আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)
-আমি এক জায়গায় শুনেছি।যে ব্যাক্তি একদিন আল্লাহর জন্য এক রাত সিমান্ত পাহারা দেবে সে ইনশাআল্লাহ জান্নাতি।কথাটা কতটুকু সত্য।

-আমি শারিরীক ভাবে এতটা শক্তিশালী নই যে বিজিবিতে ভর্তি হব।আমি বিজিবিতে ভর্তি না হয়ে কি সিমান্ত পাহাড়া দিতে পারব।(জানি প্রশ্নটা একটু হাস্যকর,কিন্তু আমার খুব জানার ইচ্ছা)।

-আমি কিভাবে জান্নাত নিশ্চিত করব।মানে কোন আমল করলে আমি ইনশাআল্লাহ জান্নাতি।

1 Answer

0 votes
by (696,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
উসমান ইবনে আফ্ফান রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত,
 وَعَن عُثمَانَ رضي الله عنه، قَالَ: سَمِعْتُ رَسُول اللهِ، يَقُول: «رِبَاطُ يَوْمٍ في سَبيلِ اللهِ، خَيْرٌ مِنْ ألْفِ يَوْمٍ فِيمَا سِوَاهُ مِنَ المَنَازِلِ». رواه الترمذي، وقال: حديث حسن صحيح»
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এ কথা বলতে শুনেছি যে, “আল্লাহর পথে একদিন সীমান্তে পাহারা দেওয়া, অন্যত্র হাজার দিন পাহারা দেওয়া অপেক্ষা উত্তম।” [তিরমিযি ১৬৬৭, নাসায়ি ৩১৬৯, ৩১৭০, আহমদ ৪৪৪, ৪৭২, ৪৭৯, ৫৫৯, দারেমি ২৪২৪]

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মুসলিম ভুমির সীমান্ত রক্ষার দায়িত্ব যদি আপনার জন্য সম্ভবপর হয়, তারপরও নামায রোযা সহ যাবতীয় ইসলামী বিধি-বিধান নিষ্টার সাথে পালন করতে হবে।তবেই আপনি জান্নাতের যোগ্য হবেন। সুতরাং যদি আপনার জন্য সীমান্ত রক্ষার দায়িত্ব আঞ্জাম দেয়া সম্ভবপর না হয়, তাহলেও সমস্যা নেই, আপনি যাবতীয় বিধি বিধানকে নিষ্টার সাথে পালন করুন, ফরযের সাথে সাথে নফল ইবাদত করারও চেষ্টা করতে থাকুন,ইনশা'আল্লাহ আপনাকে অবশ্যই জান্নাত দেয়া হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...