আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in সালাত(Prayer) by (31 points)
আসসালামু আলাইকুম। আমার প্র‍্যাগনেন্সির ৭ সপ্তাহ চলছে এবং প্র‍্যাগনেন্সি টা একটু জটিল। ডাক্তার বলেছেন পেটে যেন কোনোরকম চাপ না পড়ে। আমি যদি বসেও নামাজ পড়ি সিজদা দেওয়ার সময় পেটে খুব ব্যাথা পাই আর চাপ পড়ে এতে ঝুকি আর ও অনেক বেড়ে যায়, বেবি মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এখন আমি কীভাবে নামাজ পড়তে পারি, শাইখ?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


https://ifatwa.info/41053/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
হাদীস শরীফে এসেছেঃ 
হযরত ইমরান ইবনে হুসাইন রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: كَانَتْ بِي بَوَاسِيرُ، فَسَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنِ الصَّلاَةِ، فَقَالَ: «صَلِّ قَائِمًا، فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَقَاعِدًا، فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَعَلَى جَنْبٍ»
আমার একবার অর্শগেজ হয়ে গেলো।আমি এমন অবস্থায় রাসূলুল্লাহ সাঃ এর নিকট নামায পড়ার পদ্ধতি সম্পর্কে জানতে জিজ্ঞাসা করলাম।তখন তিনি প্রতিউত্তরে বললেন,তুমি দাড়িয়ে নামায পড়বে,তারপর দাড়ানো সম্ভব না হলে বসে বসে নামায পড়বে।যদি বসেও সম্ভব না হয় তাহলে হেলান দিয়ে নামায আদায় করবে।(সহীহ বোখারী-১১১৭)

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
ولو كان قادرا على بعض القيام دون تمامه يؤمر بأن يقوم قدر ما يقدر 
যদি কেউ নামাযে কিছু সময় কিয়াম করার পর  অক্ষম হয়ে যায়,এবং এরপর আর দাড়াতে সক্ষম না হয়,তাহলে তার জন্য হুকুম হল যে, সে নামাযে ততটুকুই দাড়াবে যতটুকু তার জন্য সম্ভব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৬)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
আপনি বিজ্ঞ মুসলিম ডাক্তার থেকে পরামর্শ নিবেন। 
দুজন বিজ্ঞ মুসলমান ডাক্তার যখন থেকে রুকু সিজদা থেকে বারণ করবে, তখন থেকেই মূলত ইশারার মাধ্যমে রুক সিজদা করা লাগবে। আর দাড়ানোতে যেহেতু গর্ভের কোনো ক্ষতি হচ্ছে না, তাই প্রতি রাকাতে দাড়াতে হবে। 

এক্ষেত্রে সময় নিয়ে দাড়াতে এবং বসা লাগলেও নামাজের ক্ষতি হবেনা।

দাঁড়িয়ে কিরাআত পাঠ কর রুকু সেজদাহ এর সময় চেয়ারে বসে ইশারায় রুকু সেজদাহ আদায় করবেন। 
রুকুর তুলনায় সেজদায়ে মাথা একটু বেশি ঝুকাবেন।


★প্রশ্নে উল্লেখিত ছুরতে অভিজ্ঞ মুসলিম ডাক্তার যদি আপনাকে রুকু সেজদাহ করতে বারন করে।
তাহলে আপনি যদি মাটিতে বসে রুকু সেজদাহ ঠিক মতো আদায় করতে পারেন,তাহলে সে মাটিতে বসে নামাজ আদায় করবেন।
আর যদি সে মাটিতে বসে রুকু সেজদাহ ঠিক মতো আদায় করতে না পারেন,তাহলে চেয়ারে বসে নামাজ আদায় করবে।
এক্ষেত্রে কিরাআত পাঠের সময় দাঁড়াবে।
আর রুকু সেজদাহ বৈঠক ইত্যাদির সময় চেয়ারে বসবে।

রুকু ও সেজদাহ মাথা ঝুকিয়ে ইশারা করে আদায় করবে।  

আরো জানুন-https://www.ifatwa.info/1162


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...