আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in সালাত(Prayer) by (1 point)
সালাম আদায়ের সময় শেষ বৈঠকে বে তাশাহুদে আঙ্গুল কি করতে হয়?

এই সাইটটি চালানোর জন্য প্রতি মাসে আমাদের প্রায় অর্ধ লক্ষাধিক টাকার কাছাকাছি খরচ হয়। প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য মুফতি সাহেবদের নির্দিষ্ট পরিমান হাদিয়া দেওয়া হয়। তাই প্রশ্নটি করার আগে আর একবার খুব ভালো করে দেখে নিন প্রশ্নটির উত্তর আগের কোনো উত্তর থেকে পাওয়া যায় কিনা? অন্যদিকে আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এর বেশি প্রশ্ন হয়ে গেলে আপনার একাউন্টটি ব্লক করে দেওয়া হবে।

তাশাহুদে আঙ্গুল উঠানোর পদ্ধতিসমূহ কী কী? কোনটা পালন করবো?সালাতের নিয়তে কি কয় রাকআত পড়বো তাও ঠিক করতে হবে? বৈঠকে আঙ্গুল নাড়ানোর বিধান কি?লটারি কি জুয়া খেলার মত হারাম, Dhul-Qarnayn, ইয়াজুজ আর মাজুজ, তাশাহুদে শাহাদাত আঙ্গুলতাশাহুদে আঙ্গুল এর দিকে তাকানো, মাসীহ শব্দের অর্থ , নবী ইউসুফ এবং স্বপ্ন, কার্টুনের বানানোর এবং দেখার বিধানআসসালামু আলাইকুম হাদিসে আছে সুদের সাক্ষী হওয়া ও সুদের দলিল লেখাও হারাম, কিন্তু আমি ৮ম শ্রেণীর ছাত্র আমাকে সুদের অংক করতে হয় এমতাবস্থায় আমার করণীয় কি?ইসলামী শরিয়াহ অনুযায়ী এজমালি সম্পত্তি বলতে কি বুঝায় এর কি কোন নিয়ম আছে আর থাকলেও কিভাবে করতে হয়?হায়েজের ১০ দিন পরেও যদি চলমান লাল রক্ত বের হয় সেক্ষেত্রে কীভাবে নামাজ আদায় করতে হয় ?সূরা বাকারা এর শেষ দুই আয়াতে কি সাকতাহ আছে? থাকলে কেমন চিহ্ন দাওয়া থাকে? কিভাবে উচ্চারণ করতে হয়? এইটা কি ফরজ করা? না করলে গুনাহ হবে?হযরত,নামাযে শাহাদাত আঙ্গুল উঠানো নিয়ে প্রশ্ন ছিল।ডান হাতের বুড়ো আঙ্গুল কাটা

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1262 নং ফাতাওয়ায় বলেছি যে,
তাশাহুদের মধ্যে 'আশহাদু আন-লা-ইলাহা ইল্লাল্লাহ এর সময়ে শাহাদত অঙ্গুলি উত্তোলন করা সুন্নাত।

পদ্ধতি হল-
সর্বকনিষ্ঠ অঙ্গুলি এবং তার পাশের অঙ্গুলি কে হাতের তালুর সাথে মিলিয়ে রাখা হবে।এবং মধ্যম অঙ্গুলি ও বৃদ্ধাঙ্গুলি দ্বারা গোল করে হালকা বানাবে।অতপর 'আশহাদু আন-লা-ইলাহা' পড়ার সময়ে অঙ্গুলিকে উত্তোলন করবে।(কেননা আশহাদু আন-লা-ইলাহা এর অর্থ হলো,কোনো মা'বুদ নাই।তাই অঙ্গুলি দ্বারা ইশারা করে বুঝাবে আমার আক্বিদা বিশ্বাসে শুধুমাত্র একজন মা'বুদ রয়েছেন,এবং তিনি হলেন,আমার আল্লাহ)

এবং ইল্লাল্লাহ বলার পর অঙ্গুলিকে আস্তে আস্তে আস্তে নামিয়ে ফেলবে।অতঃপর অঙ্গুলি সমূহের এই হালকাকে নামাযের শেষ পর্যন্ত রাখবে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৬৩৫) আল্লাহ-ই ভালো জানেন।

আপনি আসলে ঠিক কি জানতে চাচ্ছেন? আমাকে একটু কমেন্ট করে জানাবেন। এবং প্রশ্নটিকে ইডিট করে দেয়ার আকুল আবেদন।নতুন করে এ বিষয়ে আর কোনো প্রশ্ন করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...