আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ্।

১)আমাদের প্রাইভেটের একটি গ্রুপ আছে।সেখানে স্যার এবং ছেলে মেয়ে স্টুডেন্ট আছে।গ্রুপে পড়ালেখা রিলেটেড কথাবার্তার পাশাপাশি হাসি ঠাট্টার ছলে অন্যান্য কথাও হয়।আমি যদি আমার  মেয়ে ফ্রেন্ডদের পড়ালেখা রিলেটেড কোশ্চেনের আন্সার দেই বা অল্প কিছু কথা বলি।কোনো ছেলেদের মেসেজের রিপ্লাই না দেই, এগুলো  কি করা যাবে?

২)এক বোনের প্রশ্নঃ

১. সাপ দেখা স্বপ্নে, যেদিন থিকে সাপ দেখছি,, সেদিন / তারপর থিকে এমন হচ্ছে,,, স্বপ্নে দেখেছিলাম,, আমার নানু বাসার রাস্তায় ৩টা সাপ,,, যে জায়গায় রাস্তা ঔ জায়গাতে পানি উঠছে,,, আমি পাশ দিয়ে হেঁটে যাচ্ছি দেখি,,,, হলুদ আর বাদামি / কালো ঠিক মনে নেই ওই সাপটা এবং একটা কালো আরেকটা লাল সাপ,,,, কালো সাপ দুইটা ওই পানির জায়গা থিকে সরে, সোজা রাস্তা দিয়ে চলে দুইটা সাপ দুই দিকে চলে গেলো। আমি ওদের সাথে গেছি কিনা মনে নেই তবে আমি দেখলাম কাল সাপটার দিকে আমি ওর থিকে একটু দূরে। তারপর দেখি ওইদিকের লাল সাপ একজনকে মেরে ফেলেছে আর আমার দিকের কালো সাপটা হাল্ফ বৃদ্ধ/ বৃদ্ধ বয়সী পুরুষ লোক পাগল সেজে আমাকে ধাওয়া করছে,,, আমার নানু বাসা আর খালামণির বাসা পাশাপাশি আমি রাস্তা দিয়ে দৌড়ে গিয়ে খালামণির বাসার গেট লাগাই। তারপর ওই পাগলটা নক করতে থাকে। খালামণি/ ওই পরিবারের কেউ ওই গেটের সামনে যায় আমি তাকে সব বলি / না করি সঠিক মনে নেই। তারপর আমি কীভাবে জেনো ওইখান থিকে বেড়িয়ে পড়ি আমার মনে নেই, পাগলা হয়তো আমাকে ধরে / আমার কাছে আসে। তারপর আর আমার মনে নেই
২. শরীর ঝাঁকি দেওয়া ঘুমের মধ্যে।
৩. ১/২ মাস ধরে রাগ অনিয়ন্ত্রিত হয়ে গেছে আগের মতো
৪. আগের মতো ভয় পাওয়া, শুধু মনে হয় রাতেই এই সমস্যাটা হয় যে আমার কাছে কেউ আসতাছে। আমাকে ভয় দেখাচ্ছে
৫. কাল রাতের ঘটনা আমুকে আমি উমউমউম করে বলতাছি এদিকে ঘুরো, যখন আম্মু আমাকে ডাক দেয় তখন সেন্স আসে যে আমি এভাবে কেন বলতাছি, পরে স্পষ্ট ভাবে বলতাছি আম্মু এদিকে ঘুরো। আসলে আমার সমস্যার জন্য আম্মু আমার সাথে ঘুমায়। মধ্যে খানে সমস্যাটা চলে গেছিলো


৬.রাতেই শুধু হয় এগুলো আমার সাথে,,, কাল একাই আঙ্গুল নাড়াচ্ছি নিজের সেন্সে না, যখন সেন্স আসে ভাবি এমন কেন করতাছি বন্ধ করি, আবার আগের মতো করতে থাকি।


৭. কাল আমার মনে হয় জিনের সাথে কথা হইছে নিজের মধ্যে, একটা মন থিকে আমার প্রশ্ন করি আরেকটা আমার মধ্যে থিকে আমাকেও মনে মনে উত্তর দেয়। শুধু এটুকুই মনে আছে আমি আল্লাহর ভয় দেখাইছি, আমাকে বলতাছে তোর আল্লাহ কী পারবে ( নাঊযুবিল্লাহ)


৮. আমার কাল রাতে মনে হচ্ছিল দরজা খুলে ছাদে গিয়ে লাফ দেই, আবার আমার পাশে বিড়াল ঘুমায় সবসময় আমার মনে হচ্ছিল গলা টিপে মেরে ফেলি,,, তারপর হুঁশ আনি কী চিন্তা করছি এসব।
৯.আমি জানি আয়াতুল কুরসী পড়লে পানাহ পাবো,মনে মনে পরে দেখি অর্ধেক পড়ে আর পড়তে দিলো না, পরের বার হালকা উচ্চারণ করে আসতে আসতে সম্পূর্ণ পড়লাম তারপর আবার একটু সমস্যা হওয়ার পর ঘুমিয়ে পড়লাম।

এগুলো কি জ্বিনের লক্ষণ?

কি করা উচিত এখন?রুকাইয়া কিভাবে করা উচিত?

হুজুররা তাবিজ দিলে পরা যাবে?

1 Answer

0 votes
by (697,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
জ্বী, এগুলো করতে পারবেন।

(২)
https://www.ifatwa.info/2581 নং ফাতাওয়ায় বলেছি যে,
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)

ইবনে সিরিন রাহ বলেন,
فإن رأى حية تمشي خلفه فإنّ عدوه يريد أن يمكر به فإن مشت بين يديه أو دارت حوله فإنّهم أعداء يخالطونه
যদি কেউ স্বপ্নে সাপ দেখে যে,তার পিছু পিছু ছুটছে,তাহলে এর অর্থ হল,ঐ ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করা জন্য চেষ্টা করতেছে।আর যদি কেউ দেখে যে তার হাতের সামনে বা তার আশপাশে সাপ ঘুর ঘুর করতেছে,তাহলে এর অর্থ হলো,ঐ ব্যক্তির শুত্রুরা তার পাশেই রয়েছে ঘনিষ্টজনদের মধ্যে। (তাফসিরুল আহলাম-ইবনে সিরান-২/৪)

সু-প্রিয় পাঠকবর্গ! ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি হলুদ সাপ স্বপ্নে দেখেছেন,এর অর্থ হলো,আপনার ঘনিষ্টজনদের মধ্য থেকে কেউ আপনার সাথে শুত্রতার চেষ্টা করতেছে।তবে যেহেতু স্বপ্নে আপনার কোনো ক্ষতি করতে পারেনি।তাই এখন পর্যন্ত আপনার বিরুদ্ধে কোনো সফলতা তারা অর্জন করতে পারেনি।
(৩)
আউযুবিল্লাহ পড়ে মাঠিতে বা চেয়ার ইত্যাদিতে বসে যাবেন, দেখবেন রাগ এমনিতেই চলে যাবে।

(৪)
আল্লাহর কাছে ক্ষমা চান।
(৫)
স্থানীয় কোনো আলেমের স্বরণাপন্ন হন।
(৬)
স্থানীয় কোনো আলেমের স্বরণাপন্ন হন।
(৭)
স্থানীয় কোনো আলেমের স্বরণাপন্ন হন।
(৮)
স্থানীয় কোনো আলেমের স্বরণাপন্ন হন।
(৯)
স্থানীয় কোনো আলেমের স্বরণাপন্ন হন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...