আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
249 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)

বিসমিল্লাহির রাহমানির রাহীম


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ


(১)টর্চ লাইট,মোবাইল মোবাইল ফোনে না পাক পানি লেগে শুকিয়ে গেলে সেই টর্চ লাইট,মোবাইল ফোন থেকে ধোয়া,মোছা ব্যতীত অন্য কোনভাবে যদি নাপাকির অস্তিত্ব দূর করে দেওয়া সম্ভব হয় তাহলে উক্ত দুইটি জিনিস পবিত্র হবে কী না?নাপাকির অস্তিত্ব দূর হলে কীভাবে বুঝব?

1 Answer

0 votes
by (675,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


এ সংক্রান্ত পূর্বের কিছু ফতোয়াতে আমরা উল্লেখ করেছি যেঃ   
শরীয়তের বিধান হলো যেই বস্তু পানি দ্বারা ধৌত করা সম্ভব নয়,সেখানে নাপাকি লাগলে সেটা ভেজা নেকড়া বা টিস্যু দ্বারা এমনভাবে মুছে ফেললেই পাক হয়ে যাবে যাতে আর উক্ত নাপাকীর আছর বাকী না থাকে। 

সুতরাং মোবাইলে নাপাক লাগলে সেটি ভেজা কাপড় দিয়ে তিনবার মুছে নিতে হবে।
তাহলেই সেটি পাক হয়ে যাবে।

দারুল উলুম দেওবন্দ এর 4448 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে এক্ষেত্রে পবিত্র কাপড় দ্বারা পরিস্কার করা,ঘর্ষন দেওয়ার দ্বারা সেটি পাক হয়ে যাবে।

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا حَمَّادٌ، ح وَحَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا عِيسَى بْنُ يُونُسَ، ح وَحَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ، حَدَّثَنَا حَمَّادٌ، - يَعْنِي ابْنَ سَلَمَةَ - عَنْ هِشَامٍ، بِهَذَا الْمَعْنَى قَالَ : "حُتِّيهِ ثُمَّ اقْرُصِيهِ بِالْمَاءِ ثُمَّ انْضَحِيهِ" -

হিশাম (রহঃ) সূত্রে উক্ত হাদীসের সমার্থক বর্ণনা আছে। তাতে রয়েছেঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ কোন জিনিস দিয়ে তা দূর করে পানি দ্বারা ঘষে নিবে। তারপর তাতে পানি ছিটিয়ে ধুয়ে ফেলবে।
বুখারী (অধ্যায়ঃ হায়িয, অনুঃ হায়িযের রক্ত ধোয়া, হাঃ ৩০৭), মুসলিম (অধ্যায়ঃ অনুঃ রক্তের পবিত্রতা এবং তা ধোয়ার নিয়ম,আবু দাউদ ৩৬২।) 
,
বিস্তারিত জানুনঃ  
,
প্রশ্নে উল্লেখিত ছুরত তথা মোবাইলে যদি নাপাক লেগে শুকিয়ে যায়,এক্ষেত্রে বিধান হলো যদি দৃশ্যমান নাপাকি লাগে,তাহলে সেটি দূর করতেই হবে।
নতুবা মোবাইল পাক হবেনা।
আর যদি অদৃশ্যমান (পানি জাতীয়)  নাপাকি লাগে,তাহলে ভেজা নেকড়া বা টিস্যু দ্বারা তিনবার মুছতে হবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
https://ifatwa.info/19303/ ফতোয়াতে উল্লেখ রয়েছে যেঃ

ধোয়া মোছা ব্যতীত আরেকটি পথ রয়েছে যদি নাজাসত গাঢ় হয়, এবং তা শুকিয়ে যায়, এবং সেটাকে টোকা দিয়ে উঠানো যায়, এবং সম্পূর্ণ উঠে যায়, তাহলে টর্চ লাইট বা মোবাইল পবিত্র হয়ে যাবে। এক্ষেত্রে পরবর্তীতে পানি পড়লেও তা নাপাক হবে না। 

★★★উপরে উল্লেখিত ছুরত গুলো ব্যাতিত অন্য কোনো ছুরতে মোবাইলের স্কীনের নাপাকি দূরকরনের পদ্ধতি জানা নেই।
অন্য আরো পদ্ধতি থাকলে সেটি স্পষ্ট করলে জবাব তৈরীর কাজ সুবিধা হবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (57 points)
হাতের আঙ্গুল দিয়ে ঘষা দেওয়ার মাধ্যমে বা পবিত্র মাটি দ্বারা ঘষা দেওয়ার মাধ্যমে পবিত্র হবে কী? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...