আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in সালাত(Prayer) by (102 points)
১) বিতির নামাযে শেষ রাকাতে দুআ কুনুত পড়তে ভুলে যাই। কুনুত পড়তে ভুলে গেলে রুকুতে পড়া যায় এটা শুনেছিলাম কিন্তু আমি মাসআলা টা স্পষ্ট জানি না তাই কুনুত না পরে যথারীতি নামাজ আদায় করে শেষে সাহু সিজদা করি।এতে কি নামাজ আদায় হয়েছে?

২) কেউ যদি ঘরে নামাজ আদায় করে আর সাথে যদি মহিলা মুসল্লি থাকে তার মধ্যে যদি গায়রে মাহরাম মহিলা থাকে তাহলে নারী ও পুরুষের কাতারের মাঝে পর্দা দিয়ে ঢেকে দিতে হয়।কিন্তু ঘরের ভিতরে যদি আলাদা করে পর্দা দিয়ে না ঢেকেই গায়রে মাহরাম সহ জামাত আদায় করে ফেলে তাহলে কি নামাজ শুদ্ধ হবে?ওই নামাজ কি পুনরায় আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (676,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ

عن الحسن قال: من نسى القنوت فى الوتر، سجد سجدتى السهو (السنن الكبرى للبيهقى، كتاب الصلاة، باب من نسى القنوت سجد للسهو، دار الفكر-3/309، رقم-3983، دار الحديث القاهرة-2/699 رقم-3876)
সারমর্মঃ
হাসান রহঃ বলেন, যে ব্যাক্তি বিতির নামাজে দোয়ায়ে কুনুত পড়তে ভুলে যায়,সে সেজদায়ে সাহুর দুই সেজদাহ আদায় করবে।

لو تذكر القنوت فى الركوع فإنه لا يعيد ……… يسجد للسهو الخ (البحر الرائق، كتاب الصلاة، سجود السهو-2/166)
সারমর্মঃ
যদি রুকুতে দোয়ায়ে কুনুত এর কথা স্বরন আসে,তাহলে সে ফিরে যাবেনা,সেজদায়ে সাহু আদায় করবে।  

لو تذكر القنوت في الركوع فإنه لا يعود ولا يقنت فيه لفوات محله ولو عاد وقنت لم يرتفض ركوعه لأن القنوت لا يقع فرضا فلا يرتفض به الفرض ويسجد للسهو على كل حال ليترك الواجب أو تأخيره (حاشية الطحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، باب سجود السهو-461)
সারমর্মঃ
যদি রুকুতে দোয়ায়ে কুনুত এর কথা স্বরন আসে,তাহলে সে ফিরে যাবেনা,রুকুতে দোয়ায়ে কুনুত পড়বেনা, সর্ব ছুরতে শেষে  সেজদায়ে সাহু আদায় করবে।  

ولو نسيه:اى القنوت ثم تذكر فى الركوع لا يقنت فيه لفوات محله، ولا يعود إلى القيام فى الأصح… وسجد للسهو (رد المحتار، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/446-447)
সারমর্মঃ
যদি কেহ দোয়ায়ে কুনুত পড়তে ভুলে যায়,অতঃপর রুকুতে স্বরন আসে,তাহলে সেখানে দোয়ায়ে কুনুত পড়বেনা,কেননা তার স্থান ছুটে গিয়েছে। এবংং সেজদায়ে সাহু আদায় করবে।   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
 প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ শুদ্ধ হয়ে গিয়েছে।

(০২)
যদি মহিলা পিছনের কাতারে দাড়ায়,নামাজ ভঙ্গের কোনো কাজ না পাওয়া যায় তাহলে এই নামাজ হয়ে যাবে।
তবে মাকরুহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
রুকুর পরে হাত তুলে দোয়া কুনুত পড়া যায় এই নিয়মটি কি সহী নয়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
...