আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in সালাত(Prayer) by (42 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্।
..................................................................................
মসজিদের ইমাম সাবের সাথে ব্যক্তিগত আর্থিক লেনদেন সংক্রান্ত ঝামেলার কারণে উনার প্রতি অসন্তুষ্ট থাকলে উনার পেছনে নামাজ হবে কি?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

নামাজের ইমামতি শুদ্ধ হওয়ার জন্য নিম্নোল্লিখিত শর্তগুলো বিদ্যমান থাকা আবশ্যক

 

১. পুরুষ হওয়া।

২. মুসলমান হওয়া।

৩. বালেগ হওয়া।

৪. বুদ্ধিসম্পন্ন হওয়া।

৫. নামাজ বিশুদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় কিরাত পড়তে সক্ষম হওয়া।

৬. নামাজ বিশুদ্ধ হওয়ার যতগুলো শর্ত আছে, তার মধ্য থেকে যদি শুধু একটি শর্তও পাওয়া না যায়, তাহলে তার ইমামতি শুদ্ধ হবে না। নামাজ সহিহ হওয়ার শর্ত যেমনপবিত্রতা, সতর ঢাকা ইত্যাদি। আর যার নামাজই হবে না, তার ইমামতির প্রশ্নই আসে না।

৭. ওজর তথা যাবতীয় অপারগতামুক্ত হওয়া। যেমননাক দিয়ে রক্ত বের হওয়া, প্রস্রাব ঝরা, সর্বক্ষণ বায়ু নির্গত হওয়া ইত্যাদি। (বাদায়ে : ২/৫৪)

৮. শব্দের সঠিক উচ্চারণে সক্ষম হওয়া। যে ব্যক্তি রাবলতে গাইন’, ‘হাবলতে খাউচ্চারণ করে, এরূপ লোকের ইমামতি শুদ্ধ হবে না।

আরো জানুন- https://ifatwa.info/40913/?show=40926#a40926

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

১. হ্যাঁ, নামাজের ইমামতি শুদ্ধ হওয়ার জন্য উপরে উল্লেখিত শর্তগুলো যদি তার মধ্যে বিদ্যমান থাকে তাহলে তার পিছনে নামাজ হবে। এতে কোনো সমস্যা নেই।

২. তবে ইমাম সাহেবের যদি মানুষের সাথে লেনেদেন খারাপ থাকে তাহলে এই কারণে তার গোনাহ হবে।  তবে এতে ইমামতির কোনো সমস্যা হবে না। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে তার পিছনে নামাজ পড়লে নামাজ সহীহ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 118 views
...