0 votes
41 views
in সালাত(Prayer) by
assalamu alaikum.

ami ojur somoy jodi kuli akbar kori,hat 2 bar dhui,mukh 3 bar dhui.arokom bhabe ki oju hobe naki?naki oju e hobe na?naki 1 bar mukh dhule 1 bar e hat dhute hobe 3 bar dhoya jabe na?

1 Answer

0 votes
by (40,120 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
অজুতে গোসলের অঙ্গ সমূহকে একবার ধৌত করা ফরয।যেমন, হাত পা,মুখ।এবং তিনবার করে ধৌত করা সুন্নাত।এবং মাসেহের অঙ্গ সমূহে(মাথার চার ভাগের এক ভাগ) একবার মাসেহ করা ফরয।আর সারা মাথা একবার মাসেহ করা সুন্নাত।

(وَمِنْهَا) تَكْرَارُ الْغَسْلِ ثَلَاثًا فِيمَا يُفْرَضُ غَسْلُهُ نَحْوُ الْيَدَيْنِ وَالْوَجْهِ وَالرِّجْلَيْنِ. كَذَا فِي الْمُحِيطِ.

ঐ সমস্ত অঙ্গ সসমূহকে তিনবার ধৌতকরা সুন্নাহ যেগুলোকে অজুতে ধৌত করা ফরয।যেমন, দুনু হাত,চেহারা, দুনু পা।(মুহিত)

الْمَرَّةُ الْوَاحِدَةُ السَّابِغَةُ فِي الْغَسْلِ فَرْضٌ. كَذَا فِي الظَّهِيرِيَّةِ وَالثِّنْتَانِ سُنَّتَانِ مُؤَكَّدَتَانِ عَلَى الصَّحِيحِ. كَذَا فِي الْجَوْهَرَةِ النَّيِّرَةِ.

একবার সমস্ত অঙ্গকে ভালভাবে ধৌত ফরয।(যাহিরিয়্যাহ)আর পরবর্তী দুই বার ধৌত করা বিশুদ্ধমতে সুন্নাতে মু'আক্কাদা।

(জাওহারাতুন নাইয়্যিরাহ)
وَتَفْسِيرُ السُّبُوغِ أَنْ يَصِلَ الْمَاءُ إلَى الْعُضْوِ وَيَسِيلَ وَيَتَقَاطَرَ مِنْهُ قَطَرَاتٌ. كَذَا فِي الْخُلَاصَةِ وَفِي فَتَاوَى الْحُجَّةِ وَيَنْبَغِي أَنْ يَغْسِلَ الْأَعْضَاءَ كُلَّ مَرَّةٍ غَسْلًا يَصِلُ الْمَاءُ إلَى جَمِيعِ مَا يَجِبُ غَسْلُهُ فِي الْوُضُوءِ فَلَوْ غَسَلَ فِي الْمَرَّةِ الْأُولَى وَبَقِيَ مَوْضِعٌ يَابِسٌ ثُمَّ فِي الْمَرَّةِ الثَّانِيَةِ يُصِيبُ الْمَاءُ بَعْضَهُ ثُمَّ فِي الْمَرَّةِ الثَّالِثَةِ يُصِيبُ مَوَاضِعَ فَهَذَا لَا يَكُونُ غَسْلَ الْأَعْضَاءِ ثَلَاثَ مَرَّاتٍ. كَذَا فِي الْمُضْمَرَاتِ.

ভালভাবে ধৌত করার অর্থ হল,পানিকে (ধৌত করার অঙ্গ সমূহে)অঙ্গ সমূহে এমনভাবে পৌছানো হবে যে,তা থেকে উচ্ছিষ্ট পানি টপকিয়ে টপকিয়ে পড়বে।(খুলাসাহ)

প্রত্যেক অঙ্গকে প্রতিবার এমনভাবে ধোত করা সুন্নাত যাতে করে উক্ত অঙ্গের সমস্ত স্থানে পানি পৌছে যায়।এখন যদি প্রথমবার কোনো অঙ্গকে এমনভাবে ধৌত করা হয় যে,তথায় কিছু জায়গা শুষ্ক থেকে যায়।এভাবে দ্বিতীয় বার ধৌত করার সময়ও কিছু জায়গা ভিজে এবং কিছু জায়গা শুষ্ক থাকে,কিন্তু তৃতীয়বার ধৌত করার সময় সমস্ত স্থানেই পানি পৌছে, তাহলে তাতে তিনবার ধৌতকরার সুন্নাত আদায় হবে না।(মুযমামারাত)

ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৭

সুতরাং আপনার বর্ণনা অনুযায়ী,

অজু তো হয়েই যাবে।তবে সুন্নাহ আদায় হবে না।

হ্যা এই প্রকার অজু দ্বারা সকল প্রকার ইবাদত করতে পারবেন।

আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

0 votes
1 answer 67 views
0 votes
1 answer 112 views
...