আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
320 views
in পবিত্রতা (Purity) by (19 points)
একজন বোনকে ডাক্তার অষুধ দিয়েছেন... এই অষুধ খেলে তার হায়েজ ৩ মাস অফ হওয়ার কথা কিন্তু তারপর ও মাঝেমধ্যে ব্লিডিং হয়....এটা ইস্তিহাযা ধরবেন নাকি হায়েয হয়েছে ধরবেব?এই ক্ষেত্রে তিনি কিভাবে সালাত ও সাওম পালন করবেন?

1 Answer

0 votes
by (682,920 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، قَالَ أَنْبَأَنَا عَلِيٌّ، - يَعْنِي ابْنَ مُسْهَرٍ - عَنْ سَعِيدٍ، عَنْ قَتَادَةَ، عَنْ مُعَاذَةَ الْعَدَوِيَّةِ، أَنَّ امْرَأَةً، سَأَلَتْ عَائِشَةَ أَتَقْضِي الْحَائِضُ الصَّلاَةَ إِذَا طَهُرَتْ قَالَتْ أَحَرُورِيَّةٌ أَنْتِ كُنَّا نَحِيضُ عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم ثُمَّ نَطْهُرُ فَيَأْمُرُنَا بِقَضَاءِ الصَّوْمِ وَلاَ يَأْمُرُنَا بِقَضَاءِ الصَّلاَةِ .

আলী ইবনু হুজর (রহঃ) ... মুআযা আদাবীয়া (রহঃ) থেকে বর্ণিত যে, এক মহিলা আয়িশা (রাঃ)-এর কাছে জিজ্ঞাসা করল যে, ঋতুবতী মহিলা যখন ঋতু থেকে পবিত্র হবে তখন কি সে সালাত কাযা করবে? তিনি বললেন, তুমি কি হারুরী গোত্রের মহিলা? আমরা তো রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে ঋতুবতী হতাম এবং যখন পবিত্র হতাম তখন আমাদেরকে সাওম কাযা করার নির্দেশ দেওয়া হল কিন্তু সালাত কাযা করার নির্দেশ দেওয়া হত না।
(নাসায়ী শরীফ ২৩২০।)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
হায়েজের সর্বনিম্ন সময় সীমা হলো ৩ তিন ৩ রাত।
আর হায়েজের সর্বোচ্চ সময় সীমা হলো ১০ দিন ১০ রাত।
এবং উভয় হায়েজের মাঝে নুন্যতম ১৫ দিন পবিত্রতা থাকবে।

প্রশ্নে উল্লেখিত বোনের যে মাঝে মাঝে ব্লিডিং আসে,এটি ৩ তিন ৩ রাতের কম হলে ইস্তেহাজা ধরে নামাজ রোযা চালিয়ে যাবে। 

এটি যদি ৩ তিন ৩ রাত বা তার চেয়ে বেশি হয়,তাহলে হায়েজ বলে গন্য করবে।
নামাজ রোযা বন্ধ রাখবে।
যেদিন ব্লিডিং আসা বন্ধ হবে,সেদিন থেকে নামাজ রোযা আদায় করবে।
আর যদি এভাবে ব্লিডিং চলতেই থাকে,তাহলে ১০ দিন পর্যন্ত সময়কে হায়েজ ধরবে, নামাজ রোযা বন্ধ রাখবে।  ১১ তম দিন থেকে ইস্তেহাজা ধরে নামাজ রোযা শুরু করবে। 

এভাবে আবারো হায়েজ আসলে মাঝের ১৫ দিনকে পবিত্রতার দিন হিসেবে গন্য করে নামাজ রোযা আদায় করতে হবে।
এরপর ১৬ তম দিন থেকে আবারো উপরোক্ত নিয়ম অনুযায়ী চলবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...