আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
209 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (20 points)
আসসালামু আ'লাইকুম ওয়াহরহমাতুল্লোহি ওয়াবারকাতুহ,
একবোন প্রশ্ন করেছে চোখের পাপড়ী লাগানো কি হারাম? তো আরেকবোন কোনো রেফারেন্স ছাড়াই বললো হ্যা হারাম। কারণ এটি পরচুল। আমার জানা মতে পরচুল বা নকল চুল মাথায় লাগানো হারাম! চোখের পাতা তো চুলের মাঝে পরেনা। স্বামী কে দেখানোর স্বার্থে আমরা অনেকেই সাজি সেখানে মেকাপ নে আইল্যাশ(পাপড়ী) লাগানো হয় সৌন্দর্য বাড়ানোর জন্য! তাহলে কি এটা লাগানো যাবেনা?  সম্ভব হলে রেফারেন্স দিবেন ইন শা আল্লহ!
আরেকটা প্রশ্ন টিপ পড়া হারাম জেনে এসেছি তাই দীর্ঘ ৪-৫ বছর টিপ দেইনা কারণ আমি জানি এটা ইব্রাহীম(আঃ) কে পথভ্রষ্ট করা নারীরা পরত। সেদিন শায়েখ আহমাদুল্লাহ সাহেব এর বয়ানে দেখলাম এটা ভুল ধারণা আর কাফের দের সাথে ম না রেখে স্বামীকে দেখানোর স্বার্থে সৌন্দর্য বাড়ানোর স্বার্থে টিপ পরা জায়েজ আছে তবে পর পুরুষ যেন না দেখে৷

1 Answer

0 votes
by (719,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/466  নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
উপরোক্ত আলোচনা দ্বার বুঝতে পারলাম।
যদি শরীয়ত সম্মত বিউটি পার্লার হয় তাহলে শুধুমাত্র স্বামীকে খুশী করার জন্য বিউটি পার্লার থেকে বৈধ অস্থায়ী সাজগোছ যেমন ক্রিম ইত্যাদি দিয়ে সাজা বৈধ আছে।
এক্ষেত্রে ৩টি জিনিষ অত্যন্ত গুরুত্বের সাথে লক্ষ্য রাখতে হবে।
১/বিউটি পার্লার শরীয়ত সম্মত হতে হবে।
২/বৈধ সাজগোছ করতে হবে।
৩/শুধুমাত্র স্বামীকে সন্তুষ্টি করার জন্য হতে হবে।

ক্রিম,লোশন ইত্যাদি হালাল কসমেটিক সামগ্রী ব্যবহার করা যাবে।(শেষ)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সাজার সময় ভ্রুপেন দিয়ে অস্থায়ীভাবে ভ্রু আঁকা যাবে। তবে নকল পাপড়ি চোখে লাগানো যাবে না। কেননা এদ্ধারা ধোঁকা প্রদাণ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম। 
নকল পাপড়ি লাগালে তো সেটা বুঝা যায় যে এটা নকল শুধু সাময়িকের জন্য পরা হয়েছে। যদি বোঝা যায় যে তা নকল তাহলে তো আর প্রতারণা হলো না। সে ক্ষেত্রে কি জায়েজ হবে না?
by (719,360 points)
হ্যা, যদি বুঝা যায় যে, এটা নকল । এটা সবাই বুঝে, তাহলে হয়তো রুখসত থাকবে। আল্লাহই ভালো জানেন।  

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...