আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (72 points)
অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় সাধারণত বড় হয় এবং তাতে অনেক ফলমূলের গাছ থাকে। শিক্ষার্থীরা সেই ফলমূল খেতে পারবে কিনা? নাকি করো অনুমতি নিতে হবে?

.......................JajakAllah khair............................

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত ব্যবহার করা জায়েজ হবেনা। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রথমেই আমরা মসজিদের জমির ফল গাছের ফল মুছল্লিরা খেতে পারবে কিনা,এ সংক্রান্ত ফতোয়া জেনে নেইঃ-

শরীয়তের বিধান হলো  মসজিদের জমিতে ফল গাছ যদি এ উদ্দেশ্যে লাগানো হয় যে, এর ফল মুসল্লীসহ অন্যরাও খেতে পারবে। তাহলে তা মুসল্লী ও অন্যদের জন্য খাওয়া জায়েজ হবে।

যদি মসজিদের জন্য লাগানো হয় কিংবা লাগানোর উদ্দেশ্য জানা না যায়। তাহলে তা মুসল্লী বা অন্য কারো জন্য বিনামূল্যে খাওয়া জায়েজ হবে না। তা বিক্রি করে পুরোটাই মসজিদের কাজে ব্যায় করতে হবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া ২১/৪৩৩, কেফায়াতুল মুফতি ১০/৩৫৬, আদদুররুল মুখতার ৬/৬৪৮)


★সুতরাং একই বিধান পাবলিক বিশ্ববিদ্যালয়ের ফল গাছের ক্ষেত্রেও।
যদি এ ফল গাছ এ উদ্দেশ্যে লাগানো হয় যে, এর ফল শিক্ষক,শিক্ষার্থী খেতে পারবে। তাহলে তা শিক্ষক,শিক্ষার্থী দের জন্য খাওয়া জায়েজ হবে।

যদি উক্ত বিশ্ববিদ্যালয়ের  জন্য লাগানো হয় কিংবা লাগানোর উদ্দেশ্য জানা না যায়। তাহলে তা শিক্ষক,শিক্ষার্থী বা অন্য কারো জন্য বিনামূল্যে খাওয়া জায়েজ হবে না। তা বিক্রি করে পুরোটাই বিশ্ববিদ্যালয়ের কাজে ব্যায় করতে হবে। 
খেয়ে থাকলে সেটির মূল্য বিশ্ববিদ্যালয়ের কাজে ব্যায় করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...