আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
163 views
in সালাত(Prayer) by (43 points)
আসসালামুয়ালাইকুম,

আমি একটা খাবার হোটেল চালাই। আমাদের এখানে যোহরের জামাত ১.১৫ তে। এই সময়টা মোটামুটি কাস্টমার আসার সময়। আমি ক্যাশে যদি কাউকে বসিয়ে নামাযে যাই তাহলে হতে পারে তিনি কিছু আমানতে খিয়ানত করতে পারেন। এমতাবস্থায় আমি কি জামাত ত্যাগ করে একাকি নামায আদায় করতে পারব? এটা কি শরয়ী ওজর হবে? বলা বাহুল্য আমার তাহলে আর যোহরের নামাযটাই জামাতে পড়া হবে না। প্রতিনিয়ত আমাকে যোহরের নামায একাকি আদায় করতে হবে।
এছাড়া আমি খুব ভোরে উঠি এজন্য কাজ শেষ করে বিকেল ৪ টায় ঘুমাই। এক্ষেত্রে আসরের জামাত মিস যায়। এটাও কি শরয়ী ওজরের ভিতর পড়বে? আমি বিকেলে না ঘুমালে ৫ ঘন্টার বেশী ঘুম হবে না। সেক্ষেত্রে আমার শরীরের উপর চাপ পড়বে আবার।
আমি ঘুমের সময় জামাত সম্পর্কে অতটা সচেতন থাকি না। তবে চাকরি হোক বা অন্য কিছু তখন আমার মনে হয় আমি চাকরি বা ব্যবসায় বেশী ফোকাস দিচ্ছি। দুনিয়ায় বেশী ফোকাস দিচ্ছি আমি। নামাযের চেয়ে দুনিয়া বেশী গুরুত্ব দেই মনে হয়। এসব কারনে আমি জামাত ত্যাগ করতে পারি না। অন্য কাউকে বসিয়ে নামাযে চলে যাই। আমার ২ টি প্রশ্নের উত্তর দিলে খুব উপকার হয়।

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


ইসলামে জামাআতের সহিত নামাজ পড়ার অনেক অনেক গুরুত্ব দেওয়া হয়েছে।

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন-

لَقَدْ رَأَيْتُنَا وَمَا يَتَخَلَّفُ عَنِ الصَّلَاةِ إِلَّا مُنَافِقٌ قَدْ عُلِمَ نِفَاقُهُ، أَوْ مَرِيضٌ، إِنْ كَانَ الْمَرِيضُ لَيَمْشِي بَيْنَ رَجُلَيْنِ حَتَّى يَأْتِيَ الصَّلَاةِ.

আমাদের অবস্থা এমন ছিল যে, নামায (-এর জামাত) থেকে পিছিয়ে থাকত কেবল এমন মুনাফিক, যার নিফাক স্পষ্ট ছিল অথবা অসুস্থ ব্যক্তি। তবে আমরা অসুস্থদেরকেও দেখতাম, দুই ব্যক্তির কাঁধে ভর করে তারা নামাযের জন্য চলে আসত। -সহীহ মুসলিম, হাদীস ১৪৮৫

হযরত আবদুল্লাহ ইবনে উমর রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন-

صَلاَةُ الجَمَاعَةِ تَفْضُلُ صَلاَةَ الفَذِّ بِسَبْعٍ وَعِشْرِينَ دَرَجَةً.

অর্থাৎ একাকী নামায পড়া অপেক্ষা জামাতে নামায আদায় করা সাতাশ গুণ বেশি ফযীলতপূর্ণ। -সহীহ বুখারী, হাদীস ৬৪৫; সহীহ মুসলিম, হাদীস ১৪৭৫

আরো জানুনঃ

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
(০১) 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি এভাবে প্রতিদিন জোহরের নামাজের জামায়াত ত্যাগ  করতে পারবেননা।
আপনি সেখানেই কোথাও একজনকে নিয়ে হলেও জামা'আতের সালাত আদায় করবেন। 
এক্ষেত্রে প্রয়োজনের ভিত্তিতে ওয়াক্ত আসার পরেই জামাত করে নামাজ পড়তে পারবেন।

(০২)
আসরের জামাত মিস হওয়ার উক্ত ওযর প্রত্যাহ গ্রহনযোগ্য হবেনা।
জামায়াতেই আদায় করবেন।
বেশি ঘুমের কারনে মাঝে মাঝে জামাত মিস হলে তওবা করলে আল্লাহ তায়ালা ক্ষমা করবেন,ইনশাআল্লাহ। 
তবে তাহা নিয়মিত হওয়া যাবেনা।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...