জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
নামাযে যেকোনো ভুলের কারণে সেজদা সাহু ওয়াজিব হয়ে যায় না। বরং ভুলে নামাযের কোনো ওয়াজিব ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই।
হাদীস শরীফে এসেছেঃ
حدثنا عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.
আবদুল্লাহ ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন।
(সহীহ বুখারী, হাদীস ১২২৪ সহীহ মুসলিম, হাদীস ৫৭০)
★শরীয়তের বিধান হলো নামাজে সুরা ফাতেহা পড়া ওয়াজিব।
আর ওয়াজিবকে একাধিকবার আদায় করলে সেজদায়ে সাহু ওয়াজিব হয়।
ফরজ নামাজে ইচ্ছাপূর্বক ভাবে কোনো ওযর ছাড়া সুরা ফাতেহার এক আয়াত দুইবার পড়া মাকরুহ।
নফল নামাজে কোনো সমস্যা নেই।
ফরজ নামাজের প্রথম দুইরাকাতে বিনা ওযরে সুরা ফাতেহার অধিকাংশ আয়াত যদি দুইবার পড়া হয়,তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবে।
৩য়,৪র্থ রাকাতে হলে কোনো সমস্যা নেই।
,
ولو کرر الفاتحة او بعضھا فی احدی الاولیین قبل السورة سجد للسہو ۔
(طحطاوی علی مراقی الفلاح ٤٦٠ باب سجود السہو)
সারমর্মঃ
যদি ১ম দুই রাকাতে সুরা ফাতেহা বা তার কিছু আয়াত অন্য সুরা পড়ার আগে (বারংবার পড়ে),পুনরায় পড়ে,তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবে।
ولو قرأھا في رکعۃ من الأولیین مرتین وجب سجود السہو لتاخیر الواجب الخ، وکذا لو قرأ أکثرھا ثم أعادھا کما في الظہیریۃ۔ (شامی زکریا ۲؍۱۵۲)
সারমর্মঃ
নামাজের প্রথম দুইরাকাতে সুরা ফাতেহা যদি দুইবার পড়া হয়,তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবে।
একইভাবে যদি সুরা ফাতেহার অধিকাংশ আয়াত আবার পড়া হয়,তাহলেও সেজদায়ে সাহু আবশ্যক হবে।
বিস্তারিত জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এখানে সুরা ফাতেহার অধিকাংশ আয়াত পাটগ করলে সেজদায়ে সাহু দিতে হবে নাকি কিছু আয়াত তিলাওয়াত করলেও সেজদায়ে সাহু দিতে হবে?
বিষয়টি মতবিরোধ পূর্ণ মাসয়ালা।
যেটি উপরোক্ত দুটি ফিকহের ইবারত থেকে বুঝা যায়।
(০১)
যদি মাখরাজ গত ভুল হওয়াতে নামাজ ফাসেদ হয়ে যাওয়ার মতো অর্থ বিকৃত হয়,তাহলে সেই ছুরতে সেই আয়াত পুনরায় তিলাওয়াত করলে কোনো সমস্যা নেই।
মাকরুহও হবেনা। সেজদায়ে সাহুও ওয়াজিব হবেনা।
আর যদি মাখরাজ গত ভুল হওয়াতে নামাজ ফাসেদ হয়ে যাওয়ার মতো অর্থ বিকৃত না হয়,তাহলে যদি সুরা ফাতেহার অধিকাংশ আয়াত পুনরায় পাঠ করা হয়,তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবে।
আর যদি শুধু এক আয়াত আবারো পড়া হয়,তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।
فتاوی عالمگیری:
"ذكر في الفوائد: لو قرأ في الصلاة بخطأ فاحش، ثم رجع وقرأ صحيحاً، قال: عندي صلاته جائزة وكذلك الإعراب". (1 / 82، الفصل الخامس فی زلۃ القاری، ط؛رشیدیہ)
সারমর্মঃ
কেহ যদি নামাজে অশুই তিলাওয়াত করে,অতঃপর সেই আয়াতে ফিরে গিয়ে পুনরায় সহীহ তিলাওয়াত করে,তাহলে তার নামাজ সহীহ।
حاشیۃ الطحطاوی علی الدر
"وفي المضمرات : قرأ في الصلاة بخطأٍ فاحش ثم أعاد وقرأ صحیحاً فصلاته جائزة". (1/267، باب مایفسد الصلاۃ، کتاب الصلاۃ)
সারমর্মঃ
কেহ যদি নামাজে অশুই তিলাওয়াত করে,অতঃপর সেই আয়াতে ফিরে গিয়ে পুনরায় সহীহ তিলাওয়াত করে,তাহলে তার নামাজ সহীহ।
(০২)
এখানে সন্দেহ ওযর নয়।
মাখরাজ গত ভুল হয়ে যদি অন্য হরফ উচ্চারণ হওয়া সম্পর্কে নিশ্চিত হয়,তাহলে সেটি ওযর।
আয়াত বাদ গেলে সেই স্থান আবারো পড়া ওযর।
★অধিকাংশ আয়াত বলতে সুরা ফাতেহার চার আয়াত।
★দুইবার উদ্দেশ্য।
★২য় বৈঠকে হলে তো কোনো সমস্যা নেই।
১ম বৈঠকে হলে মাখরাজ গত ভুল হয়ে যদি অন্য হরফ উচ্চারণ হওয়া সম্পর্কে নিশ্চিত হয়,তাহলে সেটি আবারো পড়লে সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।
নতুবা সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।