আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
আমার শর্তযুক্ত তালাক নিয়ে ওয়াসওয়াসা রয়েছে। কোন কাজের উপর মনে মনে শর্ত চলে আসতো। একটা ঘটনা বলিঃ-

আমার কাছে মনে হয়েছিল যে আমি যদি ঘর ভাড়া পরিশোধ করার জন্য মায়ের কাছ থেকে টাকা নেই তাহলে শর্তযুক্ত তালাক হয়ে যাবে।

এরপর, আমি একজন মুফতি হুজুরকে জিজ্ঞেস করেছি, "আমি কি সতর্কতা হিসেবে টাকা নেওয়ার জন্য বিরত থাকব?"

উনি উত্তর দিয়েছিলেনঃ যেহেতু এই কাজের উপর আপনার শর্তযুক্ত তালাক মনে হচ্ছে তাই ঘর ভাড়ার টাকা মায়ের কাছ থেকে নিবেন না।

আমার পশ্ন হচ্ছে, আমি যদি মায়ের কাছ থেকে ঘর ভাড়া নিয়ে পরিশোধ করি তাহলে কি শর্তযুক্ত তালাক হয়ে যাবে? হুজুর যেহেতু সতর্কতা হিসেবে নিতে নিষেধ করেছেন তাই ভয় হচ্ছে।

বি দ্রঃ আমার বেশ কিছু কাজের উপর এমন শর্ত চলে আসতো। এখন মায়ের কাছ থেকে ভাড়া পরিশোধ করার ব্যাপারে আমি শর্তযুক্ত তালাক দিয়েছি কি না - বুঝতে পারছি না। তবে, না দেওয়ার সম্ভবনা অনেক অনেক বেশি। তবুও, ভয় হচ্ছে যে উচ্চারণ করে বলে ফেললাম কি না?

আবার সেই মুফতি হুজুরও সম্ভবত আমাকে বলেছিলেন টাকা নিলেও কোন সমস্যা হবে না। কি করবো আমি,?

1 Answer

0 votes
by (683,480 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।
ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি মনে মনে শর্তযুক্ত তালাকের কথা বলেছেন।
এটি স্রেফ আপনার মনে হয়েছিলো,সুতরাং এতে কোনো সমস্যা হবেনা।
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো শর্তযুক্ত তালাক হবেনা।

আপনি নিশ্চিন্তে থাকুন।
আপনি যদি মায়ের কাছ থেকে ঘর ভাড়া নিয়ে পরিশোধ করেন, তাহলে কোনক শর্তযুক্ত তালাক হয়ে যাবেনা।

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...