আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১,মুহতারাম,আমাদের অনেক কাজ সুন্নাতের অনুসরণ করে করি,কিন্তু হয়ত আমরা জানিইনা এটা সুন্নাত।যেমন আমার স্ত্রী ঘুম থেকে হাত ধোয়া তার অভ্যাস।রাসুল সাঃ যেহেতু ঘুম থেকে উঠে হাত না ধুয়ে কিছু না খেতে বলছেন।

কিন্তু সে জানেনা এটা সুন্নাত,সে অভ্যাস বশত করে।তবুও কি সে সওয়াব পাবে?

২,আমার প্যান্টের কোমরের নিচে দু ঊরুতে  ছিদ্র আছে।তবে প্রত্যেক্টি উরুর চার ভাগের এক ভাগ ও হবেনা।হয়ত দশ/বিশ ভাগের একভাগ হবে।যেহেতু উরু একটা অংগ।এমতাবস্থায় ইচ্ছাক্রিত এই প্যান্ট পড়ে নামাজ পড়ে জায়েজ হবে?

৩,আমি জানতাম ও মান্তাম যে ২য় রাকাতে তাশাহুদ ব্যতীত ভুলে দাঁড়িয়ে গেলে, তেলাওয়াত শুরু করার পর(মনে পড়লে যে তাশাহুদ পড়িনি) আবার বসে গেলে সাথে সাথে তাহলে নামাজ ভংগ হবে।উচিত হল তেলাওয়াত চালিয়ে যেয়ে শেষ বৈঠকে সিজদা সাহু দেয়া।

আমি ভুল করে তাশাহুদের জন্য না বসে দাঁড়িয়ে গিয়েছি,বিসমিল্লাহ শব্দটুকু বলেছি তখন মনে পড়া মাত্র কোনো রকম চিন্তা না করে ডিরেক্ট বসে গেছি,তাশাহুদ পড়ে এরপর বাকি নামাজ ও সাহু সিজদা দিসি।এতে কি আমার মআক হয়েছে? উল্লেখ্য বিসমিল্লাহ কে আমি সুরা ফাতিহার আয়াত ভাবি

৪, যদি আমার পূর্বের জীবনের কাযা রোযা থাকে। ধরুন ২০১১ সাল থেকে ২০২০ অব্দি। ত আমি যদি আগে ২০১৪ সালের রোযা করতে চাই, সমস্যা হবে? এজন্য কি সিরিয়াল মোতাবেক করা জরুরি?নামাজজের মত সাহিবে তারতীব আছে কি?

1 Answer

0 votes
by (707,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ঘুম থেকে উঠে হাত ধৌত করা মুস্তাহাব বা সুন্নতে গায়রে মু'আক্কাদা। সুন্নতে গায়রে মু'আক্কাদাকে রাসূলুল্লাহ সাঃ এর অনুসরণ মনে করে করলে সওয়াব পাওয়া যাবে। কিন্তু রাসূলুল্লাহ সাঃ এর অনুসরণ মনে না করে বরং নিজ আদত ও অভ্যাস মনে করে কোনো আমল করলে সওয়াবের আশা করা যায় না।

:'' تركه لا يوجب إساءة ولا عتابا كتركسنة الزوائد، لكن فعله أفضل ''۔[1/477ردالمحتار]

(২)
জ্বী, নামায পড়া যাবে। তবে এরকম ফ্যাশনসম্মত পোষাক পরিধান করে নামায না পড়াই উত্তম।

(৩)
দ্বিতীয় রাকাতে বৈঠক না করে উঠে দাড়িয়ে গেলে আর বৈঠকে ফিরে না আসাই উত্তম বরং পরবর্তীতে নামাযের শেষে সাহু সিজদা দিলেই নামায বিশুদ্ধ হয়ে যাবে। তবে যেহেতু আপনি আবার বৈঠক করে নিয়ে তারপর তৃতীয় রাকাতের জন্য দাড়িয়েছেন, তাই আপনার নামায হয়েছে, কেননা আপনিতো শেষে সাহু সিজদা দিয়েছেন।

(৪)
কাযার রোযার জন্য নির্দিষ্টি করে নিয়ত করা অতীব জরুরী। সুতরাং উত্তম হল, ছুটে যাওয়া রোযা সমূহের মধ্যে সর্বপ্রথম বা সর্বশেষ রোযা কাযা করার নিয়ত করবেন। হ্যা, আপনি ২০১৪ সালের রোযার কাযার নিয়তও করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 412 views
...