আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
176 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
আমি বিয়ে করেছি প্রায় ২ বছর হয়েছে। আমি আমার পরিবারের সাথে থাকি এবং আমার স্বামী আলাদা থাকেন পারিবারিক সমস্যার কারনে এখনো একসাথে থালা শুরু করিনি। আমি দ্বীনে ফিরেছি প্রায় ৩ বছর হলো।  দ্বীনে ফেরার পূর্বে আমি গোনাহে লিপ্ত ছিলাম অনেক প্রকার আমি একজন নওমুস্লিমা তাই আমার সেই সকল গুনাহ এর ভয়াবহতার সম্পর্কে জ্ঞান ছিলো না।  আল্লাহর অশেষ রহমতে হেদায়েত প্রাপ্ত হওয়ার পরে আমি আস্তে আস্তে সে সকল গুনাহ থেকে বের হয়ে আসতে পেরেছি আলহামদুলিল্লাহ। কিন্তু বিয়ের পরে প্রথম কিছুদিন সব ঠিক থাকলেও আমার স্বামীর আমার হেদায়েত প্রাপ্ত হওয়ার পূর্বের জীবন সম্পর্কে জানতে খোজ নেয় অনেকে অনেক মিথ্যা মিশ্রিত কথা বলে সে সকল কারনে সে অনেক আঘাতপ্রাপ্ত হয় এবং আমার সাথে দুর্ব্যাবহার শুরু করেন! যা এখনো চলমান।  তবু্ও আমি সবসময় ক্ষমা চেয়ে নেই তবুও সে কিছুদিন পরে আবার এক জিনিয়া নিয়ে আমাকে কথা শুনায় আঘাত করে কথা বলে

আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করি তাকে সন্তুষ্ট রাখার কিন্তু তবুও সে এমন করে এছাড়াও সে আমার দ্বীনের ব্যাপারে অতো মাথা ঘামায় না।  আমি সালাতে বিলম্ব করলে কখনো সালাত পড়তে বলে না বা ফজর মিস হয়ে গেলেও কিছু বলে না।  সব মিলিয়ে একটা মানসিক অঅত্যাচার এর মধ্যে আছি এমন মনে হয়।  যদিও আমি দ্বিনের কারনে তাকে বিয়ে করেছিলাম কিন্তু কিছুদিন পরে সে শয়তানের ধোকায় পড়ে সালাতও ত্যাগ করে দিয়েছিলেন।  এখন পরে আলহামদুলিল্লাহ  কিন্তু তবুও আমার এখন কি করা উচিত?  এক্ষেত্রে তালাক চাওয়া কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


স্ত্রীর জন্য শরয়ী ওযর ব্যাতিত স্বামীর কাছে তালাক চাওয়ার ব্যপারে খুবই কঠোরভাবে নিষেধ করা হয়েছে।
,
  
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ ثَوْبَانَ قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَيُّمَا امْرَأَةٍ سَأَلَتْ زَوْجَهَا طَلَاقًا فِىْ غَيْرِ مَا بَأْسٍ فَحَرَامٌ عَلَيْهَا رَائِحَةُ الْجَنَّةِ». رَوَاهُ أَحْمَدُ وَالتِّرْمِذِىُّ وَأَبُوْ دَاودَ وَابْنُ مَاجَهْ وَالدَّارِمِىُّ

সাওবান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে রমণী বিনা কারণে স্বামীর নিকট তালাক চায়, সে জান্নাতের গন্ধও পাবে না।
সহীহ : আবূ দাঊদ ২২২৬, তিরমিযী ১১৮৭, ইবনু মাজাহ ২৫০০, দারিমী ১৩১৬, আহমাদ ২২৪৪০, ইরওয়া ২০৩৫, সহীহ আল জামি‘ ২৭০৬, সহীহ আত্ তারগীব ২০১৮,মিশকাত ৩২৭৯।)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত বিস্তারিত তথ্যের মাধ্যমে বুঝা যায় যে 
আপনি মানসিক অত্যাচার এর মধ্যে আছেন।
এক্ষেত্রে আপনি নিজের পক্ষ থেকে আপনার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করার পরেও তাকে সন্তুষ্ট করতে পারছেননা।
তাই এ সংসার যদি আপনার পক্ষে এখন একেবারেই অসহনীয় হয়ে যায়,সেক্ষেত্রে বিষয়টি নিয়ে তার সাথ্র সমাধানের জন্য বসুন।
যেনো তিনি আর সেই বিষয়গুলি আপনার সামমে আর না বলেন,আর খারাপ ব্যবহার না করেন।
,
এতে কোনো কাজ না হলে আপনি তালাক চাইতে পারেন।
সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...