ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/5409 নং ফাতাওয়ায় বলেছি যে,
মোটকথাঃ
আপনি তখন আপনার সমস্ত দু'আকে শেষ করে সালাম ফেরাবেন।
(ফেকহী বিশ্লেষণ)
নামাযে মুক্বতাদির(মুসাল্লির)জন্য ইমাম সাহেবের অনুসরণ কোন কোন ক্ষেত্রে কতটুকু অত্যাবশ্যকীয়, এ সম্পর্কে ফাতাওয়া শামী১/৫০১-তে সুবিস্তারে আলোচনা করা হয়েছে।
নিম্নে তা প্রদত্ত হল.....
ﻗﻮﻟﻪ : ( ﻭﻣﺘﺎﺑﻌﺔ ﺍﻻﻣﺎﻡ )
ﻭﺍﻟﺤﺎﺻﻞ ﺃﻥ ﻣﺘﺎﺑﻌﺔ ﺍﻻﻣﺎﻡ ﻓﻲ ﺍﻟﻔﺮﺍﺋﺾ ﻭﺍﻟﻮﺍﺟﺒﺎﺕ ﻣﻦ ﻏﻴﺮ ﺗﺄﺧﻴﺮ ﻭﺍﺟﺒﺔ، ﻓﺈﻥ ﻋﺎﺭﺿﻬﺎ ﻭﺍﺟﺐ ﻻ ﻳﻨﺒﻐﻲ ﺃﻥ ﻳﻔﻮﺗﻪ ﺑﻞ ﻳﺄﺗﻲ ﺑﻪ ﺛﻢ ﻳﺘﺎﺑﻊ، ﻛﻤﺎ ﻟﻮ ﻗﺎﻡ ﺍﻻﻣﺎﻡ ﻗﺒﻞ ﺃﻥ ﻳﺘﻢ ﺍﻟﻤﻘﺘﺪﻱ ﺍﻟﺘﺸﻬﺪ ﻓﺈﻧﻪ ﻳﺘﻤﻪ ﺛﻢ ﻳﻘﻮﻡ ﻻﻥ ﺍﻻﺗﻴﺎﻥ ﺑﻪ ﻻ ﻳﻔﻮﺕ ﺍﻟﻤﺘﺎﺑﻌﺔ ﺑﺎﻟﻜﻠﻴﺔ، ﻭﺇﻧﻤﺎ ﻳﺆﺧﺮﻫﺎ، ﻭﺍﻟﻤﺘﺎﺑﻌﺔ ﻣﻊ ﻗﻄﻌﻪ ﺗﻔﻮﺗﻪ ﺑﺎﻟﻜﻠﻴﺔ، ﻓﻜﺎﻥ ﺗﺄﺧﻴﺮ ﺃﺣﺪ ﺍﻟﻮﺍﺟﺒﻴﻦ ﻣﻊ ﺍﻻﺗﻴﺎﻥ ﺑﻬﻤﺎ ﺃﻭﻟﻰ ﻣﻦ ﺗﺮﻙ ﺃﺣﺪﻫﻤﺎ ﺑﺎﻟﻜﻠﻴﺔ،، ﺑﺨﻼﻑ ﻣﺎ ﺇﺫﺍ ﻋﺎﺭﺿﻬﺎ ﺳﻨﺔ، ﻛﻤﺎ ﻟﻮ ﺭﻓﻊ ﺍﻻﻣﺎﻡ ﻗﺒﻞ ﺗﺴﺒﻴﺢ ﺍﻟﻤﻘﺘﺪﻱ ﺛﻼﺛﺎ ﻓﺎﻻﺻﺢ ﺃﻧﻪ ﻳﺘﺎﺑﻌﻪ، ﻻﻥ ﺗﺮﻙ ﺍﻟﺴﻨﺔ ﺃﻭﻟﻰ ﻣﻦ ﺗﺄﺧﻴﺮ ﺍﻟﻮﺍﺟﺐ ﺍﻩ ﻣﻠﺨﺼﺎ
তরজমাঃ
মোটকথা-ফরয এবং ওয়াজিব রুকুন সমূহে কালক্ষেপণ ব্যতীত ইমামের অনুসরণ ওয়াজিব।যদি কোনো ওয়াজিব আদায় করতে মুক্বতাদি ইমাম থেকে পিছনে থেকে যান,তাহলে মুক্বতাদির জন্য উচিৎ তা তরক না করা,বরং তা তারাতারি আদায় করে ইমামের অনুসরণ করা।যেমনঃ-
যদি ইমাম সাহেব মুকতাদির তাশাহুদ পড়ার পূর্বে তৃতীয় রাকা'আতের জন্য দাড়িয়ে যান,তখন মুক্বতাদি তাশাহুদ পূর্ণ করে তৃতীয় রাকা'আতের জন্য দাড়াবেন।কেননা ইমাম থেকে পিছিয়ে উক্ত রুকুন আদায় করাতে ইমামের পরিপূর্ণ অনুসরণ বিসর্জিনন হচ্ছে না।বরং এতে ইমামের অনুসরণে একটু দেড়ী হচ্ছে মাত্র।তবে অনুসরণকে পুরোপুরি বিসর্জন দেওয়াটা কখনো উচিৎ হবে না বরং দোষণীয়।কোনো এক ফরয বা ওয়াজিব রুকুনকে পুরোপুরিভাবে পরিত্যাগ করার চেয়ে একটিকে ইমাম থেকে পিছিয়ে আদায় করে দ্বিতীয়টিকে ইমামের সাথে আদায় করা অবশ্যই উত্তম ও প্রশংসনীয় কাজ।
তবে যদি কখনো কোনো সুন্নাত আদায় করতে ইমাম থেকে কোনো মুক্বতাদি পিছনে থেকে যায়,যেমনঃ- রুকু বা সেজদাতে মুক্বতাদির তিন তাসবিহ পড়ার পূর্বে ইমাম সাহেব মাথা উত্তোলন করে ফেলেন,তাহলে এক্ষেত্রে বিশুদ্ধ ও গ্রহণযোগ্য অভিমত হল,মুক্বতাদি তাসবিহ না পড়ে ইমাম সাহেবকে অনুসরণ করবে।কেননা
সুন্নাতকে পরিত্যাগ করা ওয়াজিবকে ইমাম থেকে পিছিয়ে আদায় করার চেয়ে অনেক উত্তম।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে রিয়া হবে না।
(২)
অন্তর দিয়ে ঘৃণা না করার অর্থ হল, কাজটি ভালো। কোনো গোনাহের কাজকে ভালো মনে করা ঈমানের জন্য খতরনাক।সুতরাং তার আখেরাত কি হবে? তা আল্লাহই ভালো জানেন।