আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
211 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক) জামাই যদি নেসাব পরিমাণ সম্পদের মালিক হয় কিন্তু স্ত্রী এই পরিমাণ সম্পদের মালিক না, এই ক্ষেত্রে এই স্ত্রীকে যাকাত দিতে পারবে অন্যেরা?

আমি এই বছর ইঞ্জিনিয়ার হলাম৷ দয়া করে নিচের প্রশ্ন গুলোর উত্তর একটু বিস্তারিত দিবেন।

খ) বাংলাদেশের প্রায় সব সরকারি/বেসরকারি  চাকুরী/ব্যাবসাতেই কম বেশি দুর্নীতি। এক্ষেত্রে আমরা কি গুনাহগার হচ্ছি? আমরা তো সিস্টেমের মধ্যে পড়ে এইসব দুর্নীতি করতে বাধ্য হচ্ছি কম বেশী। যে যত কম দুর্নীতি করে থাকতে পারি তত ভালো। আমরা তো সরকারের হাতে জিম্মি।

গ) এতে আমাদের ইবাদত কবুল হওয়াতে ঝামেলা হচ্ছে না তো? হারাম কামাই এর ফলে?

ঘ) তাহলে ব্যাংকে চাকুরী হারাম কেন? কারণ দুর্নীতি সব জায়গাতেই আছে। সবই তো হারাম হবে তাহলে।

ঙ) এই বয়সে কুরআন হিফয করা শুরু করা উচিত কি?
closed

1 Answer

+1 vote
by (713,840 points)
selected by
 
Best answer
জবাব
(ক)
স্বামী ধনী হলে,এবং স্ত্রীর জরুরতকে পুরা করে দিলে,ঠিকমত ভরণপোষণ দিলে,স্ত্রীর জন্য যাকাতের মাল গ্রহণ জায়েয হবে না।যদিও স্ত্রী গরীব হোকনা কেন? তবে স্বামী খোজখবর না নিলে,এমতাবস্থায় স্ত্রী যাকাত গ্রহণ করতে পারবে।

(খ)
দুর্নীতি করা কখনো জায়েয হবে।চায় সিস্টেমের মধ্যে পড়েই হোক না কেন।

(গ)
হারাম ভক্ষণ করলে দু'আ কবুল হয় না।হারাম মালকে সদকাহ করতে হয়,

আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "
 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

সুতরাং সরকারী সিস্টেমের কারণে দুর্নীতি করলে ঐ মালকে সদকাহ করে দিতে হবে।নতুবা দু'আ কবুল হবে না।

(ঘ)
ব্যাংক চাকুরী হারাম হওয়ার কারণ শুধুমাত্র দুর্নীতি নয়।বরং তাতে সুদ সম্পৃক্ততা থাকার কারণেই মূলত ব্যাংক চাকুরীকে হারাম করা হয়েছে।


(ঙ)
কুরআন শিক্ষার কোনো বয়স নাই।সুতরাং এখনই কুরআন শিক্ষা গ্রহণ করা উচিৎ।



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...