আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
323 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
১) রমাদানের জন্য আমি কি আগের কোরআন যত পারাই ছিলাম, সেটা শেষ না করে বা অফ রেখে প্রথম থেকে পড়ে খতম দিতে পারবো? বাকি রমাদানের আগে যেটুকু খতম দেওয়া বাকি ছিলো সেটা ঈদের পর শেষ করতে পারবো?

২) কিছু দোয়া সাজেস্ট করুন যেগুলো সেজদায়, রুকুতে পড়া যায় এমন

1 Answer

0 votes
by (713,920 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
রমজানের আগে যেটুকু খতম দেওয়া বাকি ছিলো, সেটা ঈদের পর শেষ করবেন। এবং রমজানে এক খতম কুরআন পড়বেন।

রমজানে কুরআনকে একবার খতম করা সুন্নত।সাধারণত কুরআন তিলাওয়াতের অনেক সওয়াব যা নিম্নের হাদীসে বর্ণিত রয়েছে।বিশেষকরে রমজান মাসে আরো বেশী সওয়াব। 
হযরত ইবনে মাসউদ রাঃ থেকে বর্ণিত,তিনি বলেনঃ
 عن ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻣﺴﻌﻮﺩ ﻳﻘﻮﻝ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻣﻦ ﻗﺮﺃ ﺣﺮﻓﺎ ﻣﻦ ﻛﺘﺎﺏ ﺍﻟﻠﻪ ﻓﻠﻪ ﺑﻪ ﺣﺴﻨﺔ ﻭﺍﻟﺤﺴﻨﺔ ﺑﻌﺸﺮ ﺃﻣﺜﺎﻟﻬﺎ ﻻ ﺃﻗﻮﻝ ﺍﻟﻢ ﺣﺮﻑ ﻭﻟﻜﻦ ﺃﻟﻒ ﺣﺮﻑ ﻭﻻﻡ ﺣﺮﻑ ﻭﻣﻴﻢ ﺣﺮﻑ
নবীজী সাঃ বলেছেনঃযে ব্যক্তি কোরআনে কারীমের কোনো হরফ পড়বে,সে সওয়াব প্রাপ্ত হবে।এবং উক্ত সওয়াব দশগুন পরিমাণ বৃদ্ধি হতে পারে।আমি একথা বলবনা যে  الم (সব গুলার সমষ্টি)এক হরফ বরং الفএক হরফلام  এক হরফ  ميمএক হরফ।(তিরমিযি হাদীস নং-১৯১০)


(২)
কুরআনে যত দু'আ রাব্বানা সম্ভলিত রয়েছে, সবগুলি দু'আই আপনি একাকি ফরয নামায বা নফল নামাযে পড়তে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...