আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
১.   যদি কোন ব্যাংক থেকে সুদের উপর ঋণ নিয়ে সেই টাকা কোন ব্যবসায় খাটানো হয় (যেমন 5 লাখ টাকা ঋণ নিয়ে পাঁচ লাখ 50 হাজার টাকা পরিশোধ করা হল এক বছের)  এখানে কি ঋণের পুরা টাকাটাই হারাম হারাম হবে নাকি বাড়তি  50000 টাকা হারাম হবে
২.ওই টাকায় খাটানো পুরো বিজনেসটা কি হারাম হবে ? মানে ব্যবসার কারণে যত ইনকাম থাকবে সব হারাম? (ব্যাংকে টাকা সুদ সহ পরিশোধ  করা হয়েছে)
৩.যদি এই বিজনেস অথবা ইনকাম হারাম হয় তাহলে এক্ষেত্রে সুদ দাতার করনীয় কি? ইনকাম কে কোনভাবে হালাল করার উপায় আছে কি?
৪.কোনো পিতা সুদের উপর ঋণ নিয়ে থাকলে সেই ঋণ পরিশোধ করার জন্য তার ছেলের দায়িত্ব কি হবে ?  (ছেলের ইনকাম হালাল এবং  ওই ঋণ পরিশোধ করার সামর্থ্য পিতার না থাকলে )
by
ASSALAMU ALIKUM BORO VAI SITE TA SELL DILE 
01767938166
NUMBER A CALL KORUN

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সুদ নেওয়া বা গ্রহণ করা হারাম ও নাজায়েয। তবে সুদের মাধ্যমে যে টাকা ঋণ হিসেবে গ্রহণ করা হবে, সেই টাকাটা মূলত হারাম নয়। সুতরাং উক্ত টাকা দ্বারা কোনো কিছু করা হলে, বাসা বাড়ি নির্মাণ করা হলে, সেই বাসাবাড়ি হারাম হবে না। এবং যার কাছ থেকে সুদ নেয়া হচ্ছে, তাকে যে সুদ দেয়া হবে,সেই টাকাও হারাম হবে না। হ্যা, যিনি সুদের মাধ্যমে ঋণ দিয়েছিলেন, উনার জন্য মূলধনের অতিরিক্ত টাকা গ্রহণ করা হারাম। ঐ অতিরিক্ত টাকার মালিক মূলত ঋণ গ্রহিতা। সুতরাং তাকেই ফিরিয়ে দিতে হবে,ফিরিয়ে দেয়া অসম্ভব হলে সদকাহ করতে হবে। অন্যথায় ঐ সুদের গোনাহ থেকে মাফ পাওয়ার কোনো সুযোগ থাকবে না।

মোটকথা,
সুদ দেয়ার গোনাহ রয়েছে।এর জন্য শুধুমাত্র তাওবাহ করতে হবে।কিন্তু সুদ গ্রহণের গোনাহর জন্য সুদের মুনাফাকে তার মালিকের নিকট পৌছিয়ে দিতে হবে।এবং সাথে সাথে আল্লাহর কাছে তাওবাহও করতে হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কোন ব্যাংক থেকে সুদের উপর ঋণ নিয়ে সেই টাকা কোন ব্যবসায় খাটানো হলে (যেমন 5 লাখ টাকা ঋণ নিয়ে পাঁচ লাখ 50 হাজার টাকা পরিশোধ করা হল এক বছের)  এখানে ঋণের টাকাটা হারাম হচ্ছে না। এমনকি বাড়তি 50000 টাকা যা ব্যাংককে দেয়া হবে,সেটাও হারাম হচ্ছে না।বরং ব্যাংকের জন্য উক্ত ৫০,০০০০টাকা গ্রহণ করা হারাম হচ্ছে।
এবং গ্রাহকের জন্য এভাবে সুদে ঋণ গ্রহণ করার পদ্ধতি হারাম হচ্ছে।


(২)
সুদে ঋণ নেয়ার পর উক্ত ঋণকে হালাল টাকা দ্বারা পরিশোধ করার হলে, ঋণ নিয়ে যে ব্যবসা করা হবে,সেই ব্যবসা হারাম হবে না। হ্যা, ঋণ গ্রহণের পদ্ধতি তথা মুনাফার মাধ্যমে যে ঋণ গ্রহণ করা হচ্ছে, সেটা অবশ্যই হারাম বলে বিবেচিত হবে। অর্থাৎ ঋণ গ্রহণের পদ্ধতির কারণে, এবং সুদ দেয়ার কারণে অবশ্যই গোনাহ হবে।

(৩)
হারাম তো হচ্ছে না।সুতরাং সুদ দাতার জন্য তাওবাহ করা জরুরী।

(৪)
ছেলে ঋণকে সুদে আসলে পরিশোধ করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...