ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/623 নং ফাতাওয়ায় বলেছি যে,
এ সম্পর্কে দু-একটি আয়াত লক্ষণীয় যেমনঃ-
ﻭَﻣَﻦ ﻟَّﻢْ ﻳَﺤْﻜُﻢ ﺑِﻤَﺎ ﺃَﻧﺰَﻝَ ﺍﻟﻠّﻪُ ﻓَﺄُﻭْﻟَـﺌِﻚَ ﻫُﻢُ ﺍﻟْﻜَﺎﻓِﺮُﻭﻥ
যেসব লোক আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফায়সালা করে না, তারাই কাফের।(সূরা মায়েদাঃআয়াতঃ৪৪)
ﻭَﻣَﻦ ﻟَّﻢْ ﻳَﺤْﻜُﻢ ﺑِﻤَﺎ ﺃﻧﺰَﻝَ ﺍﻟﻠّﻪُ ﻓَﺄُﻭْﻟَـﺌِﻚَ ﻫُﻢُ ﺍﻟﻈَّﺎﻟِﻤُﻮﻥَ
যেসব লোক আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফয়সালা করে না তারাই জালেম।(সূরা মায়েদাঃআয়াতঃ৪৫)
ﻭَﻣَﻦ ﻟَّﻢْ ﻳَﺤْﻜُﻢ ﺑِﻤَﺎ ﺃَﻧﺰَﻝَ ﺍﻟﻠّﻪُ ﻓَﺄُﻭْﻟَـﺌِﻚَ ﻫُﻢُ ﺍﻟْﻔَﺎﺳِﻘُﻮﻥَ
যারা আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফয়সালা করে না, তারাই পাপাচারী।(সূরা মায়েদাঃআয়াতঃ৪
দেখুন,
তিনবার আল্লাহ তিনটি শব্দ ব্যবহার করেছেন, অর্থাৎ যে ব্যক্তি কুরআনের কোনো বিধানকে সম্পূর্ণ অস্বীকার করে বলবে যে, এটা এখন প্রযোজ্য নয়, সেই কাফির।কিন্তু অপচন্দ করলে সে হয়তো ফাসিক বা জালিম হিসেবে বিবেচিত হবে।
দেখুন! উক্ত আয়াতে বলা হয়েছে,
আল্লাহ তা‘আলা বলেন,
وَالَّذِيْنَ كَفَرُوْا فَتَعْسًا لَهُمْ وَأَضَلَّ أَعْمَالَهُمْ، ذَلِكَ بِأَنَّهُمْ كَرِهُوْا مَا أَنْزَلَ اللهُ فَأَحْبَطَ أَعْمَالَهُمْ ‘
আর যারা কাফির তাদের জন্য রয়েছে দুর্গতি এবং তিনি তাদের কর্ম বিনষ্ট করে দিবেন। এটা এজন্য যে, আল্লাহ যা নাযিল করেছেন, তারা তা পছন্দ করে না। অতএব তাদের কর্মসমূহ আল্লাহ ব্যর্থ করে দিবেন’ (মুহাম্মাদ ৮-৯)।
উক্ত আয়াতে অপছন্দ অর্থ অস্বীকার করা।এর প্রমাণ হল, আয়াতের প্রথমাংশে কাফিরদেরকে উদ্দেশ্য করে উক্ত কথা বলা হচ্ছে। আর কাফিরদের অপছন্দ অর্থ অস্বীকারই।
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
কোন ব্যক্তি যদি যাকাত ফরজ হওয়ার কারণে নিয়মিত যাকাত দেয় কিন্তু সেই ব্যক্তি যাকাতের এই বিধানকে "অপছন্দ" করে। সে যদিও কাফির হচ্ছে না, তবে সে অবশ্যই ফাসিক বা জালিম হিসেবে গণ্য হবে।
(২)
কোন বেক্তি জাকাত ফরজ হওয়ার কারণে নিয়মিত জাকাত দেয় কিন্তু সেই বেক্তি এই জাকাত দেওযাটা মাঝে মাঝে একটু অখুশি হয়। কিন্তু আদায় করে!
এমন ব্যক্তির ব্যাপারেও বলা যায় যে, উক্ত ব্যক্তি ফাসিক বা জালিম।তবে কাফির না।