আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
আসসালামু আ'লাইকুম ওয়াহরহমাতুল্লোহি ওয়াবারকাতুহ,
আমি যখন গুনাহ তে লিপ্ত ছিলাম আমার বাবা মা আমাকে খুব একটা ডাক দোহাই দেয়নি হয়ত ওনারা অবগত না তাই।
আল্লাহর ইচ্ছাই আমার দ্বীনের প্রতি মোহাব্বত হয় আর সে সময় আমি ইসলামের জ্ঞান অর্জন করতে আলিমে ভর্তি হই আমাদের আই ও এম এ।  পাশাপাশি আমি আরো দ্বীনি কোর্সেও ডুকি৷
আপনাদের ওসীলাই আমি জানি দাওয়াহ দেয়ার ব্যাপারে আমি তাই আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যই দ্বীনের খেদমতের পাশে থাকার চেষ্টা করি।
তো এসবই অনলাইনেই করছি যার কারণে আমাকে মোবাইলে বেশী সময় কাটাতে হয়।
কিন্তু আমার বাবা মা আমাকে প্রায় অভিশাপ দেয় আমি মরলে এই মোবাইল সহ কবর না দিলে আমাকে কবর দেয়া যাবেনা। ★(এই অভিশাপ শুনতে শুনতে এখন আমারও ভয় করছে এটা কতটা কার্যকরী?)
★আমি জানি গীবত মানুষের আমল নষ্ট করে দেয় আম্মু প্রায় অসুস্থ থাকে তো যেটা হয় ওনি অন্যদের খারাপ করা অন্যদের দেয়া কষ্ট তাদের পেছনে বলে আমার জানা মতে এটাও গীবত তাই আমি প্রায় আম্মুকে ডাক দেই বলি আমল নষ্ট হ্লবে অসুস্থতা বাড়বে।
★অথচ আমি এতটা হতভাগা আমার মা আমার এই কথা কে ভুল বুঝে তিনি বলেন আমি নাকি বলেছি আপনার ইবাদত হয়না, আমল হয়না, আপনার রোগ বালাই যাবেনা।  এ কারণে তিনি কষ্ট পান বুঝাতে গেলে বলে ওনাকে আমি জুতা দিতে মারতাম আর প্রায় এমন করেন। একদিন এমন হয়েছিলো তিনি নিজেকে নিজে জুতা দিয়ে মারসে।
তাদের বিরক্তির কারণ আমার ওনাদের ভুল ধরে দেওয়া দ্বীন মেইন্টেইন করা টা আগে কষ্ট হলেও এখন সহজ হচ্ছে তবে তা বোরকা আর নামাজ অব্দি অন্য কিছু তাদের হাসির কারণ নাহ!
★আমি ওনাদের দুখের কারণ আমি অনেক সময় এখন রেগে যাই ধৈর্য্য থাকেনা তাই চিল্লা পাল্লা করি যতক্ষণ না আমি ধমক দেই ততক্ষন ওনারা আমাকে বকাবকি করতেই থাকে ত্যাক্ত বিরক্ত হয়ে আমি চিল্লাই উঠি।

দ্বীনি পাত্র চাই কিন্তু অনেক সময় ওনারা মেনে নিলেও পরক্ষণে টাকা পয়সার কথা ভেবে আগায় না বা জিম মেরে থাকে। কোনো দ্বীনদার ছেলে মেয়ের বাবা মা ছাড়া বিয়ে করবেনা তাও আমি জানি৷  সব মিলিয়ে আমি এখন ডিপ্রেশনে থাকি অফলাইনে ত দ্বীনি কেউ নেই অনলাইনে যা পাচ্ছি তা থেকে হয়ত সরতে হবে কিন্তু এর আগেও সরতে গিয়ে আমি দ্বীন হারিয়ে এখনো যুদ্ধ করছি।
আমি আমার কাজ দ্বারা পিতামাতা কে নারাজ করতেসি আর পিতা মাতার নারাজী ত আল্লহর নারাজী।
★আমি এসব অভিশাপ নারাজী থেকে কিভাবে বাচবো?  এতিম না হয়েও আমরা অনেকেই এতিম হয়ে আছি!
★নিজের জন্য আল্লহর কাছে নেক মৃত্যুর দুয়া চাওয়া যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
মোবাইলে বেশি সময় দেয়ার কারনে আপনার বাবা মা আপনাকে যে অভিশাপ দেয়,এই অভিশাপ যেনো আর না দেয়,সে জন্য যাহা যাহা করনীয়, তাহা করতে হবে।
আপনি ইলম অর্জনের জন্য শুধু আবশ্যকীয় টাইম ফোনে দিবেন।
অতিরিক্ত সময় ফোনে ব্যায় না করার পরামর্শ থাকবে ।

