আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম।

১/যদি ক নামক ব্যক্তি খ নামক ব্যক্তিকে ইসলামের দাওয়াত দেয় এবং খ ইসলাম গ্রহণ করে তাহলে মৃত্যু পর্যন্ত খ আমল করে যে সওয়াব পাবে ক নামক ব্যক্তি কি সেই সওয়াবের  সমপরিমাণ সওয়াব পাবে?

২/যদি a নামক ব্যক্তি মনে মনে ঠিক করে যে সে আর খারাপ কাজ করবে না কিন্তু খারাপ কাজ ছাড়তে পাচ্ছে না।একদিন সে কারো কাছ থেকে শুনলো যে b নামক ব্যক্তি আগে নামাজ পড়ত না কিন্তু এখন পড়ে। এটা শোনার পর a ভাবল b নামাজ পড়া শুরু করেছে আমাকেও পরিপূর্ণ ভাবে ইসলামে ফিরতে হবে।তাহলে a মৃত্যু  পর্যন্ত যে আমল করবে তার সমপরিমাণ সওয়াব কি b পাবে?

৩/ কেউ যদি কাউকে দেখে ইসলাম পালন করা শুরু করে তাহলে তার যে সওয়াব হবে মৃত্যু পর্যন্ত, সেই সওয়াবের সমপরিমাণ সওয়াব কি যাকে দেখে ইসলাম পালন শুরু করল তারও হবে?

দয়া করে প্রশ্নগুলোর উত্তর দিবেন।আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিক।

1 Answer

0 votes
by (708,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কোনো মানুষ অন্য মানুষকে হেদায়ত দিতে পারে না।বরং হেদায়ত দানকারী আল্লাহ।
আল্লাহ তা'আলা বলেন,
إِنَّكَ لَا تَهْدِي مَنْ أَحْبَبْتَ وَلَـٰكِنَّ اللَّهَ يَهْدِي مَن يَشَاءُ ۚ وَهُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِينَ
আপনি যাকে পছন্দ করেন, তাকে সৎপথে আনতে পারবেন না, তবে আল্লাহ তা’আলাই যাকে ইচ্ছা সৎপথে আনয়ন করেন। কে সৎপথে আসবে, সে সম্পর্কে তিনিই ভাল জানেন।( সূরা আল-কাসাস-৫৬)

হ্যা, হেদায়তের দিকে এক মানুষ অন্য মানুষকে রাস্তা দেখাতে পারে।
সুতরাং 
যদি 'ক' নামক ব্যক্তি 'খ' নামক ব্যক্তিকে ইসলামের দাওয়াত দেয় এবং 'খ' ইসলাম গ্রহণ করে, তাহলে 'ক' নামাক ব্যক্তি অবশ্যই সওয়াব পাবে।তবে এমনটা নিশ্চিত নয় যে, মৃত্যু পর্যন্ত 'খ' নামক ব্যক্তি আমল করে যে সওয়াব পাবে 'ক' নামক ব্যক্তিও সেই সওয়াবের সমপরিমাণ সওয়াব পাবে।

(২)
যদি a নামক ব্যক্তি মনে মনে ঠিক করে যে, সে আর খারাপ কাজ করবে না কিন্তু খারাপ কাজ ছাড়তে পাচ্ছে না।একদিন সে কারো কাছ থেকে শুনলো যে b নামক ব্যক্তি আগে নামাজ পড়ত না কিন্তু এখন পড়ে। এটা শোনার পর a ভাবল b নামাজ পড়া শুরু করেছে আমাকেও পরিপূর্ণ ভাবে ইসলামে ফিরতে হবে।
এখানে a মৃত্যু পর্যন্ত যে আমল করবে তার সমপরিমাণ সওয়াব  b পাবে না।

(৩)
কেউ যদি কাউকে দেখে ইসলাম পালন করা শুরু করে তাহলে তার যে সওয়াব হবে মৃত্যু পর্যন্ত, সেই সওয়াবের সমপরিমাণ সওয়াব যাকে দেখে ইসলাম পালন শুরু করল তার হবে না।বা হওয়ার কোনো প্রশ্নই আসে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...