আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (41 points)
১. আল্লাহ্ কি সব পারেন?

২. আল্লার কি একটা ডিমের মধ্যে পৃথিবী প্রবেশ করাতে পারবেন ডিম ও পৃথিবীর আকৃতি ঠিক রেখে?

৩. আল্লাহ্ কি আরেকজন আল্লাহর সৃষ্টি করতে পারবেন?

৪. আল্লাহ্ কি যে কোন কিছু যে কোনভাবে পারেন?

৫. রমযান মাসে শয়তান বাঁধা থাকে, প্রত্যেকটা মানুষের সাথে যে একটা জ্বিন থাকে সেও কি বাঁধা থাকে? মানে ওয়াসওয়াসা দিতে পারে না?

1 Answer

0 votes
by (707,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
قَالَ رَبِّ أَنَّىٰ يَكُونُ لِي غُلَامٌ وَقَدْ بَلَغَنِيَ الْكِبَرُ وَامْرَأَتِي عَاقِرٌ ۖ قَالَ كَذَٰلِكَ اللَّهُ يَفْعَلُ مَا يَشَاءُ
তিনি বললেন হে পালনকর্তা! কেমন করে আমার পুত্র সন্তান হবে, আমার যে বার্ধক্য এসে গেছে, আমার স্ত্রীও যে বন্ধ্যা। বললেন, আল্লাহ এমনি ভাবেই যা ইচ্ছা করে থাকেন।( সূরা আলে ইমরান-৪০)

আল্লাহ তা'আলা অন্যত্র বলেন,
لَوْ كَانَ فِيهِمَا آلِهَةٌ إِلَّا اللَّهُ لَفَسَدَتَا ۚ فَسُبْحَانَ اللَّهِ رَبِّ الْعَرْشِ عَمَّا يَصِفُونَ
যদি নভোমন্ডল ও ভুমন্ডলে আল্লাহ ব্যতীত অন্যান্য উপাস্য থাকত, তবে উভয়ের ধ্বংস হয়ে যেত। অতএব তারা যা বলে, তা থেকে আরশের অধিপতি আল্লাহ পবিত্র।
لَا يُسْأَلُ عَمَّا يَفْعَلُ وَهُمْ يُسْأَلُونَ
তিনি যা করেন, তৎসম্পর্কে তিনি জিজ্ঞাসিত হবেন না এবং তাদেরকে জিজ্ঞেস করা হবে।( সূরা আম্বিয়া-২২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) আল্লাহর কুদরত অসীম।যার কোনো সীমানা নাই।আল্লাহ সবকিছুই করতে পারবেন যদি তিনি ইচ্ছা করেন।

(২)
আল্লাহর ইচ্ছা করলে আল্লাহর জন্য সম্ভব।কেননা আল্লাহর কুদরত অসীম।

(৩)
আল্লাহর জন্য সবকিছুই সম্ভব যদি তিনি ইচ্ছা করেন।

(৪) জ্বী, আল্লাহর জন্য সবকিছুই সম্ভব।

(৫)
জ্বী, ঐ জ্বীনটাও বাধা থাকে।তারপরও কিছু মানুষ অপরাধ করে এজন্য যে, রমজান পূর্বে শয়তান যে ওয়াসওয়াসা দিয়েছিল, সেই ওয়াসওয়াসার প্ররোচনা মানুষের অন্তরে এখনো বিদ্যমান রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...