আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in সালাত(Prayer) by (1 point)
আসসালামু আলাইকুম, নামাজের তাশাহুদের সময় আশহাদু আল্লা ইলাহা বলার সময় আঙ্গুল তুলতে হয়।আমি এইভাবে করার পর আঙ্গুল নামিয়ে  সন্দেহের আবারো পুণরায় আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহ পড়ি আর আঙ্গুল তুলি এবং নামাজ চালিয়ে যাই আর শেষে সাহু সিজদা দিয়ে নামাজ শেষ করি। আমার নামাজ কি হয়েছে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তাশাহুদের মধ্যে 'আশহাদু আন-লা-ইলাহা ইল্লাল্লাহ এর সময়ে শাহাদত অঙ্গুলি উত্তোলন করা সুন্নাত।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1262

في الفتاوي الهندية ج: ١ ص:١٢٧
ولو كرر التشهد في القعدة الأولى فعليه السهو وكذا لو زاد على التشهد الصلاة على النبي - صلى الله عليه وسلم -، كذا في التبيين وعليه الفتوى، كذا في المضمرات واختلفوا في قدر الزيادة فقال بعضهم: يجب عليه سجود السهو بقوله: اللهم صل على محمد وقال بعضهم: لا يجب عليه حتى يقول: وعلى آل محمد والأول أصح ولو كرره في القعدة الثانية فلا سهو عليه، كذا في التبيين.

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামাযের প্রথম বৈঠকে পূর্ণ তাশাহুদকে দুইবার পড়ে নিলে বা তাশাহুদের কোনো অংশকে দুইবার পড়ে নিলে সাহু সিজদা ওয়াজিব হবে।তবে দ্বিতীয় বৈঠকে পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে না।নিয়মিতভাবে ইচ্ছাকৃত সন্দেহের বশবর্তী হয়ে দুইবার আশহাদু আন লা-ইলাহা ইল্লাল্লাহ পড়া যাবে না। বরং তাহাররি তথা গভীর মনযোগ দিয়ে চিন্তাফিকির করতে হবে। তারপর কোনো এক দিককে নির্ধারণ করে সিদ্ধান্ত নিতে হবে। যদি এতে তিন তাসবিহ পরিমাণ সময় ব্যয় হয়ে যায়, তাহলে সাহু সিজদা দিতে হবে।
যাইহোক, আপনি যেহেতু সাহু সিজদা দিয়ে ফেলছেন,তাই আপনার নামায বিশুদ্ধ হয়ে গেছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 91 views
0 votes
1 answer 221 views
0 votes
1 answer 112 views
...