★গীবত সংক্রান্ত আপনার মাকে যেই নসীহাহ করেছেন,এক্ষেত্রে পদ্ধতিগত ভূল হয়েছে।
আপনি বেশি শক্ত কথা বলে ফেলেছেন,যাহা দাওয়াহ এর কাজে ক্ষতিকর।
তাই ভবিষ্যতে এরকম শক্ত ভাষায় দাওয়াত না দেওয়ার পরামর্শ থাকবে  ।

★দ্বীনদার পাত্রের সাথে বিবাহের জন্য খালেস দিলে মহান আল্লাহর কাছে দোয়া করবেন।
ইনশাআল্লাহ আল্লাহ তায়ালা নিরাশ করবেননা।

★মৃত্যু কামনা করার বিধানঃ-

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا زُهَيْرُ بْنُ حَرْبٍ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ، - يَعْنِي ابْنَ عُلَيَّةَ - عَنْ عَبْدِ الْعَزِيزِ، عَنْ أَنَسٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لاَ يَتَمَنَّيَنَّ أَحَدُكُمُ الْمَوْتَ لِضُرٍّ نَزَلَ بِهِ فَإِنْ كَانَ لاَ بُدَّ مُتَمَنِّيًا فَلْيَقُلِ اللَّهُمَّ أَحْيِنِي مَا كَانَتِ الْحَيَاةُ خَيْرًا لِي وَتَوَفَّنِي إِذَا كَانَتِ الْوَفَاةُ خَيْرًا لِي " .
যুহায়র ইবনু হারব (রহঃ) ..... আনাস (রাযিঃ) এর সানাদে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের মধ্যে কেউ যেন বিপদে পড়ার কারণে মৃত্যু আকাঙ্খা না করে। তবে মৃত্যু তার কামনা হয় তাহলে সে যেন বলে- "হে আল্লাহ! আপনি আমাকে জীবিত রাখুন যতক্ষণ পর্যন্ত আমার হায়াত আমার জন্য কল্যাণকর হয়। আর যদি আমার জন্য মৃত্যু কল্যাণকর হয়, তবে আমাকে মৃত্যু দিয়ে দিন।" (মুসলিম ৬৭০৭.ইসলামিক ফাউন্ডেশন ৬৫৭০, ইসলামিক সেন্টার ৬৬২৪)

★★ইসলামী শরিয়ত মতে, মৃত্যু কামনা করা বৈধ নয়।
মৃত্যু হলে গুনাহ থেকে বেঁচে যেতাম,এমন চিন্তা থেকে মৃত্যু কামনা অবৈধ নয়। (মা’আরেফুল কোরআন) 
তবে সে ক্ষেত্রে উপরোক্ত হাদীসে বর্ণিত পদ্ধতিতে দোয়া করা যাবে।

আরো জানুনঃ 


নিজের জন্য আল্লাহর কাছে নেক মৃত্যুর দুয়া চাওয়া যাবে।
এক্ষেত্রে সর্বদায় নেক আমল চালিয়ে যেতে হবে,এবং আল্লাহর কাছে ভালো মৃত্যুর দোয়া করতে হবে।
,
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ভালো ও সুন্দর মৃত্যুর জন্য কখনো এ দোয়া করতে ভুলতেন না। আর তাহলো-

اَللَّهُمَّ أَحْسِنْ عَاقِبَتَنَا فِيْ الْأُمُورِ كُلِّهَا، وَأجِرْنَا مِنْ خِزْيِ الدُّنْيَا وَعَذَابِ الآخِرَةِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আহসিন আক্বিবাতানা ফিল উমুরি কুল্লিহা ওয়া আঝিরনা মিন খিযয়িদ দুনইয়া ওয়া আজাবিল আখিরাহ।’

অর্থ : ‘হে আল্লাহ! আমাদের সব কাজের শেষ ফল সুন্দর করুন এবং আমাদেরকে দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্ত রাখুন।’ (মুসনাদে আহমদ)

আরো জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...