আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in সালাত(Prayer) by (1 point)
আসসালামু'য়ালাইকুম।
আমি প্রায় ১১বছর জব করি। অফিস হলেও নামাজের ব্যাপারে সবসময় careful থাকার চেষ্টা করেছি, আল্লাহ সহজ করেছেন,আলহামদুলিল্লাহ।

বর্তমানে খুব সমস্যা হচ্ছে। আমার অফিস টাইম: সকাল ৯ - সন্ধ্যা ৬টা। মাগরিব ৬:৩০ এ। আমি বাসায় পৌঁছাই ৮টার পর। অফিসের গাড়িতে আমি একাই লেডিস। বাকিদের মধ্যে মাত্র একজন নামাজ পড়ে,সে গাড়িতে বসেই পড়ে ফেলে।
নামাজের সময় গাড়ি থামিয়ে কয়দিন মসজিদে নামাজ পড়েছি। কিন্তু যেহেতু সবাই নামাজ পড়ে না, তাই সবাই বিরক্ত। Indirectly  গাড়ি থামাতে নিষেধ করে। গাড়িতেই নামাজ পড়ে নিতে বলে। আবার যেহেতু সবাই সাথে থাকে না, তাই নামাজের সময় মসজিদ/অন্যত্র কথা বলে নামাজের জায়গা মেনেজ করাটা আমার একার জন্য অনেক টাফ হয়ে যায়।
আমি এই গাড়িতে নতুন। সবাইকে দাওয়াহ দেয়ার ব্যাপারটাও আমার জন্য কঠিন।
এই অবস্থায় আমি কি করবো?
আবার আমার জানা মতে, প্রতিদিন গাড়িতে বসে পড়লে নামাজ আদায় হয় না।
নোট: আমি বিবাহিত। বেবি আছে।
আর এই নামাজের দুশ্চিন্তায় খুব অস্থির লাগে। কতদিন মাগরিব পড়ার জন্য অফিস থেকে পরে বের হয়েছি,লোকাল বাসে উঠেছি, অন্যদের দারস্থ হয়েছি,কত্ত কথা শুনেছি! অফিসের টাইম চেঞ্জ করেছি!। কিন্তু আমি স্ট্রোক করার পর থেকে মানসিকভাবে খুব দূর্বল বোধ করি, তাই এখন এগুলোও করতে পারছিনা।
উল্লেখ্য, আমি বাধ্য হয়ে, প্রয়োজনের তাগিদে জবটা করতেছি।
আল্লাহ আমার জন্য উত্তম ফয়সালা দান করুক আমীন।

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/573 নং ফাতাওয়ায় অামরা বলেছি যে,
এ সম্পর্কে ফাতওয়ায়ে রাহমানিয়াতে(১/৩৪৮পৃঃ) সবিস্তারে বর্ণিত আছে,প্রয়োজনীয় অংশ নিচে উল্লেখ করা হচ্ছে......
এখানে তিনটি বিষয় জেনে রাখার দরকারঃ
১মঃ দাঁড়িয়ে নামায পড়া ।
২য়ঃ কিবলার দিকে মুখ রাখা ।
৩য়ঃ নিয়ম মুতাবিক রুকু-সিজদা সহ নামায পড়া । অর্থাৎ, ইশারায় রুকূ সিজদা না করা ।
যদি ট্রেন বা লঞ্চে বা বাসে উল্লেখিত তিনটির কোন একটি করা সম্ভব না হয়, তাহলে সে নামায ত্রুটিপূর্ণ অবস্থায় পড়ে নিবে । কিন্তু পরে দোহরানো জরুরী হবে। বিস্তারিত জানতে উপরের লিংকে ক্লিক করুন। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার সমস্ত বিবরণ পড়েছি।দ্বীনের জন্য,আল্লাহর বিধান পালনের জন্য আপনার চেষ্টা প্রচেষ্টাকে আল্লাহ কবুল করুক।আমীন।চুম্মা আমীন।

যেহেতু জরুরতের ভিত্তিতেই এই চাকুরী করা, অন্যদিকে নারী হিসেবে যত্রতত্র নামায পড়া বা পাবলিক বাসে করে বাসায় ফেরা সত্যিই কষ্টকর একটা বিষয়।তাই আপনি বাসেই সর্বশেষ ইশারার মাধ্যমে আপনি নামায পড়ে নিবেন। এবং বাসায় গিয়ে আবার নামাযকে দোহড়িয়ে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 283 views
...