আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
902 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
ইসলামে ফ্রি মিক্সিং নিষেধ আছে। এই ফ্রি মিক্সিং এর সজ্ঞা কী? এর পরিধি কতটুকু?  অবস্থা ভেদে এক এক জন মানুষের জন্য ফ্রি মিক্সিং এর পরিধিতে কোনো পরিবর্তন আসবে কিনা? দৈনন্দিন প্রয়োজনে একজন মেয়ে যদি সম্পূর্ণ পর্দা করে বাইরে যায়, তাহলে যানবাহন এর চালকের সাথে কথপোকথন, দোকানের বিক্রেতার সাথে কথপোকথন এগুলো কি ফ্রি মিক্সিং এর মধ্যে পড়ে? অথবা, পরিবারের নন-মাহরাম কারো সাথে পর্দার সাথে সামনে গিয়ে কথপোকথন বা আপ্যায়ন কি ফ্রি মিক্সিং এর মধ্যে পড়ে?

1 Answer

+1 vote
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

(১) ফ্রি মিক্সিং পরিবেশ বলতে এমন পরিবেশকে বুঝায়যেখানে নারী পুরুষের অবাধ বিচরণ থাকে। নারী পুরুষ শঙ্কাহীনভাবে বিপরিত লিঙ্গের সাথে বিবাহবহির্ভূত রসালাপে লিপ্ত হয়,এবং গল্পগুজবে লিপ্ত হয়।

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,তিনি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছেন,

عَنْ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ، يَقُولُ : " لَا يَخْلُوَنَّ رَجُلٌ بِامْرَأَةٍ ، وَلَا تُسَافِرَنَّ امْرَأَةٌ إِلَّا وَمَعَهَا مَحْرَمٌ ، فَقَامَ : رَجُلٌ ، فَقَالَ : يَا رَسُولَ اللَّهِ اكْتُتِبْتُ فِي غَزْوَةِ كَذَا وَكَذَا ، وَخَرَجَتِ امْرَأَتِي حَاجَّةً ، قَالَ : اذْهَبْ فَحُجَّ مَعَ امْرَأَتِكَ " .

الكتب » صحيح البخاري » كِتَاب الْجِهَادِ وَالسِّيَرِ » بَاب مَنِ اكْتُتِبَ فِي جَيْشٍ فَخَرَجَتِ امْرَأَتُهُ

তরজমাঃ-আজনবী পুরুষ-মহিলার মাহরাম ব্যতীত পরস্পর  খালওয়াত তথা নির্জনে সাক্ষাৎ করবে না।এক ব্যক্তি দাড়িয়ে বলল।অমুক জিহাদে আমার আমার নাম লিখা হয়েছে,অন্যদিকে আমার স্ত্রী হজ্বে যেতে চাচ্ছে।তখন রাসূলুল্লাহ সাঃ বললেন,তুমি তোমার স্ত্রীর সাথে হজ্বে যাও।(বুখারী-২৮০০)

খালওয়াহ শব্দের ব্যখ্যা

 الْخَلْوَةُ فِي اللُّغَةِ: مِنْ خَلاَ الْمَكَانُ وَالشَّيْءُ يَخْلُو خُلُوًّا وَخَلاَءً، وَأَخْلَى الْمَكَانُ: إِذَا لَمْ يَكُنْ فِيهِ أَحَدٌ وَلاَ شَيْءَ فِيهِ، وَخَلاَ الرَّجُل وَأَخْلَى وَقَعَ فِي مَكَان خَالٍ لاَ يُزَاحَمُ فِيهِ

ভাবার্থযখন কোনো স্থানে উক্ত আজনবী পুরুষ ও মহিলা ব্যতীত অন্য কেউ থাকবে না বা অন্য কোনো এমন জিনিষ থাকবে না যা সহবাসকে বাধা দিতে পারে।তথা এমন খালি স্থান যেখানে লোকসমাগম বলতে নেই।(আল মাওসুআতুল ফেকহীয়্যায়;১৯/২৬৫)

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

যেখানে নারী পুরুষের অবাধ বিচরণ থাকবে,সে জায়গাকেই ফ্রি মিক্সিং পরিবেশ বলা হয়ে থাকে।

