আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (27 points)
reshown by
আসসালামু আলাইকুম।
শায়েখ,

আমি নামাজ পড়ি কিন্তুু নিয়মিত না। আমার এক বন্ধু নিয়মিত নামাজ পড়ে। তার সাথে থাকলে সে নামাজের কথা বলে। আমিও কিছুদিন আগে নামাজ পড়ছিলাম আমার ইচ্ছায়। মনে হচ্ছিল আসলেই নামাজ পড়া উচিত। এবং ভাবছিলাম নামাজ আর ছাড়বো না।

কিন্তুু এখন হঠাৎ আবার নামাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছি। নামাজ আর পড়া হচ্ছে না। আমার সেই বন্ধু যখন সাথে থাকে তখন নামাজ পড়ি। অনেকটা বাধ্য হয়ে কারন তখন যদি সে না থাকতো তাহলে নামাজ পড়তাম না। বলা যায়- নামাজ না পড়লে সে কি ভাববে এই জন্য অনেকটা।

(১) আমার এটা কি লোক দেখানো ইবাদত হবে?
(২) আমার কি শিরিক হয়ে যাচ্ছে?
(৩) আমার কি ইমান চলে গেছে?
(৪) এতে কি আমার বৈবাহিক জিবনে কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (697,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি সর্বদাই আপনার ঐ নামাযির বন্ধুর সাথে সময় কাটাবেন।
বন্ধু কি ভাববে নামায না পড়লে, এজন্য নামায পড়ছেন। এই মনোভাব থাকার কারণে আপনার রিয়াও হবে না এবং আপনার ঈমানেও কোনো সমস্যা হবে না, ইনশা'আল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 109 views
0 votes
1 answer 80 views
...