আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in সালাত(Prayer) by (24 points)
আসসালমুআলাইকুম।

আমি এক জায়গায় শুনেছি কোনো ব্যাক্তি টানা 40 দিন জামাতে নামাজ পড়লে আল্লাহ উনার দুআ( উনি যেই জিনিষ টা চাবে) সেই দুআ ই আল্লাহ কবুল করেন।

হাদিস টা কি সহীহ???????


আমার আরেকটি প্রশ্ন হলো ইফতারি আগে আগে করতে হয়।যেহেতু মসজিদে ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী আজান দেয় বিধায় 3 মিনিট দেরি করে।আমি কি ঘড়ি দেখে( গুগল এ টাইম দেখে কারণ গুগল তো এক বারে সঠিক সময় দেখায়) খেতে পারবো? মানে আজান যদি ৬ টা 15 তে দেয় তাইলে সাভাবিক ভাবেই 6 টা 12 তে মাগরিবের ওয়াক্ত শুরু হয়ে যায় তথা ইফতারির সময় হয় তাইলে কি আমি 6 টা 12 তে ইফতারি করতে পারবো? অথবা 6 টা 13 কিংবা 6 টা 14?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/3951/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

ইসলামে জামাতের সাথে নামাজের গুরুত্ব অপরিসীম। আল্লাহ তাআলা নামাজের ব্যাপারে অনেক আয়াত নাজিল করেছেন। ঈমানের পরেই যার স্থান। যা ইসলামের পঞ্চ স্তম্ভের দ্বিতীয় স্তম্ভ। জামাআতে নামাজ শুরু করার প্রথম তাকবিরের রয়েছে অত্যাধিক ফজিলত। যাকে তাকবিরে উলা বলা হয়।

,

তাকবীরে উলা সম্পর্কিত হাদীসটি নিম্নরূপ :

من صلى أربعين يوما في جماعة يدرك التكبيرة الأولى كتب له براءتان : براءة من النار، وبراءة من النفاق

অর্থ : যে ব্যক্তি চল্লিশ দিন জামাতে নামায আদায় করবে এবং সে প্রথম তাকবীরও পাবে তার জন্যদুটি মুক্তির পরওয়ানা লেখা হবে। 

 

(এক) জাহান্নাম থেকে মুক্তি। 

(দুই) নেফাক থেকে মুক্তি।

(-সুনানেতিরমিযী ১/৩৩; আততারগীব ১/২৬৩)

 

এ হাদীস থেকে স্পষ্ট হয় যে, ইমামের প্রথম তাকবীর বলার সাথে সাথে তাকবীর বলে নামায শুরুকরলে তাকবীরে উলা পাবে। সুতরাং ইমামের তাকবীরে তাহরীমার সাথেই নামাযে শরিক হওয়ারচেষ্টা করতে হবে। প্রকাশ থাকে যে, সূরা ফাতেহা শেষ হওয়ার আগে জামাতে শরিক হতে পারলেওকোনো কোনো ফকীহ তাকবীরে উলার সওয়াব হাসিল হয়ে যাবে বলে উল্লেখ করেছেন। -ফাতাওয়া তাতারখানিয়া ২/৫৪; আলমুহীতুল বুরহানী ২/১০৭; হাশিয়াতুত তহতাবী আলাল মারাকী ১৪০; রদ্দুল মুহতার ১/৫২৬

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. চল্লিশ দিন জামাতে নামাজ পড়ার ফজিলতের ব্যাপারে প্রশ্নে বর্ণিত বক্তব্যটি খুজে পাওয়া যায়নি।

২. আপনার এলাকার ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডার দেখেই ইফতারী করবেন। কারণ, এলাকার ভিন্নতায় ইফতারীর সময়ের মধ্যেও ভিন্নতা আছে। 

উল্লেখ্য যে, ইফতারীর সময় হয়ে যাওয়ারও পাঁচ/দশ মিনিট পরে ইফতারী করলেও তেমন কোনো সমস্যা নেই। কিন্তু অসতর্কতাবশত ঠিক টাইম অনুযায়ী করতে গিয়ে একটু আগে হয়ে গেলেই আপনার রোজা আর হবে না। তাই এ ব্যাপারে খুব সতর্ক থাকবেন। সুতরাং আপনার এলাকার ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডার দেখেই ইফতারী করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
0 votes
1 answer 121 views
...