(২) প্রয়োজনের তাগিদে ননমাহরামের সাথে কথা বলার অনুমতি আছে তবে শর্ত হলো, ফেতনার আশংকা না থাকতে হবে, কন্ঠে কোমলতা পরিহার করতে হবে, প্রয়োজনের অতিরিক্ত কথা বলা যাবে না, দৃষ্টি নত রাখতে হবে ইত্যাদী।

এখন জানার বিষয় হলো, মানুষের প্রয়োজন তিন প্রকারের হতে পারে।

(১) জরুরত (এমন প্রয়োজন যা না হলে নয়) :

এমন এক ধরনের প্রয়োজন, যা ছাড়া জীবন হুমকির মুখে পড়ে যায়। যেমন, মরুভূমিতে ক্ষুধার্ত একজন মানুষ, যার কাছে কোনো খাবার নেই। (এই পরিস্থিতিতে মানুষটি জীবন বাঁচানোর তাগিদে হারাম বস্তুও ভক্ষণ করতে পারবে)।

(২) হাজত (এমন প্রয়োজন যা না হলে অত্যাধিক কষ্ট হবে) :

কষ্ট বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্যে যা করা হয়ে থাকে। (এখানে কষ্ট বা যন্ত্রণা বলতে জীবনের জন্যে হুমকিস্বরূপ বোঝাচ্ছে না) যেমন- একজন সাওম পালনকারী ব্যক্তি অসুস্থতার কারণে খাওয়া-দাওয়া করতে পারে। ফরজ সাওম হলেও এ ক্ষেত্রে তা ঐ ব্যক্তির জন্যে ভাঙার অনুমোদন রয়েছে।বা মেয়ের বিয়েতে টাকার প্রয়োজন।

(৩) তাহসিন (পছন্দনীয় ও সুশোভিতকরণ) :

এ ধরনের প্রয়োজনীয়তাগুলো মানুষের পোশাক-আশাক ও আচার-আচরণের পরিশুদ্ধতা ও পরিপূর্ণতার জন্যে এবং জীবনের মান উন্নয়নের জন্যে দরকারি। যেমন, একজন মানুষের শারীরিক অবস্থা ঠিক রাখার জন্যে মাছ, মাংস ও ফলমূল খাওয়া প্রয়োজন।(এই তিন প্রকার একজন দ্বীনী বোনের গবেষনা থেকে কপিকৃত)

প্রথম অবস্থায় অংশ গ্রহণ জায়েয এবং তৃতীয় অবস্থায় অংশ গ্রহণ জায়েয হবে না। আর দ্বিতীয় অবস্থার ব্যাখ্যা এরূপ যে,উক্ত পরিবেশে যোগদান ব্যতীত জীবন চালানো প্রায় অসম্ভব। তাহলে এমন পরিস্থিতে অংশগ্রহণ জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (13 points)
সুতরাং, বাসে ভ্রমণ হাজতের মধ্যে গণ্য হবে। কারণ, সবার আর্থীক সামর্থ নেই বাস ছাড়া রিক্সা বা সিএনজি বা প্রাভেট কারে চলার। তাছাড়া অন্যান্য যানবাহনে চল্লেও মহিলাদের জন্য মহিলা ড্রাইভার নেই। অবিবাহিতাদের বাবা ভাই না থাকলে অথবা বিধবা অথবা এমন কোনো অবস্থায় অনলাইনে শপিং করা উত্তম কিন্তু ডেলিভারীর জন্য পুরুষের সাতথে যোগাযোগ প্রয়োজন। ডেলিভারী ম্যান, দাড়োয়ান সবাই পুরুষ। আবার কিছু জিনিস এমন আছে যা অনলাইনে না কিনাই ভালো। এসব কিছুই হাজত। ফ্রি মিক্সিং ভার্সিটিতে পড়াও হাজত কারণ আর না হলেও পুরুষের সাথে মিক্সিং এ যাওয়াই লাগে বিভিন্ন ক্ষেত্রে। শিক্ষকতো নারী পুরুষ সবাই থাকে। আর সব ভার্সিটির পড়ার মানও আক না। সাধারণত শুধু ছেলেদের বা শুধু মেয়েদের যায়গায় পড়ার মান ভালো না। এসব যায়গা থেকে পড়ে চাকড়িও ভালো পাওয়া যাবেনা। ফলে তখন ফ্রি মিক্সিং যায়গায় টিচার হওয়া লাগে আরও বাজে অবস্থায় পরতে হয়।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...