে অন্যরা তাকে গায়রতহীন বলে সমালোচনা করতেছে এটা কতটা জায়েজ?
★কেউ নতুন দ্বীনে ফিরেছে সে জানেনা কি কি গুনাহ আমাদের অনেক বোনই জানেনা গান শুনা হারাম কিনা, আবার গ্রামেও অনেকেই জানেনা পর্দার মাসায়েল।  তাহলে তার গুনাহ এর জন্য তাকে সরাসরি দাওয়াহ বা তাকে না বুঝিয়ে অন্যকে বলা আর তা নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করা টা কতটা জায়েজ।
★কেউ একজন একবোনের সমালোচনা দেখে যদি বলে তুমি এভাবে না বলে সরাসরি বলো এভাবে ত গিবত হচ্ছে সাথে অন্যরা সুযোগ পাচ্ছে আর এই কথা টা বলাতে সেই বোন পালটা বললো তোমার পর্দা করা প্রফাইল দিয়ে তুমি অনেক সোওয়াব কামাই করে ফেলতেছো এই ধরনের খোটা দিয়ে কথা বলা অন্যর গুনাহ নিয়ে সুন্দর ভাষায় দাওয়াত না দিয়ে খোটা দিয়ে দাওয়াত দেয়া টা উচিত কিনা? যে বোনটি পর্দা করা প্রফাইল দিয়েছে তার প্রফাইলে ফিতনার আশংকা নেই আশা করছি তার লিস্টে পরপুরুষ নেই সেটা পর্দা করা মানুষ না অন্য কিছু কম বুঝা যায়।

★উগ্রভাবে দাওয়াত দেয়ার ফলে অন্যরা বিরক্ত হয় তাহলে কি যারা বিরক্ত হয় তারা ভুল নাকি যে দাওয়াত দেয় তার সিস্টেম ভুল?
★রাসূল(সাঃ) সবচেয়ে বেশী স্ট্রেট ফরওয়ার্ড ছিলেন তবে তিনি ছিলেন মিষ্টিভাষী।  কিন্তু কেউ যদি স্ট্রেটফরওয়ার্ড দাওয়াত দিতে গিয়ে অন্যর মনে কষ্ট দেয় সেটা কতটা সঠিক?
★নিজেকে সবসময় আমল আ'লা সঠিক ইলম আ'লা ভাবা নিজের পন্থা সঠিক এসব ভাবা কতটা উচিত?

1 Answer

0 votes
by (713,360 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেন-
{ ﻳَﺎﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﺮَّﺳُﻮﻝُ ﺑَﻠِّﻎْ ﻣَﺂ ﺃُﻧﺰِﻝَ ﺇِﻟَﻴْﻚَ ﻣِﻦ ﺭَّﺑِّﻚَ ﻭَﺇِﻥ ﻟَّﻢْ ﺗَﻔْﻌَﻞْ ﻓَﻤَﺎ ﺑَﻠَّﻐْﺖَ ﺭِﺳَﺎﻟَﺘَﻪُ [ ﺍﻟﻤﺎﺋﺪﺓ 67: ]
হে রাসূল! আপনার প্রতিপালকের পক্ষ থেকে আপনার উপর যা অবতীর্ণ হয়েছে তা আপনি প্রচার করুন। যদি আপনি তা না করেন তাহলে আপনি আল্লাহর বার্তা প্রচার করলেন না। (সূরা মায়েদা : ৬৭)

আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
ছবি তুলা হারাম ও নাজায়েয।সুতরাং ঐ বোনের জন্য কখনো উচিৎ হয়নি,ফেইসবুকে স্বামী সহ ফটোকে পোস্ট করা। অপর বোনের গায়রাত হীন বলে পোস্ট করাটাও উচিৎ হয়নি। উনার উচিৎ ছিল, নরম ভাষায় দ্বীন সম্পর্কে বুঝানো। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2253

(২)
তাকে হেকমতের সাথে বুঝাতে হবে।

(৩)
ফেইসবুকে কোনো রকম ছবি দেয়া জায়েয হবে না।এটা স্পষ্টত হারাম ও নাজায়েয।

(৪)
সিস্টেম ভুল। এবং যারা বিরক্ত হয়, তাদের অন্তরেও শয়তান বাসা বেধে নিয়েছে।

(৫)
অন্যর মনে কষ্ট দেয়া যাবে না।

(৬)
এমনটা চিন্তা করা ও ভাবা কখনো উচিৎ না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...