আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
256 views
in পবিত্রতা (Purity) by (35 points)
edited by

পরিবারের সদস্যকে বলেছিলাম অদৃশ্যমান নাপাকি লেগে যাওয়ার কথা। কিন্তু তারা মানছে না। বলছে সে নাকি ধোয় সব। মানবে কিনা তাও জানিনা।  আল্লাহর কাছে কি এভাবে দুয়া করা যাবে যাতে সেই নাপাক জিনিসগুলোর পরিবর্তে হুবুহু সেরকম দেখতে পাক জিনিস গুলো যাতে সে জিনিসগুলোর স্থানে এসে পড়ে? ( দোয়ার মাধ্যমে নাপাক জিনিস পাক করার সেই দোয়া বলছি না, আশা করি বুঝতে পারছেন, নাপাক জিনিসের পরিবর্তে পাক জিনিস আসার দোয়ার কথা বলছি)
( সেই জিনিসগুলোর মধ্যে এমন অনেক জিনিস আছে যা অন্য সদস্য হারাম কাজে ব্যবহার করে)

কিছু কথা লক্ষ্য করুনঃ

( ১)কিছু জিনিস এমন আছে যা হারাম কাজ করার সময় যেমন জামা পড়ে বেপর্দা হয়ে পরপুরুষ এর সামনে যাওয়া, আবার সেই জামা পড়েই নামাজও পড়া হয়
 

২) একই বেসিন ওযুর জন্যও ইউজ করা হয় আবার সেটিই যদি হারাম খাদ্য খাওয়ার পর হাত ধুতে ব্যবহৃত হয়

৩) মোবাইলে নামাজের সময়্ও দেখা হয় আবার সেখানে হারাম কাজও করা হয়

৪) একই মেঝে দিয়ে হেটে নামাজ পড়তে যাওয়া হয় আর সেটার উপর দিয়েই হারাম কাজ যদি করা হয়, যদি দুয়া করি সেই মেঝেতে যাতে শোষন ক্ষমতা দেন আল্লাহ

৫) একই খাটে ঘুমিয়ে আমরা যে শক্তি পাই, সে শক্তি দিয়ে আল্লাহর ইচ্ছায় আল্লাহর ইবাদতও করা হয়, আবার হারাম কাজ ও করা হয়।

৬) উপরের যে জিনিসগুলো লেখলাম, আমি না হয় জানি না এতে ইলুমিনাতি বা অন্য কোন এমন সংস্থার কিছু আছে কিনা। কিন্তু আল্লাহ তো জানেনই। এই অবস্থায় দোয়া করা কি ঠিক হবে?  কিন্তু জরুরত এর ফলে যে নাজায়েজ জায়েজ হয়?

আমরা যদি আল্লাহর কাছে সুস্বাস্থ্য চাই, সে সুস্থতা আর আল্লাহর ইচ্ছায় আমরা আল্লাহর ইবাদতও করি, আবার অনেক ক্ষেত্রেই সেই স্বাস্থের মাধ্যমেই হারামে লিপ্ত হই, তখন সুস্বাস্থ চাওয়া যদি হারাম না হয়, তাহলে কি ১ আর ২ আর ৪ এর ক্ষেত্রটিও কি হারাম হবে নাকি হবে না? 

by (35 points)
edited by
সাইটে প্রশ্ন করেছি

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
এভাবে দোয়া করতে পারবেন,তবে এতে কোনো লাভ নেই।
যদি আসলেই সেই জিনিস গুলো ধোয়া না হয়,তাহলে এই দোয়ার ফলে তো সেগুলো পাক হবেনা।

দোয়ার ফলে কোনো অপবিত্র জিনিস পাক হয়ে যায়না।
সেটিকে শরয়ী নিয়ম মেনেই পাক করতে হয়।

★উল্লেখ্য যে পরিবারের সদস্য গন যেহেতু দাবী করেছে যে তারা সবই ধুয়ে নেয়, তারা যেহেতু পাক করার দাবী করছে,সুতরাং সেটি মিথ্যা প্রমাণিত না হলে উক্ত বস্তুগুলোকে নাপাক বলার কোনো যুক্তি নেই।   

(০২)
সুস্বাস্থ্যের জন্য  রাসূলুল্লাহ ﷺ উম্মতকে নিম্নোক্ত দোয়াটি শিক্ষা দিয়েছেন। তিনি নিজেও সকাল-সন্ধ্যা দোয়াটি করতেন।

اللَّهُمَّ عَافِنِى فِى بَدَنِى اللَّهُمَّ عَافِنِى فِى سَمْعِى اللَّهُمَّ عَافِنِى فِى بَصَرِى لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ اللَّهُمَّ إِنِّى أَعُوذُ بِكَ مِنَ الْكُفْرِ وَالْفَقْرِ اللَّهُمَّ إِنِّى أَعُوذُ بِكَ مِنْ عَذَابِ الْقَبْرِ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ

অর্থ: ‘হে আল্লাহ! আপনি আমাকে শারীরিক সুস্থতা দান করুন। হে আল্লাহ! আপনি আমার কানের সুস্থতা দান করুন। হে আল্লাহ! আপনি আমার চোখের সুস্থতা দান করুন। আপনি ছাড়া আর কোন হক্ব মা‘বূদ নেই। হে আল্লাহ! কুফরী এবং দারিদ্র্য থেকে আমি আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি। হে আল্লাহ! কবরের আযাব থেকে আমি আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি। আপনি ব্যতীত আর কোন হক্ব মা‘বূদ নেই’। (আবূ দাঊদ ৫০৯০, আবূ বাকরাহ রাযি. হতে বর্ণিত)


আব্দুল্লাহ ইবনে আমর রাযি. বলেন, রাসূলুল্লাহ ﷺ এই বলে দোয়া করতেন যে, 

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الصِّحَّةَ ، وَالْعِفَّةَ ، وَالأَمَانَةَ ، وَحُسْنَ الْخُلُقِ ، وَالرِّضَا بِالْقَدَرِ

 ‘হে আল্লাহ! আমি আপনার কাছে সুস্থতা, পবিত্রতা, আমানতদারিতা, চরিত্রমাধুর্য এবং তাকদীরের প্রতি সন্তুষ্টি কামনা করি।’ (কানযুল উম্মাল ২/৩৬৫০) 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উপরের যে জিনিসগুলো ইলুমিনাতি বা অন্য কোন এমন সংস্থার কিছু নেই।
সবই আপনার মনের স্রেফ ভাবনা।
তাহা ছাড়া কিছুই নয়।

আপনি উপরোক্ত সমস্ত ছুরতেই সুস্থতার দোয়া করতে পারবেন।
   
১ আর ২ আর ৪ এর ক্ষেত্রটিও হারাম হবে না।

প্রশ্নে উল্লেখিত সমস্ত ছুরতে উপরোক্ত আসবাব/জিনিস ব্যবহার করে গুনাহের করার জন্য গুনাহ হবে,ছওয়াব মূলক কাজের জন্য ছওয়াব হবে।
একই জিনিসকে উভয় খাতে ব্যবহারের দরুন আলাদা কোনো গুনাহ/সমস্যা হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 189 views
...