আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in পবিত্রতা (Purity) by (27 points)
(১)এই গরমের দিনে ঘুমানোর সময়ে তো ঘেমে টেমে কি অবস্থা হয়ে যায়।  পিঠ মাথা ভিজে বালিশ, বিছানার চাদর সবই ভিজে যায়। এখন উস্তাদ সমস্যা হল বিছানার তোষক, বালিশের খোল এসব তো নাপাকই থাকে। বিছানা আর বালিশের উপরের কাভার গুলো পাক করা থাকলেও ভিতরের ওগুলো তো নাপাকই থাকে। তাহলে ঘুমানোর সময়ে যে সব ভিজে যায় এক্ষেত্রে কি করনীয়?? নাকাপী হয়ে যাবে? তখন ঘুম থেকে উঠে তো ফজরের বামাজ আদায় করার ক্ষেত্রে কি হবে? আমার ক্ষেত্রে এমন হলে তো গরমে সবার ক্ষেত্রেই এমন হওয়ার কথা।

 মাথা ধুয়ে আবার ভেজা মাথা বালিশে দিলেও তো সেই ভিজেই যাবে, নাকাপী লেগে যাবে। খুব পেরেশানী হয় এসবে। এগুলো তো সবারই হয় যাদের ঘরে বাচ্চা আছে, তোশক তো নাপাকই থাকে।তাই এভাবে ঘেমে চাদর ভিজে গেলে কি করনীয়?

উস্তাদ কষ্ট করে একটু বলবেন ইনশা আল্লাহ। যা গরম পড়েছে তাতো তো এগুলো হরহামেশাই হয়। আগের দিন একবার এসব ভেবে আমি সবকিছু ধুয়েছি। রোজ রোজ তো এমন হলে আমার অনেক কষ্ট হয়ে যায়, ভারী কাজ করা নিষেধ।

(২) আমার ওয়াসওয়াসার সমস্যা হয় তাই রোযা অবস্থায় সামান্য পানি নিয়ে কুলি করি ও নাকে দিই। যদি ভিতরে পানি ঢুকে যায় সেই ভয় হয় শুধু।  এতে কি আমার অজু আদায় হয়ে যাচ্ছে?
(৩) রোজা অবস্থায় মেসওয়াক করতে গেলে দাঁত দিয়ে রক্ত আসলে কি করুনীয়? মেসওয়াক করা কি বন্ধ করে দিতে হবে তাহলে?
(
৪ যাদের অনেক বেশি টনসিলের সমস্যা আছে তাদের তো চোখ দিয়ে পানি পড়লে নাক দিয়েও পানি পড়ে সাথে সাথেই। এখন চোখের পানি, নাকের পানি গালে তো চলেই যেয়ে জিহ্বায় একটা নোনতা স্বাদ অনুভুত হয় না গিলে ফেললেও।
তাহলে কি রোজা ভেঙ্গে যাবে?

আর অঙ্গতাবশত এই পানির স্বাদ যদি কন্ঠনালীর ভেতরেও চলে যায় তাহলেও কি রোজা ভেঙ্গে যাবে?

(৫) রোজা অবস্থায় মুখের ভেতরে ১টি ছোলার সমপরিমাণ খাবার থেকে থাকলে এবং পরে সেটা বুঝতে পেরে গিলে ফেললে কি রোজা ভেঙ্গে যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ ثِیَابَکَ فَطَہِّرۡ ۪﴿ۙ۴﴾ 
আর আপনার পরিচ্ছদ পবিত্র করুন।
(সুরা মুদ্দাচ্ছির ০৪)

الدر المختار: لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ، تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ وَإِلَّا لَا
সারমর্মঃ 
কোনো নাপাক কাপড় যদি পানি দ্বারা ভিজে যায়,এক্ষেত্রে সেই ভেজা কাপড়ের সাথে পবিত্র কাপড় স্পর্শ করলে উক্ত নাপাক কাপড় যদি নিংড়ানোর দ্বারা নিংড়ানো যায়,তাহলে উক্ত পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
আর যদি উক্ত নাপাক কাপড় পেশাব ইত্যাদি মিশ্রিত হয়,তাহলে সেই পবিত্র কাপড়ে নাপাকির চিন্হ,গন্ধ পাওয়া গেলে সেই পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
নতুবা নয়।


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি ঘামে পিঠ,মাথা,সংশ্লিষ্ট কাপড় ভিজে যায়,তাহলে এতে নাপাকির কোনো গন্ধ/চিন্হ পাওয়া গেলে বা বালিশের কভার,বিছানার চাদর,শরীরের কাপড় যদি এতোটা ভিজে যায়,যাতে তাহা নিংড়ানো যায়,তাহলে এতে আপনার  পিঠ,মাথা,সংশ্লিষ্ট কাপড় নাপাক হয়ে যাবে।

আর যদি এমনটি না হয়,তথা পিঠ,মাথা,সংশ্লিষ্ট কাপড়ে নাপাকির কোনো গন্ধ/চিন্হ পাওয়া না গেলে বা উল্লেখিত কাপড় গুলো যদি এতোটা ভিজে না যায়,যাতে তাহা নিংড়ানো যায়,তাহলে পিঠ,মাথা,সংশ্লিষ্ট কাপড় নাপাক হয়ে যাবেনা।

আরো জানুনঃ

(০২)
হ্যাঁ অযু আদায় হচ্ছে।
আপনি নিশ্চিত থাকুন। 

(০৩)
হ্যাঁ মিসওয়াক বন্ধ করবেন।
হালকা ভাবে মিসওয়াক করলে,মুখের উভয় কোনায় মাড়ির দিকে মিসওয়াক না করলে এই সমস্যা হবেনা,ইনশাআল্লাহ।   

(০৪)
যদি জিহ্বায় স্বাদ অনুভুত হয়,তাহলে গিলে ফেললে রোযা ফেঙ্গে যাবে।

(০৫)
হ্যাঁ রোযা ভেঙ্গে যাবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 106 views
0 votes
1 answer 219 views
...