আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in পবিত্রতা (Purity) by (7 points)
http://ifatwa.info/45194/ ফতোয়াটিতে যেহেতু বলা আছে যে সাধারণ নিয়মে সবকিছু নাপাক হওয়ার কথা। কিন্তু এখানে জরুরতের ভিত্তিতে কোনো কিছুই নাপাক হবে না।
১৷তাই উক্ত কাপড়গুলো কী ধৌত না করলে কোনো সমস্যা হবে? যেহেতু এতো কাপড় ধোয়া সম্ভব না। মানুষ তো আর ফেরেশতা না।

২৷বাড়ির অন্যান্য জিনিসগুলোও তো আমি নামাজে ব্যবহার করছি । যেমন ট্যাপ,  বালতি, মগ নাপাক। সেগুলোতে ব্যবহার করেই ওযু করছি।  তেল নাপাক।  সেটা চুলে, হাতে পায়ে মেখে নামাজ পরছি।

আমার কী নামাজ হবে? আমি তো সবকিছুই পাক বিবেচনা করে ব্যবহার করেছি।

৩৷যেহেতু এখানে সাধারন নিয়ম খাটবে না, তাই আমি আল্লাহর কাছে মাফ চেয়ে সব কিছু আবার নতুন করে শুরু করেছি। আমি কী ঠিক করছি?

৪৷নাকি সবকিছু ধোয়া লাগবে?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
সমস্যা হবেনা।
আল্লাহ তায়ালা মাফ করবেন,ইনশাআল্লাহ। 

(০২)
আপনাকে পরামর্শ দিবো, নামাজের ক্ষেত্রে ৩ টি বস্তু পাক করার।
শরীর,কাপড়,নামাজের স্থান।   
যদি জায়গা পাক মনে না করেন,তাহলে পাক জায়নামাজ বিছিয়ে নিলে আর সমস্যা হবেনা।

কেননা নামাজের ক্ষেত্রে এগুলো অন্যতম শর্তঃ 

শরীর পাক হওয়া।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 
یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡہَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ ؕ وَ اِنۡ کُنۡتُمۡ جُنُبًا فَاطَّہَّرُوۡا ؕ

হে মুমিনগণ! যখন তোমরা সালাতের জন্য দাঁড়াতে চাও তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাতগুলো কনুই পর্যন্ত ধুয়ে নাও এবং তোমাদের মাথায় মাসেহ কর এবং পায়ের টাখনু পর্যন্ত ধুয়ে নাও এবং যদি তোমরা অপবিত্র থাক, তবে বিশেষভাবে পবিত্র হবে।
 (সূরা মায়িদা আয়াত : ৬)

কাপড় পাক হওয়া। 
وثيابك فطهر

(সূরা মুদ্দাছ্ছির, আয়াত : ৪)

নামাযের জায়গা পাক হওয়া। 

وَ اِذۡ جَعَلۡنَا الۡبَیۡتَ مَثَابَۃً لِّلنَّاسِ وَ اَمۡنًا ؕ وَ اتَّخِذُوۡا مِنۡ مَّقَامِ اِبۡرٰہٖمَ مُصَلًّی ؕ وَ عَہِدۡنَاۤ اِلٰۤی اِبۡرٰہٖمَ وَ اِسۡمٰعِیۡلَ اَنۡ طَہِّرَا بَیۡتِیَ لِلطَّآئِفِیۡنَ وَ الۡعٰکِفِیۡنَ وَ الرُّکَّعِ السُّجُوۡدِ ﴿۱۲۵﴾

আর স্মরণ করুন, যখন আমরা কাবাঘরকে মানবজাতির মিলনকেন্দ্র ও নিরাপত্তাস্থল করেছিলাম এবং বলেছিলাম, তোমরা মাকামে ইবরাহীমকে সালাতের স্থানরূপে গ্রহণ করো। আর ইবরাহীম ও ইসমাঈলকে আদেশ দিয়েছিলাম তাওয়াফকারী, ই’তিকাফকারী, রুকু’ ও সিজদাকারীদের জন্য আমার ঘরকে পবিত্র রাখতে।
(সূরা বাকারা, আয়াত : ১২৫)

(০৩)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হ্যাঁ আপনি ঠিক করছেন।
আল্লাহ তায়ালা মাফ করবেন,ইনশাআল্লাহ।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 108 views
0 votes
1 answer 221 views
...