আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in সাওম (Fasting) by (102 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আমি বিভিন্ন জায়গায় জানতে পেরেছি দিনের বেলা রোযা অবস্থায় রোযা ভাংগার কেউ যদি পাক্কা নিয়ত করে তার পর রোযা যদি নাও ভাংগে তবুও রোযা ভেংগে যায়।

কিন্তু হানাফী মাযহাব বলে কেউ যদি রোযা ভাংগবে বলে মন স্থির করে,কিন্তু পরবর্তীতে খাবার খুজে না পায় তখন যদি আবার রাখার নিয়াত করে তাহলে তার রোযা ভংগ হবেনা।


আমি এই মাস'য়ালায় হানাফী মাযহাবের দলীল ও হাদীস জানতে চাচ্ছি

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছে-

عَنْ سَلَمَةَ بْنِ الأَكْوَعِ ـ رضى الله عنه ـ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم بَعَثَ رَجُلاً يُنَادِي فِي النَّاسِ، يَوْمَ عَاشُورَاءَ " أَنْ مَنْ أَكَلَ فَلْيُتِمَّ أَوْ فَلْيَصُمْ، وَمَنْ لَمْ يَأْكُلْ فَلاَ يَأْكُلْ ".

সালমা ইবনু আকওয়া (রাঃ) থেকে বর্ণিত যে, ‘আশূরা (আশুরা/আসুরা/আসূরা)র দিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তিকে এ বলে লোকদের মধ্যে ঘোষণা দেওয়ার জন্য পাঠালেনযে ব্যক্তি খেয়ে ফেলেছে সে যেন পূর্ণ করে নেয় অথবা বলেছেনসে যেন সাওম (রোযা/রোজা/সিয়াম/ছিয়াম) আদায় করে নেয় আর যে এখনো খায়নি সে যেন আর না খায়। সহীহ বুখারী১৮০২

,

এই হাদীস দ্বারা বুঝে আসে যে, যাদের রোজা রাখার নিয়তই ছিলো না বরং সারা দিন স্বাভাবিক ভাবে খাওয়ার নিয়ত করেছিল বা ছিলোকিন্তু যেহেতু এখনো খায়নি তাই ঐ দিন রোজা রেখে দেওয়ার জন্য রাসূল সা. নির্দেশ প্রদান করেনসুতরাং এর দ্বারা বুঝে আসে যে, কোনো কিছু খাওয়া বা পান করার দ্বারাই রোজা ভঙ্গ হয়, খাওয়া বা পান করার নিয়ত করার দ্বারা নয়

,

অন্য এক হাদীসে আছে-

إنما الإفطار مما دخل، وليس مما خرج

কিছু প্রবেশ করলে সওম ছেড়ে দিতে হবে, কিছু বের হলে ছাড়তে হবে না। মাজমাউয যাওয়াঈদ, ৩/১৭০

,

এই হাদীসে রোজা ভঙ্গের কারণ রোজা ভঙ্গের গ্রহণযোগ্য রাস্তায় কোনো কিছু প্রবেশ করার কথা বলা হয়েছে

 

রোজায় কখন থেকে নিয়ত করতে হবে বিস্তারিত জানুন-  https://ifatwa.info/22627/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 55 views
0 votes
1 answer 146 views
0 votes
1 answer 97 views
...