আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পবিত্রতা (Purity) by (48 points)
edited by
আমার সেহরি করে ঘন্টা দুই পরে স্বপ্নদোষ হয়৷ বিছানায় হয়ত পাতলা প্রায় এক ইঞ্চি পরিমাণ নাপাক লাগে৷ আমি শুয়ে ছিলাম বিছানার একটা কোণে৷ পরে ঘুম ভাংলেই উঠে ফরয গোসল করে নি৷ ঘরে মশারি উঠানো হয়নি বা জানালা খোলা হয়নি৷ পরে এর আড়াই ঘন্টা পর আমি ঘরে ঢুকে দেখি, আমার ভাই মশারি খুলে দিচ্ছে৷ আমার নাপাক যে পাশে লেগেছে তার অপর দিক থেকে৷ দুই পাশের ঝুলানো দড়ি অলরেডি খুলে ফেলেছে৷ আর বিছানার মাঝখানে একটা বড় কোলবালিশ ছিল৷ যতদূর চোখ পড়ে সে মশারি খুলে দিলে কোলবালিশের উপরে পড়ে৷

সে তৃতীয় দড়ি খুলতে গেলে আমি বলি, আমি খুলছি৷ যাতে বিছানার নাপাক না লাগে৷ সে খুলেই দিয়েছিল, পরে আমি ধরে চার নম্বার দড়িসহ ধরে একসাথে মশারি সরিয়ে রাখি৷ মশারিতে নাপাক লেগেছে কিনা নিশ্চিত না৷ তখন এটা নিয়ে চিন্তা হয়নি৷ পরে এখন শুতে যেয়ে এটা নিয়ে দুঃশ্চিন্তা হচ্ছে৷

আমি খাটের সাথে মশারি গুজে একটা কোনে ঘুমায়, আর বিছানার মাঝে কোলবালিশ থাকে৷ স্বপ্নদোষের আড়াই ঘন্টা পরে সে মশারি খোলে অন্য পাশ থেকে আর সেটাকে আমি কোলবালিশের পরে পড়তে দেখেছি৷ নাপাকের পরে পড়েছে কিনা তখন দেখতে খেয়াল ছিল না, আবার তার কাছ থেকে চট করে কেড়ে নিয়ে উঠিয়ে রেখেছি৷ তাই এটা খেয়াল সম্ভব হয়নি। তাই ঠিক নাপাকে পড়েছে কিনা জানিনা৷ মশারিটাতে নাপাকি লেগেছে কিনা জানিনা, আর যদি সামান্য লাগে, তবে তা এতক্ষণে শুকিয়ে গেছে৷

১৷ আমার তীব্র ওয়াসওয়াসা থাকায় জানি ওয়াসওয়াসা হলে তার চিন্তা দূর করে দিতে হয়৷ সবমিলিয়ে আমি এটাকে মনের চিন্তা থেকে বাদ দিয়ে সাভাবিক ভাবে পাক ধরে মশারি টানাচ্ছি৷ এটা কি ঠিক আছে? তীব্র শুচিবায়ু সমস্যা থেকে সাভাবিকভাবে নিচ্ছি।

২৷ যদি ভেজা হাত দিয়ে মশারিটা ধরি তবে কি আবার নাপাক হয়ে যাবে! হাত ধুতে হবে? আমি তো নাপাকের ব্যাপারে সিওর না৷ আর মশারির কোথায় লেগেছে জানিনা।


৩৷ ওয়াশিং মেশিনে নাপাক কাপড় ধুয়েও কি পবিত্র হবে? আমাদের বাসায় নতুন ওয়াশি মেশিন আসছে, কাপড় ধোয়া টেস্টের জন্য আমার বিছানার চাঁদর আর আমার টি-শার্ট নিছে৷ মেশিনের ভিতরেই যেহেতু অটো কাপড় চিপড়ানো কাজ হয়৷ তাই একত্রে পবিত্র আর নাপাক কাপড় থাকলে সমস্যা হবে?


৪৷ ভাইয়াকে জিজ্জেস করলাম, এটা কয়বার কাপড় চিপড়ানোর অপশন দেয়া? বললো, এটাতে অটো সিলেক্ট অপশন দেয়া, মেশিন নিজে থেকে ঠিক করে পরিস্কার করতে কয়বার চাপা বা পানি বের করা লাগবে৷ আমরা জানি, নাপাক কাপড় তিনবার ধুতে হয়৷ কিন্তু এখানে যদি দুইবার ধোয়া হয়, আর মেশিন যদি সেটাকে পরিস্কার হিসেবে বের করে দেয়৷ তাও কি পবিত্র হবে?

যদিও এখন মা বলল, মেশিন তিনবার ময়লা পানি বের করছে৷ তাহলে তো আশা করি, পবিত্রতা এসে গেছে, তবে যদি কখনো দুইবার ধোয়, তাও কি পবিত্র হবে?
by (1 point)
ভাই পরামর্শ হল, আপনি দ্রুত কোন সাইকিয়াট্রিস্ট এর শরাণাপন্ন হোন। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে।
অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। ইনশাআল্লাহ এ রোগ মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ ثِیَابَکَ فَطَہِّرۡ ۪﴿ۙ۴﴾ 
আর আপনার পরিচ্ছদ পবিত্র করুন।
(সুরা মুদ্দাচ্ছির ০৪)

الدر المختار: لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ، تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ وَإِلَّا لَا
সারমর্মঃ 
কোনো নাপাক কাপড় যদি পানি দ্বারা ভিজে যায়,এক্ষেত্রে সেই ভেজা কাপড়ের সাথে পবিত্র কাপড় স্পর্শ করলে উক্ত নাপাক কাপড় যদি নিংড়ানোর দ্বারা নিংড়ানো যায়,তাহলে উক্ত পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
আর যদি উক্ত নাপাক কাপড় পেশাব ইত্যাদি মিশ্রিত হয়,তাহলে সেই পবিত্র কাপড়ে নাপাকির চিন্হ,গন্ধ পাওয়া গেলে সেই পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
নতুবা নয়।


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ভেজা নাপাক কাপড়ের সাথে শুকনো পাক কাপড় লাগলে সেই শুকনো পাক কাপড়ে নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া না গেলে সেটিকে পাক হিসেবেই ধরতে হবে।
আর যদি নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে সেটিকে নাপাক হিসেবে ধরতে হবে।

আরো জানুনঃ

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখ রয়েছে,
"" স্বপ্নদোষের আড়াই ঘন্টা পরে সে মশারি খুলে""
সুতরাং এতক্ষন সেই স্থান শুকিয়ে গিয়েছে।
তাই নাপাকি ছড়ানোর সুযোগ দেখছিনা।

(০১)
এটা ঠিক আছে।

(০২)
যদি ভেজা হাত দিয়ে মশারিটা ধরেন, তবে তাহা নাপাক হবেনা।

(৩.৪)
নাপাক কাপড়ের সাথে পাক কাপড় ধোয়ার ছুরতে সেই পাক কাপড়ও নাপাক হয়ে যাবে। 

ওয়াশিং মেশিনে কাপড় পাক করার পদ্ধতি জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 280 views
0 votes
1 answer 430 views
...