আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আমাদের স্কুলের একজন মেম ছেলে-মেয়েদের একসাথে গ্রুপস্টাডি করানোর সিদ্ধান্ত নিছিলো, অনেকটা এমন যে কয়েকটা দল বানাই দিবে আর সবগুলোতে কিছু ছেলে আর মেয়ে থাকবে, ছেলেদের মেয়েদেরকে আর মেয়েদের ছেলেদেরকে পড়া দিতে হবে। একদিন বিষয়টা দেখানোর চেষ্টা করছিল তাই অনেক বিছ্রি অবস্থা হয়ে গেছিলো। তো পরে একদিন আমি উনাকে এই বিষয়ে মেসেজ দিসিলাম যে এই বিষয়টাতো আপনার এখতিয়াতে, তবে আমি একটা জিনিস বলতে চায় যে এটা তো ঠিক হচ্ছে না, ছেলে মেয়ে একসাথে না করে আলাদা করলে হয়তো ভালো হয়, তারপর বলছিলাম আমরা মুসলিম, আমাদের ইসলামি অনুশাসন মেনে চলা উচিত, আর কিছু দলিলও দিসিলাম। আর ব্যভিচারের বিষয়ে উনাকে বলছিল। আর আমি বিষয়টা অনেক বিনয়ের সাথে বলছিলাম, এটা দুইবার বলছি যে ছোট মুখে বড় কথা বলে থাকলে আমি দুঃখিত। তো উনি বললো যে তোমার সাথে এই ব্যাপারে স্কুলে কথা বলবো, ধন্যবাদ। আমি বললাম ক্লাসে না বলতে, উনি বলছে আলাদাভাবে বলবে। তো এই কথা হলো। পরদিন আমি স্কুলে যায় নাই। ঐদিন নাকি উনি ক্লাসে না পড়িয়ে পুরা ক্লাস এসব নিয়ে লেকচার দিসে, যে তোমাদেরকে দিয়ে কিছু হবে না, বেশি লজ্জা পাও, জ্ঞান অর্জনের জন্য সবকিছু করা যায়, সূরা বাকারার কোন কোন আয়াতের দলিলও দিসে নাকি যেটা হয়তো ভুল ছিল, আরেকটা কথা বলতেছিল যে তোমাদের কেউ নিজের মত দিতে চাইলে দিতে পার, এমন বলতেছিল। এখন ভাই আমাকে বলেন কি করাটা আমার জন্য উত্তম হবে। যদি ক্লাসে নিজের মত দিতে বলে নিজের থেকে তাহলে কি আমি দাড়ায় বলবো? বা কি করাটা ঠিক হবে, এই বিষয়ে উপদেশ আশা করি আপনার থেকে।

1 Answer

0 votes
by (697,760 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8477 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
নারীর জন্য পর্দা করা ফরয।পর্দার সারমর্ম হল,ফি মিক্সিং পরিবেশ থেকে যথাসম্ভব নিজেকে বাঁচিয়ে রাখা।গায়রে মাহরাম পুরুষ থেকে সর্বদা নিজেকে নিরাপদ দূরত্বে রাখা।পর্দা সম্পর্কে বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/572

বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ )
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার ক্লাসের আরো দুয়েকজনকে এ বিষয় সম্পর্কে অবগত করুন। এবং অন্তত তিনজন মিলে প্রতিবাদ করুন। ইসলামি অনুশাসন মেনে চলার জন্য স্যারকে বলুন,স্যারকে বিনয়ের সাথে অনুরোধ করুন।প্রয়োজনে হেড স্যার/প্রেন্সিপাল মহোদয়কে অবগত করুন।কমিটির সভাপতি মহোদয়কেও অবগত করতে পারবেন। ছেলে মেয়ের একসাথে গ্রুপস্টাডি কখনো জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...