আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
https://ifatwa.info/45310

এই ফাতওয়ার কিছু বিষয় ক্লিয়ার ভাবে জানার জন্য আবার প্রশ্ন করলাম।

যদি আমি অনেক আগে জানতে পারি আমার বান্ধবী বিতরের নামাজ পড়ে।কিন্তু আমি বিতরের নামাজ পড়ি না।এখন মনে হচ্ছে যে আমার ঐ বান্ধবী যেহেতু নামাজ পড়ে আমাকেও পড়তে হবে।কিন্তু ওই বান্ধবী কখনো আমাকে বিতরের নামাজ পড়তে বলে নাই বা এ সম্পর্কে কিছু বলে নাই।

১।এখন আমি যতদিন বিতরের নামাজ পড়বো ততদিন আামর যে সওয়াব হবে তার সমপরিমাণ সওয়াব কি ওই বান্ধবী পাবে?

২।আমি মৃত্যু পর্যন্ত যে আমল করবো তার সমপরিমাণ সওয়াব কি ওই বান্ধবী পাবে?

৩।ওই বান্ধবী যদি ইসলামের কোনো বিধান পরিপূর্ণ ভাবে না মানলেও সামান্য একটু করতে দেখলে আমি আমার ক্ষেত্রে  ইসলাম কোনো বিধান মানতে ঘাটতি আছে সেটা পূরণ করার চেষ্টা করি। ইসলাম ভালো ভাবে মানার চেষ্টা করি।ওই বান্ধবী কখনো আমাকে এ বিষয়ে উপদেশ দেয় না বা চেষ্টা করে না।এমনকি এ বিষয়ে কথাও বলে না।

ক।তাহলে আমি যে এবাবে ইসলামের বিধান মানছি এতে আমার যে সওয়াব হচ্ছে তার সমপরিমাণ সওয়াব কি ওই বান্ধবী পাবে?
খ।মৃত্যু পর্যন্ত যে আমল করে আমি সওয়াব পাবো তার সমপরিমাণ সওয়াব কি ওই বান্ধবী পাবে?
৪।কোন কোন বিষয় কে সাদকায়ে জারিয়া বলে?কোন কোন কাজ করলে সাদকায়ে জারিয়া হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا نَصْرُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ الْكُوفِيُّ، حَدَّثَنَا أَحْمَدُ بْنُ بَشِيرٍ، عَنْ شَبِيبِ بْنِ بِشْرٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ يَسْتَحْمِلُهُ فَلَمْ يَجِدْ عِنْدَهُ مَا يَتَحَمَّلُهُ فَدَلَّهُ عَلَى آخَرَ فَحَمَلَهُ . فَأَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم فَأَخْبَرَهُ فَقَالَ " إِنَّ الدَّالَّ عَلَى الْخَيْرِ كَفَاعِلِهِ "

নাসর ইবন আবদুর রহমান কূফী (রহঃ) ..... আনাস ইবন মালিক (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক ব্যাক্তি এসে একটি বাহন চাইলে। কিন্তু নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের কাছে তার আরোহণের জন্য কিছু পেলেন না। তাই তিনি অন্য একজনের কাছে পাঠিয়ে দিলেন, ঐ ব্যক্তি তাকে একটি বাহন দিল। পরে সে এসে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে তা জানালে তিনি বললেনঃ ভাল কাজের পথ প্রদর্শনকারী তা সম্পাদনকারীর মতই। 

হাসান সহীহ, সহিহাহ ১১৬০, তা'লিকুর রাগীব ১/৭২, তিরমিজী হাদিস নম্বরঃ ২৬৭০ [আল মাদানী প্রকাশনী]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
আপনার সেই বান্ধবী আপনাকে তো বিতির নামাজ পড়ার আদেশ করেনি,বা দাওয়াত দেয়নি 
তাই এভাবে সে প্রশ্নে উল্লেখিত ছওয়াব পাবেনা। 
তবে তাকে দেখে আপনিও যেনো বিতির নামাজ পড়েন,এরকম তার মনে নিয়ত থাকলে আশা করা যায় যে সেও ছওয়াব পাবে,ইনশাআল্লাহ। 
তবে সমপরিমাণ বলা যায়না।

(০২)
না,পাবেনা।

(০৩)
ক,
তার সমপরিমাণ সওয়াব ঐ বান্ধবী পাবেনা।

খ,
না,পাবেনা।

(০৪)
হাদীস শরীফে এসেছেঃ  
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত,

ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : ( ﺇﺫﺍ ﻣﺎﺕ ﺍﻹﻧﺴﺎﻥ ﺍﻧﻘﻄﻊ ﻋﻨﻪ ﻋﻤﻠﻪ ﺇﻻ ﻣﻦ ﺛﻼﺛﺔ : ﺇﻻ ﻣﻦ ﺻﺪﻗﺔ ﺟﺎﺭﻳﺔ، ﺃﻭ ﻋﻠﻢ ﻳﻨﺘﻔﻊ ﺑﻪ، ﺃﻭ ﻭﻟﺪ ﺻﺎﻟﺢ ﻳﺪﻋﻮ ﻟﻪ

তরজমা- তিনি বলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “মানুষ মরে গেলে তার আমল বন্ধ হয়ে যায়; তবে তিনটি আমল ব্যতীত: সদকায়ে জারিয়া, উপকারী ইলম কিংবা নেক সন্তান; যে তার জন্য দুআ করে।”[সহিহ মুসলিম (১৬৩১)

★'সাদকায়ে জারিয়া' হচ্ছে এমন একটি আমল; যার প্রাপ্তি ততদিন থাকে; যতদিন ওই আমলের অস্তিত্ব থাকে এবং মানুষ সে আমল বা কাজ দ্বারা উপকার পেয়ে থাকে। 

যেমন- মসজিদ, মক্তব, মাদ্রাসা, ইয়াতিমখানা, হাসপাতাল, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, গভীর নলকুপসহ সাধারণ মানুষের উপকারী ইত্যাদি জনকল্যাণকর স্থাপনা নির্মাণ করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...