আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
272 views
in সালাত(Prayer) by (41 points)
মাননীয় মুফতি সাহেব, আসসালামু আলাইকুম  ওরাহমাতুল্লাহ।

জুমার সালাত মহল্লার মসজিদেই পড়তে হবে।এরকম কোন নির্দেশনা আছে কিনা।যদি থাকে তবে জ্ঞানার্জন বা অন্যকোন বিশেষ কারণে অন্য মহল্লার মসজিদে জুমার সালাত আদায় করার ব্যাপারেে নির্দেশনা কী?

1 Answer

0 votes
by (580,830 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জুম্মার নামায সকল মুসলমানের উপর ফরয নয়।বরং নির্দিষ্ট সংখ্যক মুসলমানের উপর জুম্মার নামায ফরয।
এবং সর্বত্র জুম্মার নামায আদায় করা বিশুদ্ধ হবে না।বরং যেখানে জুম্মা আদায় বিশুদ্ধ হওয়ার শর্ত সমূহ পাওয়া যাবে,শুধুমাত্র সেখানেই জুম্মা বিশুদ্ধ হবে।জুম্মা কারো উপর ফরয হওয়ার পর যদি জুম্মা বিশুদ্ধ হওয়ার শর্ত সমূহ না পাওয়া যায়,তাহলেও জুম্মা পড়া লাগবে না, বরং এর স্থলে জোহর পড়তে হবে।

জুমার নামাজ ফরজ হওয়ার শর্তগুলো : 
(১) পুরুষ হওয়া, (২) স্বাধীন হওয়া, (৩) শহরে মুকিম হওয়া, (৪) সুস্থ হওয়া, (৫) জ্ঞানসম্পন্ন হওয়া ও (৬) প্রাপ্ত বয়স্ক হওয়া।

জুম্মার নামায বিশুদ্ধ হওয়ার শর্তসমূহ : (১) জনসাধারণের জন্য উন্মুক্ত স্থান হওয়া, (২) ইমাম ছাড়া তিনজন পুরুষের জামাত হওয়া, (৩) জামাতের উপস্থিতিতে খোতবা দেয়া ও (৬) জোহরের সময় হওয়া।


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মহল্লার মসজিদে যদি জুম্মা বিশুদ্ধ হওয়ার শর্ত সমূহ বিদ্যমান থাকে,তাহলে সেখানে আপনি জুমামার নামায পড়তে পারবেন।তবে মহল্লার মসজিদে নামায পড়া জরুরী নয়।তাই আপনি যে কোনো মসজিদে জুম্মার নামায পড়তে পারবেন। আরো জানুন- 1268


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 95 views
...